না, এটি প্যাংগং লেকের উপর অ্যাপাচি হেলিকপ্টার ওড়ার ভিডিও নয়

বুম দেখে যে ভিডিওটি অ্যারিজোনার হাভাসু লেকের উপর অ্যাপাচি হেলিকপ্টার ওড়ার দৃশ্য এবং স্থানীয়দের মতে এটি নিয়মিত ড্রিল।

মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার হাভাসু লেকের উপর অ্যাপাচি হেলিকপ্টার ওড়ার ভিডিওকে লাদাখের প্যাংগং সো লেকের দৃশ্য বলে দাবি করা হয়েছে এবং ভিডিওটি ভাইরাল হয়েছে। ভিডিওটিতে দাবি করা হয়েছে যে ওই অঞ্চলে হেলিকপ্টারগুলিকে নজরদারি করতে দেখা গেছে। ভিডিওটিতে দুটি অ্যাপাচি হেলিকপ্টারকে লেকের উপর খুব কম উচ্চতায় উড়তে দেখা যাচ্ছে।

গালওয়ান উপত্যকায় ভারত এবং চিনের সংঘর্ষের পর ভারতীয় বিমানবাহিনী লাদাখে অ্যাপাচি হেলিকপ্টার কাজে লাগাচ্ছে বলে প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর এই ভিডিওটি ভাইরাল হয়। আকাশপথে চিনের কার্যকলাপের উপর নজরদারি করার জন্য লাদাখে কম্ব্যাট এয়ার পেট্রল শুরু হয়েছে।

আইএএফের এই পদক্ষেপকে শুভেচ্ছা জানিয়ে ভিডিওটি টুইটারে শেয়ার করা হয়েছে। সঙ্গে ক্যাপশন দেওয়া হয়েছে, "দারুণ... আমাদের অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টার লাদাখের প্যাংগং সো লেকের উপর নজরদারি করছে, প্রশংসনীয়।" এই প্রতিবেদন লেখার সময় ভিডিওটি ২৮ লক্ষ বারের বেশি দেখা হয়েছে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ভিডিওটি একই বক্তব্যের সঙ্গে ফেসবুকেও ভাইরাল হয়েছে।


আরও পড়ুন:

তথ্য যাচাই

মার্কিন যুক্তরাষ্ট্রের হাভাসু লেকের ফুটেজ ভারতের বলে শেয়ার করার জন্য অনেকেই টুইটারে মেজর জেনারেল ব্রজেশ কুমারের সমালোচনা করেছেন।

বিভিন্ন সূত্র ধরে বুম কিওয়ার্ড সার্চ চালায় এবং দেখতে পায় ক্যালিফোর্নিয়ার একটি রেস্তোরাঁ এবং ব্রিউয়ারি চেন হাঙ্গার ২৪ ক্র্যাফট ব্রিউইং নামে ফেসবুক পেজে এই একই ভিডিও আপলোড করে। ভিডিওটিতে ক্যাপশন দেওয়া হয়েছিল, "ট্যাকো টিউসডে কী ভাবে শুরু করতে হয়, কিছু লোক জানে।"

ভিডিওটির উপর করা কমেন্টগুলি দেখতে দেখতে আমরা রন ওয়ারেন নামে এক জনের মন্তব্য দেখতে পাই। তিনি লিখেছেন, 'এই ড্রিলের মাধ্যমে হবু পাইলটদের বাছাই করা হয়।' ওয়ারেন নিজেও সে দিনের কিছু ফুটেজ শেয়ার করেন।


বুম ওয়ারেনের সঙ্গে যোগাযোগ করে এবং তিনি নিশ্চিত ভাবে জানান যে ভিডিওটি মার্কিন যুক্তরাষ্ট্রের, ভারতের নয় যেমনটা ভাইরাল হওয়া বিভিন্ন হ্যান্ডেলে দাবি করা হয়েছে। তবে হাভাসু লেকের উপর অ্যাপাচির ফ্লাইং ড্রিল চলার সময় ওয়ারেন সেখানে উপস্থিত ছিল কি না তা পরিষ্কার নয়। ওয়ারেনও ভিডিওটি শেয়ার করেছেন এবং সম্ভবত ওই এক ইদিনে।

এরপর আমরা ফেসবুকে লেক হাভাসু শহরের কনভেনশন অ্যান্ড ভিজিটরস বুর‍্যোর পেজের সঙ্গে যোগাযোগ করি এবং সেখান থেকে নিশ্চিত করে জানানো হয় যে এটি লেক হাভাসুর ছবি। তাঁরা আরও জানান যে এটি লেকের উপর একটি রুটিন ড্রিল ছিল। এই পেজের পক্ষ থেকে আরও বলা হয় যে "লেক হাভাসু সিটিতে একটি জ্বালানি ভরার স্টেশন আছে, ফলে বহু মিলিটারি এয়ারক্র্যাফট এই শহরে যাওয়া আসা করে এবং লেকে তা নিয়মিত দেখা যায়।"

আমরা ভাইরাল ভিডিওতে দেখা যাওয়া অঞ্চলের ছবির সঙ্গে লেকহাভাসুর তীরবর্তী অঞ্চলের গুগল ম্যাপের ছবির সঙ্গে মিলিয়ে দেখি এবং নিশ্চিত হই যে দুটি একই স্থানের ছবি।

Updated On: 2020-07-06T21:08:14+05:30
Claim Review :   ভিডিওর দাবি অ্যাপাচি হেলিকপ্টর প্য়াংগং লেকের উপর দিয়ে উড়ছে
Claimed By :  Facebook & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story