বাংলাদেশে প্যারালিসিস সারাতে কুসংস্কারের পুরনো ছবিকে কোভিড-১৯ চিকিৎসা বলা হল

বুম দেখে ছবিটি ২০১৭ সালের জুলাই মাস থেকে অনলাইনে রয়েছে। প্যারালিসিস সারাতে বাংলাদেশের কিছু এলাকায় এই কুসংস্কার প্রচলিত।

বাংলাদেশে কুসংস্কারের বশবর্তী হয়ে প্যারালিসিস রোগ নিরাময় করতে রোগীকে মাটিতে জীবন্ত পুঁতে চিকিৎসা করা ছবি বিভ্রান্তিকর দাবি সহ সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ফেসবুক পোস্টে ওই পুরনো ছবি শেয়ার করে মিথ্যে দাবি করা হয়েছে এভাবে বাংলাদেশে কোভিড-১৯ চিকিৎসা করা হচ্ছে।

ভাইরাল হওয়া ফেসবুক পোস্টে দুটি ছবি শেয়ার করা হয়েছে। ছবি দুটিতে দেখা যায় চোখ বুঁজে থাকা একই ব্যক্তিকে মাটিতে পোঁতা হয়েছে। মহিলা পুরুষ ওই ব্যক্তির চারপাশে ঘিরে ধরে বসে রয়েছে।

ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, ''করোনা ভাইরাসের চিকিৎসা চলছে! সব সম্ভবের দেশ এই বাংলাদেশে।''

ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুক পোস্টটির স্ক্রিনশট।

তথ্য যাচাই

বুম ছবিটিকে রিভার্স ইমেজ সার্চ করে দেখে ফেসবুক পোস্টে ভাইরাল হওয়া ছবিগুলি সাম্প্রতিক সময়ে বাংলাদেশে কোভিড-১৯ চিকিৎসার ছবি নয়, যেমনটি ফেসবুক পোস্টে দাবি করা হয়েছে।

বুম ২০১৭ সালের ১১ জুলাই একজন বাংলাদেশের টুইটার ব্যবহারকারীর টুইটে ছবি দুটির হদিস পায়। যার ক্যাপশনের বাংলা করলে দাঁড়ায়, "মজার উপায়ে রোগ সারানো।"

বুম আরও দেখে ছবিগুলি বাংলাদেশের নেটিজেনরা ২০১৭ সালের জুলাই মাসে ফেসবুকে শেয়ার করেছিল। ওই ফেসবুক পোস্টগুলিতে দাবি করা হয় কুসংস্কারের বশবর্তী হয়েছে এভাবে বাংলাদেশের গ্রামাঞ্চলে প্যারালিসিস রোগীর চিকিৎসা করা হয়ে থাকে।

ফেসবুক পোস্টগুলি আর্কাইভ করা আছে এখানেএখানে


বুম কিওয়ার্ড সার্চ করে ১৮ জুলাই ২০১৭ ইউটিউবে আপলোড করা একটি ভিডিওর সন্ধান পায়। ভিডিওটির শিরোনাম লেখা হয়েছিল, "দেখুন জীবিত বৃদ্ধকে মাটিতে পুঁতে প্যারালাইসিসের চিকিৎসা চলছে ! Paralysis Village Treatment." ভিডিওটিতে দাবি করা হয় বাংলাদেশের গ্রামাঞ্চলে কুসংস্কারের বশবর্তী মানুষ প্যারালিসিস রোগীর চিকিৎসা করে। সোশাল মিডিয়ায় ছবিটি ভাইরাল হয়েছে দাবি করলেও ওই ভিডিওতে ঘটনার স্থান ও পরিচয়ের কোনও উল্লেখ নেই।


ছবি সহ প্রতিবেদনের অভাবে বুমের পক্ষে যাচাই করা সম্ভব হয়নি বাংলাদেশের কোথায় এই ঘটনাটি ঘটেছিল। তবে বুম এব্যাপারে নিশ্চিত হতে পেরেছে যে ছবিটি সাম্প্রতিক সময়ে করোনাভাইরাস চিকিৎসার সঙ্গে সম্পর্কিত নয়।

২০১১ সালের ২৮ সেপ্টেম্বরে প্রথম আলোতে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়ছে, আধুনিক চিকিৎসাপদ্ধতির প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে উদ্ভট এ চিকিৎসা সিলেটের হাওর ও ভাটি এলাকার গ্রামগুলোতে প্রচলিত রয়েছে। ওই বছরের নভেম্বর মাসে বগুড়ার ধুনট উপজেলার পার নাটাবাড়ী গ্রামে এই ধরণের মধ্যযুগীয় কায়দায় প্যারালিসিস চিকিংসার অপরাধে এক কবিরাজকে গ্রেফতার করা হয়।

বাংলাদেশে কোভিড-১৯ সংক্রমণে বলি হয়েছেন ৮১১ জন, সংক্রমনের সংখ্যা ছাড়িয়েছে ৬০,০০০।

Updated On: 2020-06-05T18:25:46+05:30
Claim Review :  ছবি দেখায় বাংলাদেশে মাটিতে পুঁতে এক ব্যক্তির করোনাভাইরাসের চিকিৎসা করা হচ্ছে
Claimed By :  Facebook users
Fact Check :  False
Show Full Article
Next Story