বিভ্রান্তিকর দাবি সহ ছড়াল জাকারবার্গ ও রাষ্ট্রপতি মাকরঁর বৈঠকের ছবি

বুম দেখে ফেসবুক সিইও মার্ক জাকারবার্গ ও ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরঁ বৈঠকের ছবিটি ২৩ মে ২০১৮ ফ্রান্সে তোলা হয়।

২০১৮ সালে ফ্রান্সের এলিসি প্যালেসে ফেসবুক সিইও মার্ক জাকারবার্গ ও ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরঁ বৈঠকের ছবি বিভ্রান্তিকর দাবি সহ শেয়ার করা হচ্ছে সোশাল মিডিয়ায়।

নবী মহম্মদের ছবি দেখানো নিয়ে স্যামুয়েল প্যাটি নামে এক শিক্ষকের শিরোচ্ছেদের ঘটনায় ফ্রান্স এ মাসের শুরু থেকে চর্চার কেন্দ্রে। বৃহঃস্পতিবার নিসের চার্চে সন্ত্রাসবাদী হামলায় তিন জনের মৃত্যুতে দেশটি আবার বিশ্ব সংবাদের শিরোনামে আসে। সম্প্রতি রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরঁ আন্তর্জাতিক সন্ত্রাসবাদের সঙ্গে ইসালামের যোগ নিয়ে মন্তব্যের কারণে সমালোচনার শিকার হয়েছেন।

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিটিতে ফেসবুক সিইও মার্ক জাকারবার্গ ও ফ্রান্সের রাষ্ট্রপ্রতি ইমানুয়েল মাকরঁকে এক প্রশস্ত টেবিলের সামনে চেয়ারে বসে আলোচনার ভঙ্গিমায় দেখা যায়।

গ্রাফিক পোস্টটিতে লেখা হয়েছে, ''ইসলামিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল মাক্রোঁর সাথে সহমত পোষন করেছেন ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকার্বার্গ।'' (বানান অপরিবর্তিত)

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে।


তথ্য যাচাই

বুম 'মার্ক জাকারবার্গের সাক্ষাৎ ইমানুয়েল মকরঁ এর সঙ্গে' কি ওয়ার্ড সার্চ করে দেখে সিয়েটেল টাইমস-এ ২৩ মে ২০১৮ প্রকাশিত একটি প্রতিবেদনের হদিস পায়। এই প্রতিবেদনের ছবির গ্যালারির ১০ নম্বর ছবিটি বর্তমানে ভাইরাল হয়েছে।

এই সূত্র ধরে বুম অ্যাসোশিয়েটেড প্রেস (এপি)-এর ছবির আর্কাইভে ২৩ মে ২০১৮ প্রকাশিত মূল ছবিটি দেখতে পায়। ছবিটি তুলেছিলেন চিত্রসাংবাদিক ক্রিস্টোফি পিটেট টেসন।

ছবির ক্যাপশনে লেখা হয়, ''২৩ মে ২০১৮, বুধবার, প্যারিসে 'টেক ফর গুড' সামিটের পর বামে ফেসবুক সিইও মার্ক জাকারবার্গ ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরঁর সঙ্গে এলিসি প্রাসাদে সাক্ষাৎ। রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরঁ ফেসবুক সিইও মার্ক জাকারবার্গ এবং অন্যান্য বড় ইন্টারনেট সংস্থাগুলিকে কর এবং তথ্য নিরাপত্তা বিষয়ে প্যারিসে সুপারিশ জানান এবং নজর রাখতে বলেন কিভাবে তারা তাদের বিশ্বব্যপী ব্যাপ্তিকে জনস্বার্থের কাজে লাগাতে পারে। ক্রিস্টোফি পিটেট টেসন/এপি।''


(মূল ইংরেজিতে ক্যাপশন: Facebook's CEO Mark Zuckerberg, left meets with French President Emmanuel Macron at the Elysee Palace after the "Tech for Good" summit, in Paris, Wednesday, May 23, 2018. French President Emmanuel Macron seeks to persuade Facebook CEO Mark Zuckerberg and other internet giants to discuss tax and data protection issues at a Paris meeting set to focus on how they could use their global influence for the public good. (Christophe Petit Tesson/Pool via AP)

এপির প্রতিবেদনে বলা হয়, 'টেক ফর গুড' সামিটে হাজির ছিলেন মাইক্রোসফটস, উবের, আইবিএম সহ একাধিক টেক সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তারা।

আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী ২০১৯ সালের মে মাসে মার্ক জাকারবার্গ আরেকবার এলিসি প্রাসাদে রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরঁ-এর সঙ্গে দেখা করেন। সেবারের আলোচনার বিষয় ছিল ফেসবুকে বিদ্বেষী বক্তব্য ও ক্ষতিকারক কন্টেন্ট নিয়ন্ত্রণের ব্যাপারে। ইউরোপের ধাঁচে প্যারিসের বিদ্বেষী বক্তব্য নিয়ন্ত্রণের ব্যাপারে পদক্ষেপকে সাধুবাদ জানান তিনি

আরও পড়ুন: ইয়েমেনের এক গৃহহীন ব্যক্তির ছবি ছড়াল গুজরাতের বলে

Updated On: 2020-10-31T09:59:13+05:30
Claim Review :   ইসলামিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরঁর সাথে সহমত পোষণ করেছেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story