না, ট্রাম্পের গুজরাট সফরের জন্য রাস্তার হকার উচ্ছেদ করা হচ্ছে না

বুম দেখে যে ভিডিওটির সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের সফরের কোনও সম্পর্ক নেই।

ওড়িশায় রাস্তার ধারে-বসা বিক্রেতাদের উৎখাত করার ভিডিও মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে। বলা হচ্ছে, ২৪ ফেব্রুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গুজরাট সফরের আগে হকারদের সরিয়ে দেওয়ার ছবি দেখা যাচ্ছে তাতে।

ভিডিওটিতে একটি বিরাট এক্সকাভেটারের সাহায্যে রাস্তার ধারের ফল বোঝাই ঠেলাগাড়িগুলি ভেঙ্গে দেওয়া হচ্ছে আর কাজটা তদারকি করছেন সরকারি আধিকারিকরা। দেখা যাচ্ছে, ঠেলাগুলিকে এক এক করে এক্সকাভেটারের সামনে আনা হচ্ছে আর ওই বিরাট যন্ত্রটি ভেঙ্গে দিচ্ছে সেগুলি।

ভিডিওটির ক্যাপশনে বলা হচ্ছে, "নরেন্দ্র মোদীর জমানায় কি গরিবদের এ দেশে থাকার অধিকার নেই? দেখুন ডোনাল্ড ট্রাম্পকে অভ্যর্থনা করতে আমেদাবাদ কিভাবে প্রস্তুত হচ্ছে। @বিজয়রূপানিবিজেপি এটাই কি গুজরাট মডেল?"

ক্যাপশনে 'উন্নয়নের গুজরাট মডেল' সম্পর্কে প্রশ্ন তোলা হয়েছে এবং বিজেপি নেতা ও গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানির নামও জুড়ে দেওয়া হয়েছে।

একটি টুইট নীচে দেওয়া হল।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ভিডিওটির সত্যতা যাচাই করার জন্য সেটি বুমের হেল্পলাইনে (+৯১ ৭৭০০৯ ০৬১১১) আসে।


ফেসবুকেও ভিডিওটিকে ট্রাম্পের সফরের সঙ্গে ইচ্ছাকৃতভাবে জুড়ে দিয়ে শেয়ার করা হচ্ছে।

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

একই দাবি সমেত আরও একটি টুইট।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

ওই ভাইরাল ভিডিওটিকে বুম আগেও একবার খণ্ডন করেছিল। সেই সময়, নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে প্রতিবাদের পরিপ্রেক্ষিতে সেটিকে উত্তরপ্রদেশের ঘটনার ভিডিও বলে চালানো হচ্ছিল।

খবরে প্রকাশ যে, ওড়িশায় একটি উৎখাত অভিযানের দৃশ্য ধরা আছে ভিডিওটিতে। ভুবনেশ্বরের পৌরসভা সেখানকার ইউনিট-১ মার্কেটে অভিযানটি চালায় এ বছর জানুয়ারি মাসে। ওই ঘটনাটির ছবি তুলে তা প্রচার করে স্থানীয় সংবাদ মাধ্যমগুলি।

ওড়িশার টিভি সংবাদ চ্যানেল 'ওটিভিস কভারেজ'-এর তোলা ছবির সঙ্গে ভাইরাল ভিডিওটির অংশ বুম মিলিয়ে দেখে বুঝতে পারে যে, সেগুলি একই ঘটনার ছবি।

ভুবনেশ্বরের বাজারে বেআইনি দোকান উৎখাতের তোলা ওটিভির ভিডিও নীচে দেওয়া হল।

ভাইরাল ভিডিওটি সংক্রান্ত বুমের আগের তথ্য-যাচাই এখানে দেখুন। ভুবনেশ্বরের 'সিটি প্লাস ওড়িশা' নামের আরও একটি সংবাদ চ্যানেল ইউনিট-১ মার্কেটে উৎখাত অভিযানের ছবি তোলে।

তাদের ইউটিউব ফুটেজ নীচে দেওয়া হল।

ভাইরাল ভিডিওতে যে ঘটনার ছবি দেখা যাচ্ছে, সিটি প্লাস ওড়িশা সেটিরই ছবি তোলে অন্য অ্যাঙ্গেল থেকে। কিন্তু লাল লেখার পাশে কালো টি-শার্ট পরা যে লোকটি ঠেলাগুলিকে এক্সকাভেটারের দিকে এগিয়ে দিচ্ছে, দু'টো ভিডিওতেই একই লোককে দেখা যাচ্ছে। তিনটে ভিডিওতেই ওই একই কালো টি-শার্ট পরা ব্যক্তিকে ঠেলাগুলিকে ভাঙ্গার জন্য এক্সকাভেটারের দিকে এগিয়ে দিতে দেখা যাচ্ছে।


Claim Review :  আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সফরের প্রস্তুতি হিসেবে রাস্তার হকারদের উচ্ছেদ করা হচ্ছে
Claimed By :  Social Media and Whatsapp users
Fact Check :  False
Show Full Article
Next Story