না, সস্ত্রীক রবার্ট ডাউনি জুনিয়র সৎসঙ্গ ভাবধারায় দীক্ষিত হননি

বুম যাচাই করে দেখেছে যে, রবার্ট ডাউনি জুনিয়র ও তাঁর স্ত্রী অনুকূলচন্দ্র চক্রবর্তী তথা শ্রী শ্রী ঠাকুরের সৎসঙ্গ ভাবধারায় দীক্ষা গ্রহণ করেননি।

সোশাল মিডিয়াতে ফটোশপ করা ছবি ছড়িয়ে ভুয়ো দাবি করা হয়েছে, অভিনেতা রবার্ট ডাউনি জুনিয়র এবং তাঁর স্ত্রী সুজেন ডাউনি অনুকুল চন্দ্রের ভাবধারা সৎসঙ্গে দীক্ষিত হয়েছেন। হলিউডের বিখ্যাত এই অভিনেতা শার্লক হোমস এবং আয়রন ম্যান প্রভৃতি সেলুলয়েড চরিত্রে অভিনয়ের জন্য বিখ্যাত। অভিনয়ের পাশাপাশি তিনি গায়ক এবং প্রযোজকও।

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিটিতে রবার্ট দম্পতির ঘরে শ্রী শ্রী ঠাকুরের একটি তৈলচিত্র দেখা যাচ্ছে। শ্রী শ্রী ঠাকুরের ছবিতে মালা পড়ানো আছে। ছবিটির সামনে দাঁড়িয়ে আছেন রবার্ট ও তাঁর দ্বিতীয় স্ত্রী সুজেন ডাউনি। শ্রী শ্রী ঠাকুরের ছবিটির নীচে জ্বালানো রয়েছে কৃত্রিম আলোর প্রদীপ।

এই ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "প্রেমের ঠাকুর শ্রী শ্রী অনুকুল চন্দ্রের দীক্ষা গ্রহণ করলেন রবার্ট ডাউনি ও তাঁর স্ত্রী! জয়গুরু!"

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

বুম আগেও রবার্ট ডাউনি জুনিয়রকে নিয়ে ভুয়ো খবর খণ্ডন করেছে। আইরন ম্যান চলচ্চিত্রের নাম ভূমিকায় টনি স্টার্ক চরিত্রে অভিনয় করতে গিয়ে প্রস্থেটিক মেকাপ করতে হয়েছিল ডাউনিকে। সেই ছবি ভুয়ো দাবি সহ ভাইরাল হয়েছিল ২০১৯ সালে।

আরও পড়ুন: ফেসবুক পোস্টেব্যক্তির হার্টে মেশিন লাগানোর ছবিটি আসলে হলিউড তারকা রবার্ট ডাউনি জুনিয়রের

তথ্য যাচাই

বুম এই ভাইরাল ছবিটি রিভার্স ইমেজ সার্চ করে দেখেছে যে আসল ছবিটি তোলা হয়েছে ২০১৭ সালের অক্টোবর মাসের। অর্থাৎ মূল ছবিটি দু বছরেরও বেশি পুরনো।

ফটোশপ করে ছবিটি তৈরি করা হয়েছে আর্কিটেকচারাল ডাইজেস্ট ম্যাগাজিনের একটি ভিডিও দৃশ্য থেকে।

ম্যাগাজিনটির তরফে জন্য ডাউনির হাম্পটনের বাড়িতে একটি ভিডিও তোলা হয়েছিল। রবার্ট ডাউনির বাড়ির ঝাঁ চকচকে নতুন রূপ দেওয়া হয়েছে পুরোনো উইন্ড মিলকে রূপান্তরিত করে। ২০১৭ সালের ৩০ অক্টোবর ইউটিউবে আপলোড করা ভিডিওটির ২ মিনিট ০৩ সেকেন্ড সময়ে ভাইরাল ছবিটির দৃশ্যটি দেখা যাবে।


মূল ভিডিওটির দেওয়ালে আমেরিকান অভিনেতা হামফ্রে বোগার্ট এর পোস্টার আছে। ফটোশপ করে সেই জায়গায় শ্রী শ্রী ঠাকুরের ছবি বসানো হয়েছে। নীচে ছবি দুটির তুলনা দেওয়া হল।

বামে: ভুয়ো ছবি, ডানে: আসল ছবি

বুম আগেও শ্রী শ্রী ঠাকুরের ফটোশপ করা ছবি নিয়ে ভুয়ো খবর খণ্ডন করেছে।

Updated On: 2020-04-13T19:43:57+05:30
Claim Review :  ভাইরাল ছবির দাবি শ্রী শ্রী ঠাকুরের শিষ্য হয়েছেন রবার্ট ডাউনি জুনিয়র
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story