মারাঠা 'সাইলেন্ট মার্চের' পুরনো ছবিকে বজরং দলের কর্মীদের পশ্চিমবঙ্গে আগমনের ছবি বলা হল

বুম যাচাই করে দেখেছে ছবিটি বজরং দলের কর্মীদের প্রতিবেশী রাজ্য থেকে পশ্চিমবঙ্গে ধেয়ে আসার ছবি নয়। ২০১৬ সাল থেকে ইন্টারনেটে রয়েছে ছবিটি।

পুরনো মারাঠা 'সাইলেন্ট মার্চের' ছবি সোশাল মিডিয়ায় বিভ্রান্তিকর দাবি সহ শেয়ার করে প্ররোচনামূলক ভুয়ো খবর ছড়ানো হচ্ছে। ফেসবুক পোস্টটিতে ভুয়ো দাবি করা হচ্ছে, সেটি প্রতিবেশি রাজ্য থেকে বজরং দলের কর্মীদের পশ্চিমবঙ্গে আসার ছবি। ছবিটিতে রাস্তা ধরে গেরুয়া পতাকা হাতে জনস্রোতকে আসতে দেখা যাচ্ছে।

ভাইরাল হওয়া পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, ''কলকাতায় নামতে শুরু করেছে বজরং দল। খেলা হবে এখন। দীর্ঘ ৬ বছর পর আবার মাঠে নামছে বজরং। বিহার up মাদ্রাজ থেকে প্রায় ৮ লক্ষ বজরং সেনারা কলকাতার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে। যেসব মুসলিম নেতারা Nrc সাথে মুসলিম দের সম্পর্ক না থাকা সত্ত্বেও মুসলমান দের উস্কে দিয়েছেন মূলত তাদের শায়েস্তা করতেই ৮ লাখ সেনা কলকাতায় আসছে।''

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম রিভার্স সার্চ করে জেনেছে, ভাইরাল হওয়া পোস্টের ছবিটি মটেই সাম্প্রতিক কোনও ছবি নয়। ছবিটি ২০১৬ সালের ৬ অক্টোবর টুইটারে পোস্ট করে দাবি করা হয়েছিল সেটি মরাঠা সাইলেন্ট মার্চের ছবি। ওই টুইটে আরও মারাঠাদের মার্চের ছবি শেয়ার করা হয়। টুইটটি নীচে দেওয়া হল।



টুইটটি আর্কাইভ করা আছে এখানে

সংবাদ প্রতিবেদন খুঁজে দেখা গেছে ২০১৬ সালের ২৫ সেপ্টেম্বর রবিবার মহারাষ্ট্রের পুনে শহরে মারাঠা ক্রান্তি মোর্চা ওই সাইলেন্ট মার্চ আয়োজন করেছিল। কোপার্ডি ধর্ষণ ও খুনের দোষীদের শাস্তি, সরকারি চাকুরিতে সংরক্ষণ, কৃষকের আত্মহত্যা রুখতে ঋণ মকুব, কৃষি পণ্যের সহায়ক মূল্য, এসসি এসটি আইনের সংশোধন ইত্যাদি দাবিতে তারা ওই সাইলেন্ট মার্চের আয়োজন করে। পুণের জেলা কালেকটরকে আন্দোলনকারীরা একটি শ্বেতপত্র দেয়।

এই একই ছবি ২০১৬ সালের ১৪ ডিসেম্বর ফেসবুকে পোফাইলের প্রোফাইলের ছবি করেছিলেন এক ফেসবুক ব্যবহারকারী।

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

বুমের পক্ষে এই ছবিটি অবশ্য স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি। কলকাতা পুলিশ রাজ্যবাসীকে গুজব না ছড়ানোর আবেদন করেছে।

রাজ্যের কয়েকটি জেলায় রবিবার থেকে বন্ধ ছিল ইন্টারনেট পরিসেবা। সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে শুক্রবার থেকে এ রাজ্যেও প্রতিবাদ বিক্ষোভ চলছে। কোথাও কোথাও তা সহিংসতার রূপ নিয়েছিল।

Updated On: 2020-02-27T16:43:53+05:30
Claim Review :   বজরং দলের ৮ লাখ কর্মী প্রতিবেশী রাজ্য থেকে পশ্চিমবঙ্গে ধেয়ে আসার ছবি
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story