না, এই ভিডিওটি ফ্রান্সের সংসদে কোরানের উপর আলোচনার দৃশ্য নয়

বুম যাচাই করে দেখে যে ভিডিওতে যাকে দেখা যাচ্ছে তিনি বেলজিয়ামের অতি-দক্ষিণপন্থী রাজনৈতিক দলের নেতা ফিলিপ ডিউইন্টার।

একটি পুরনো ভিডিওতে দেখা গেছে বেলজিয়ামের রাজনৈতিক নেতা ফিলিপ ডিউইন্টার একটি কোরান হাতে নিয়ে দাবি করছেন, "সমস্ত অনিষ্টের গোড়া।" এটি ফ্রান্সের পার্লামেন্টের ভিডিও বলে দাবি করে ভিডিওটি ভারতীয় নেটিজেনদের মধ্যে ছড়িয়ে পড়ছে।

বুম যাচাই করে দেখেছে যে ভাইরাল হওয়া ভিডিওটি আসলে বেলজিয়ামের ব্রাসেলসের ফেডারেল পার্লামেন্ট কক্ষে ২০১৫ সালের ২২ জানুয়ারি তোলা হয়েছিল। ডিউইন্টারের কোরান সংক্রান্ত মন্তব্য সামনে আসার পর অনেকেই সেই সময় সমালোচনা করেছিলেন এবং তাঁকে 'ইসলাম বিদ্বেষী' বলে উল্লেখ করা হয়।

ভিডিওতে যাঁকে দেখা গেছে, তাঁকে বেলজিয়ান পার্লামেন্টের সদস্য এবং ভ্লামস বেলাং দলের নেতা ফিলিপ ডিউইন্টার হিসাবে শনাক্ত করা হয়েছে। ভ্লামস বেলাং একটি দক্ষিণপন্থী ফ্লেমিশ খণ্ডজাতীয়তাবাদী ও বিচ্ছিন্নতাপন্থী রাজনৈতিক দল।

ফ্রান্সে ১৮ বছরের আবদুল্লাখ আনজোরাভ নামে এক ইসমালী উগ্রবাদী স্যামুয়েল প্যাটি নামে শিক্ষককে হত্যা করে। প্যাটি তাঁর ক্লাসে বাক স্বাধীনতা বিষয়ে পড়াতে গিয়ে নবী হজরত মহম্মদের উপর একটি কার্টুন দেখান। পরে আনজোরাভ পুলিশের গুলিতে নিহত হয়, কিন্তু ওই হত্যাকাণ্ড হওয়ার পর বিভেদ আরও প্রকট হয়েছে। পড়ুন এখানে

ভিডিওতে ফিলিপকে মূলত ডাচ ভাষায় কথা বলতে শোনা গেছে। তিনি কোরানের তীব্র সমালোচনা করছেন এবং দাবি করেছেন বইটি 'সমস্ত সমস্যার মূল' এবং এবং এটি 'খুন করাকে বৈধতা দেয়'। তিনি আরও বলেন যে, এই বইটিই ইসলামি শিক্ষার ভিত।

ভিডিওটি ফেসবুক ও টুইটারে শেয়ার করা হয়েছে সঙ্গে ক্যাপশন দেওয়া হয়েছে, "ফ্রান্সের পার্লামেন্টে কোরানের উপর আলোচনা...কোরান: সমস্ত সমস্যার মূল...খুন করাকে বৈধতা দেয়।"



একই ভিডিও টুইটারে একই দাবির সঙ্গে শেয়ার করা হয়েছে।


তথ্য যাচাই

বুম ভিডিওটির কিছু প্রাসঙ্গিক কিওয়ার্ড নিয়ে গুগলে কিওয়ার্ড সার্চ করে। ডেইলিমোশন নামেএকটি ভিডিও এগ্রিগেটিং প্ল্যাটফর্মে আমরা ভিডিওটির একটি লম্বা ভার্সন দেখতে পাই। ওই প্ল্যাটফর্মে ভিডিওটি যে ক্যাপশনের সঙ্গে আপলোড করা হয়, তার শিরোনাম, "বেলজিয়ামের এমপি কোরানকে 'সমস্ত সমস্যার মূল' বলে বর্ণনা করেছেন"। ভিডিওটিতে যাঁকে দেখা যাচ্ছে তাঁকে ফিলিপ ডিউইন্টার নামে চিহ্নিত করা হয়েছে। এখানে যে দেশে এবং যে তারিখে ভিডিওটি তোলা হয়েছে তাও উল্লেখ করা হয়েছে।


এর সঙ্গে ভিডিওটির একটি ফ্রেম ব্যবহার করে এবং ফিলিপ ডিউইন্টার নাম দিয়ে রিভার্স ইমেজ সার্চ করে আমরা অনেকগুলি সংবাদ প্রতিবেদন দেখতে যেখানে কোরানের একটি কপি হাতে তাঁর ছবি দেখা যাচ্ছে। পড়তে পারেন এখানে এবং এখানে। ভ্লামস বেলাং'র একটি ওয়েবসাইটে ফিলিপ ডিউইন্টারের পার্লামেন্টে দেওয়া বক্তব্য লিখিত রূপে প্রকাশ করে।

গুগলে ডাচ ভাষা থেকে ইংলিশে অনুবাদ করার পর এই স্ক্রিশটটি নেওয়া হয়েছে।

আমরা মিডল ইস্ট আই'র প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদনও দেখতে পাই যাতে পার্লামেন্টের ওই একই বিতর্কের সময় উপস্থিত ফিলিপ ডিউইন্টারের ছবি দেওয়া হয়েছে। ছবির জন্য এএফপি ওয়েবসাইটকে কৃতজ্ঞতা জানানো হয়েছে। আমরা এএফপির ফোটো বিভাগে গিয়ে নিশ্চিতভাবে জানতে পারি ছবিটি বেলজিয়ামের।

ছবিটির সঙ্গে যে ক্যাপশন দেওয়া হয়েছে তা ডাচ ভাষায় লেখা। ওই ক্যপশনের অনুবাদ: ভ্লামস বেলাং ফিলিপ ডিউইন্টার ব্রাসেলসের ফেডারেল পার্লামেন্ট কক্ষে বক্তৃতা দেওয়ার সময় হাতে একটি কোরান ধরে রয়েছেন। বৃহস্পতিবার, ২২ জানুয়ারি, ২০১৫ সাল। BELGA PHOTO LAURIE DIEFFEMBACQ LAURIE DIEFFEMBACQ / BELGA / AFP"

আরও পড়ুন: ভুয়ো পোস্টের দাবি ফরাসি পণ্য বয়কটের ফলে ফ্রান্সে অর্থনৈতিক সঙ্কট

Claim Review :   ভিডিও দেখায় ফ্রান্সের সংসদে আলোচনা কোরান: যত নষ্টের মূল মৃত্যু পরোয়ানা
Claimed By :  Social Media
Fact Check :  False
Show Full Article
Next Story