বিহার ভোটে প্রচার বলে ছড়াল সিপিআই নেতা কানহাইয়া কুমারের পুরনো ছবি

বুম দেখে ভাইরাল হওয়া ছবিগুলির একটিও কানাহাইয়া কুমারের আসন্ন বিহার বিধানসভা নির্বাচনে সাম্প্রতিক প্রচারের দৃশ্য নয়।

সোশাল মিডিয়ায় সিপিআই নেতা ও জওহারলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র সংসদ সভাপতি কানহাইয়া কুমারের পুরনো তিনটি ছবির একটি সেট বিভ্রান্তিকর দাবি সহ জিইয়ে উঠেছে। ছবিগুলি শেয়ার করে দাবি করা হয়েছে এটি কানহাইয়ার বিহারে আসন্ন বিধানসভা ভোট প্রচারের দৃশ্য।

ভাইরাল হওয়া প্রথম ছবিতে দেখা যায় সিপিআই সমর্থকদের ভিড়ে রাস্তায় মেটাডোর গাড়ি চেপে প্রচার চালাচ্ছেন । দ্বিতীয় ছবিতে গলায় মালা পরে হাঁটছেন তিনি। তৃতীয় ছবিতে দেখা যায়, ইন্ডোর স্টেডিয়ামে জনতার ভিড়ে বক্তব্য পরিবেশন করছেন তিনি।

ছবিগুলি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, ''বাম প্রার্থীর সমর্থনে আমাদের কমরেড কানহাইয়া কুমার প্রচারে।''

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুক পোস্টের স্ক্রিনশট।

একই ক্যাপশন সহ ছবি তিনটি ফেসবুকে ভাইরাল হয়েছে।

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিগুলি।

এবারের বিধানভা ভোটে মহাগটবন্ধন জোটে আরজেডির সঙ্গী হয়েছে, কংগ্রেস, সিপিএম ও সিপিআই প্রভৃতি দল। অন্যদিকে আসন সমঝোতা হওয়ার সম্ভাবনা রয়েছে বিজেপি ও নীতিশ কুমারের সহযোগী দলগুলির।

২৭৩ টি বিধানসভা আসনে বিহারের ২০২০ সালের ভোট এবার তিন দফায়। ২৮ অক্টোবর, ৩ ও ৭ নভেম্বর নির্বাচনী নির্ঘন্টের কথা সেপ্টেম্বর মাসে জানান মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। ১০ নভেম্বর প্রকাশ হবে নির্বাচনের ফলাফল।

বিহারের মাটির ছেলে কাহাইয়া সিপিআইয়ের হয়ে প্রচারে থাকার কথা জানালেও ভোটে লড়বে কিনা এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুন: দুর্ঘটনায় মৃত পাঞ্জাবের এক পুলিশকর্মীর ছবি ধর্ষণের ঘটনা বলে ভাইরাল

তথ্য যাচাই

বুম ছবিগুলি রিভার্স সার্চ করে দেখে ভাইরাল হওয়া কানহাইয়া কুমারের ছবিগুলির একটিও ২০২০ বিধানসভা ভোট প্রচারের ছবি নয়। নীচে ছবিগুলির উৎস দেওয়া হল।

প্রথম ছবি

২০১৯ সালের ৯ এপ্রিল প্রকাশিত এবিপি লাইভের প্রতিবেদনেদেখা যাবে এই ছবি। ওই একই দিনে প্রকাশিত জাগরণের প্রতিবেদনেও দেখা যাবে ছবিটি। ওই ছবিতে একই পোশাকে দেখা যায় কানহাইয়াকে ও তাঁর পাশের ব্যক্তিদের। ২০১৯ সালের লোকসভা ভোটে বেগুসরায় কেন্দ্রে কানহাইয়া কুমার প্রার্থী হয়েছিলেন। ছবিটি সে সময়ের।


দ্বিতীয় ছবি

কানাহাইয়ার মোটাডোরচড়ে মনোনয়ন জমা দেওয়ার দিন তোলা এই ছবিটি প্রকাশিত হয়েছিল ১০ এপ্রিল ২০২০ ইকোস্ট ডেলি নামের একটি ওয়েবাসাইটে। কানাহাইয়ার মনোনয়নজমা দেওয়ার দিন সেখানে হাজির হন জেএনইউ-এর প্রাক্তন ছাত্রনেত্রী শেহলা রশিদ, গুজারতের তরুণ বিধায়ক ও দলিত নেতা জিগ্নেশ মেবাণী সহ আরও কিছু সমাজকর্মী।


তৃতীয় ছবি

এই ছবিটি কানহাইয়া কুমার টুইট করেন ২৩ ডিসেম্বর ২০১৮। ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত খবর অনুযায়ী মহারাষ্ট্রের নাগপুরের মানকাপুর ইন্ডোর স্টেডিয়ামে বহুজন বিচার মঞ্চ নামে একটি সামাজিক সংগঠন আয়োজিত অনুষ্ঠানে ভাষন দিচ্ছিলেন তিনি। অনুষ্ঠানের বক্তব্যের ভিডিওটি ২৬ ডিসেম্বর ২০১৮ ড. কানহাইয়া কুমার-এর ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়।

Claim Review :   ছবির দাবি বাম প্রার্থীর সমর্থনে প্রচার করছেন সিপিআই নেতা কানহাইয়া কুমার
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story