না, জোড়-বিজোড় নীতিতে স্কুল খোলা নিয়ে রাহুল গাঁধী কোনও টুইট করেননি

বুম দেখে রাহুল গাঁধী জোড়-বিজোড় নীতিতে স্কুল-কলেজ খোলার প্রস্তাব দিয়ে কোনও টুইট করেননি।

একটি ভুয়ো টুইটের স্ক্রিনশট দেখিয়ে দাবি করা হচ্ছে রাহুল গাঁধী ওই টুইটে জোড়-বিজোড় নীতিতে সারা দেশে স্কুল ও কলেজ খোলার প্রস্তাব দিয়েছেন। টুইটটিতে বলা হয়েছে ১ জুন থেকে স্কুল এবং কলেজ খোলা উচিৎ। এবং ওই প্রস্তাবে আরও বলা হয়েছে, বিজোড় দিনে শিক্ষকদের আসতে হবে, আর ছাত্র-ছাত্রীরা আসবে জোড় দিনে।

করোনাভাইরাসের কারণে ভারতে চতুর্থ দফার লকডাউন ৩১ মে ২০২০ শেষ হয়ে শুরু হয়েছে আনলক-১ পর্ব। কেন্দ্রীয় সরকার জানিয়েছে ৮ জুন থেকে ধাপে ধাপে লকডাউন উঠবে। রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করে শিক্ষাপ্রতিষ্ঠান, কোচিং ও প্রশিক্ষণকেন্দ্র খোলা হবে আনলকের দ্বিতীয় ধাপে। এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে জুলাইয়ে। কিন্তু কবে থেকে স্বাভাবিকভাবে স্কুল-কলেজ খোলা যাবে সে ব্যাপারে অনিশ্চয়তা রয়েছে। রাহুল গাঁধী সরকারের লকডাউন কার্যকর করার ব্যবস্থাপনার সমালোচনা করে আসছেন, যার ফলে দাবিটি বিশ্বাসযোগ্য হয়ে উঠেছে।

ভাইরাল টুইটের স্ক্রিনশটে বলা হয়েছে, "জোড়-বিজোড়ের ভিত্তিতে ১ জুন থেকে স্কুল আর কলেজ খোলা উচিৎ। বিজোড় দিনে শিক্ষকরা আসবেন আর ছাত্র-ছাত্রীরা আসবে জোড় দিনে।"

ভাইরাল স্ক্রিনশটটির সত্যতা জানতে চেয়ে বুমের হোয়াটসঅ্যাপ হেল্পলাইনে সেটি পাঠানো হয়।

ফেসবুক

ফেসবুক পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: বিক্ষোভকারীরা কি হোয়াইট হাউসে চড়াও হয়েছিল? একটি তথ্য যাচাই

তথ্য যাচাই

বুম দেখে ভাইরাল স্ক্রিনশটটি ভুয়ো। স্কুল-কলেজ খোলার ব্যাপারে জোড়-বেজোড় প্রস্তাব দিয়ে রাহুল গাঁধী ওই রকম কোনও টুইট করেননি।

আমরা রাহুল গাঁধীর টুইটার টাইম-লাইন ভাল করে দেখি। দেখা যায়, ২২ মে ২০২০ তারিখে ওই ধরনের কোনও টুইট উনি করেননি। @RahulGandhi দিয়ে আমরা বিশেষভাবে সার্চ করি। তাতেও ওই তারিখে আমরা রাহুল গাঁধীর কোনও ডিলিট করা টুইটের ওপর কোনও মন্তব্য দেখতে পাই না। আমরা টুইটের আর্কাইভেও অনুসন্ধান চালাই, কিন্তু ওই টুইটের কোনও অস্তিত্ব দেখা যায় না।

টুইটের ভাইরাল স্ক্রিনশট থেকে এও বোঝা যায় যে, সেটি ব্যঙ্গ করার জন্য তৈরি করা হয়। তাছাড়া টুইটটির উৎস খোঁজ করলে দেখা যায়, সেটি 'টুইটার ফর নোকিয়া ই৭৫' থেকে করা হয়েছিল। কিন্তু রাহুল গান্ধীর সাম্প্রতিকতম টুইটগুলি যাচাই করে দেখা যায় তাঁর বেশিরভাগ টুইটারের উৎস হচ্ছে 'টুইটার ফর আইফোন'। আরও দেখা যায় রিটুইটের সংখ্যা ৭২। আসলে '৭২ কুমারী' আর ৭৮৬ 'লাইক' হল মঙ্গলসূচক সংখ্যা।

তাছাড়া, কংগ্রেস নেতার এ রকম কোনও মন্তব্য সম্পর্কে সংবাদ মাধ্যমে কোনও রিপোর্ট বুমের অনুসন্ধানে উঠে আসে নি। বিশেষ অ্যাপের সাহায্যে তৈরি টুইটের ভাইরাল স্ক্রিনশট বুম আগেও খণ্ডন করেছে। প্রতিবেদনটি পড়া যাবে এখানে

আরও পড়ুন: গাঁধী পরিবারকে মিথ্যে করে জোড়া হল ইতালির তুরিনের হেরিটেজ এলাকার সঙ্গে

Updated On: 2020-06-03T11:05:20+05:30
Claim Review :   রাহুল গাঁধী টুইট করেছেন জোড়-বিজোড় নীতিতে ১ জুন থেকে স্কুল কলেজ পুনরায় খোলা হবে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story