না, মাস্ক বিক্রি করা বাচ্চা ছেলের এই ভাইরাল ছবিটি কাশ্মীরের নয়

বুম যাচাই করে দেখেছে ভাইরাল হওয়া এই ছবিটি পাকিস্তানের করাচি শহরের, ৩১ মার্চ ২০২০ তারিখে চিত্র-সাংবাদিক আক্তার সুমরো ছবিটি তোলেন।

পাকিস্তানের করাচি শহরে মাস্ক বিক্রি করা একটি বাচ্চা ছেলের ছবি সোশাল মিডিয়ায় শেয়ার করে মিথ্যে দাবি করা হয়েছে সেটি কাশ্মীরের। ভাইরাল হওয়া ফেসবুক পোস্টটিতে একটি নস্যি রঙের কুর্তা-পাজামা পরা কমবয়সী এক বাচ্চাকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। ছেলেটি কালো রঙের মাস্ক পরে হাতের লাঠিতে বিভিন্ন রঙের মাস্ক ঝুলিয়ে দাঁড়িয়ে আছে।

ফেসবুক পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, ''কাশ্মীরের রাস্তার ছবি৷

২০ টাকায় বিক্রি করছিল মাস্ক। একজন তার কাছে বলে যে টাকা নেই কিন্তু মাস্ক দরকার। বাচ্চাটা এমনিতেই দিতে যায়। ক্রেতা চমকে গিয়ে বলেন, আরে মা বকবে তো। বাচ্চাটা বলে, মা বলেছে বাইরের অবস্থা খুব খারাপ। সূত্র : ট্যুইটার অভীক দা লিখেছেন।"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকে একই বয়ানে ভাইরাল হয়েছে ছবিটি।

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

প্রায় একই বয়ানে ইংরেজি ক্যাপশন সহ ছবিটি টুইটারেও শেয়ার করা হয়েছে এবং ছবিটি পাকিস্তানের সাহিওয়ালের বলে দাবি করা হয়েছে। সাহিওয়াল নামে পাঞ্জাব প্রদেশে একটি জেলা ও সদর শহর আছে।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: পুলিশের গায়ে থুতু ছেটানোর ভিডিওটির সঙ্গে কোভিড-১৯ এর কোনও সম্পর্ক নেই

তথ্য যাচাই

বুম রিভার্স সার্চ করে মূল ছবিটি খুঁজে পেয়েছে। ছবিটি কাশ্মীরের নয় যেমনটি ভাইারাল পোস্টগুলিতে দাবি করা হয়েছে, আসল ছবিটি পাকিস্তানের করাচির।

৩১ মার্চ, ২০২০ তারিখে ছবিটি প্রকাশিত হয়েছিল কানাডা রয়টর্সের প্রতিবেদনে। লকডাউনের পরিবেশে পাকিস্তানের করাচি শহরে ছবিটি ক্যামেরাবন্দী করেন চিত্র সাংবাদিক আক্তার সুমরো। ছবিটির ক্যাপশনে লেখা হয়, ''লকডাউন চলাকালীন সাত বছরের উজবিল্লাহ রাস্তার একটি কোনে তার দাদার সাথে রাস্তার এক কোণে দাঁড়িয়ে একটি লাঠি করে মুখের মাস্ক নিয়ে বিক্রি করছে, করোনাভাইরাসের (কোভিড-১৯) ছড়িয়ে পরার পর পাকিস্তান সমস্ত বাজার, লোকালয় বন্ধ রেখে জনসমাগমকে নিরুৎসাহিত করছে। করাচি, পাকিস্তান, ৩১ মার্চ ২০২০। রয়টার্স/ আক্তার সুমরো"

(মূল ইংরেজতে ক্যাপশন: Seven-year-old Uzbillah stands with face masks on a stick selling them with his brother at the corner of a street during a lockdown after Pakistan shut all markets, public places and discouraged large gatherings amid an outbreak of coronavirus disease (COVID-19), in Karachi, Pakistan, March 31, 2020. REUTERS/Akhtar Soomro)

রয়টর্স পিকচার্সে-এ ছবিটি দেখা যাবে এখানে

পাকিস্তানে করোনাভাইরাসে এপর্যন্ত আক্রান্ত হয়েছেন ২,৮৯৯ জন। কোভিড-১৯ এর কবলে এপর্যন্ত মারা গেছে ৪৫ জন।

আরও পড়ুন: শিশুর জন্মগত অস্বাভাবিকতার ছবি মিথ্যে করে করোনাভাইরাসের সঙ্গে জোড়া হল

Updated On: 2020-04-05T20:29:08+05:30
Claim Review :   ছবির দাবি কাশ্মীরে নাবালক মাস্ক বিক্রি করছে
Claimed By :  Facebook Posts & Twitter user
Fact Check :  False
Show Full Article
Next Story