লকডাউনে দূষণ কমায় উত্তরাখণ্ডে ব্রহ্ম পদ্ম ফুটছে, ভাইরাল হল পুরনো ভিডিও

বুম দেখে ব্রহ্ম পদ্ম ফোটার ভিডিওটি ২০১৭ সাল থেকে অনলাইনে রয়েছে। বর্ষাকালে জুলাই-সেপ্টেম্বর মাসে প্রস্ফুটিত হয় এই ফুল।

সোশাল মিডিয়াতে ব্রহ্ম কমল ফুল ফোটার পুরনো ভিডিও বিভ্রান্তিকর দাবি সহ শেয়ার করা হচ্ছে। ফেসবুক পোস্টে পাহাড়ি এলাকায় ২০১৭ সালের ওই ফুল ফোটার পুরনো ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে দূষণের মাত্রা কমে যাওয়ায় নাকি ফুটছে এই ব্রহ্ম পদ্ম বা ব্রহ্ম কমল।

৪৫ সেকেন্ড সময়ের ওই ভিডিওটিতে নীল জ্যাকেট, লাল প্যান্ট এবং গলায় কমলা মাফলার পরিহিত এক ব্যক্তিকে জায়গাটির বর্ণনা দিতে দেখা যায়। তিনি বলছেন, "খুব ধীরে ধীরে অঞ্চলটিতে ব্রহ্ম কমল ফুটছে। সুন্দর গন্ধে চারিদিক আমোদিত হচ্ছে।" ভিডিওটিতে আরও দুজন সেই দৃশ্যটি দেখছেন।

ভিডিওটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে, "দূষণহীন পরিবেশের কল্যাণে অনেক বছর পর আবার উত্তরাখন্ডের পাহাড়ী অঞ্চলে দেখা মিললো হাজার হাজার সুবিখ্যাত ব্রহ্ম পদ্ম।"

ভিডিওটি দেখা যাবে এখানে। ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

ভিডিওটি আর্কাইভ করা এখানে

একই ক্যাপশন সহ ফেসবুকে অনেকেই শেয়ার করেছেন ছবিগুলি।

ফেসবুকে ভাইরাল হওয়া ভিডিও।

তথ্য যাচাই

বুম 'ব্রহ্ম কমল' লিখে ইউটিউবে কি-ওয়ার্ড সার্চ করে দেখে দেখে যে ভিডিওটি পুরনো। ভিডিওটি ১০ই ডিসেম্বর, ২০১৭ সালে বীরু পান্তি নামের একটি ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়েছিল। হিন্দিতে ভিডিওটির ক্যাপশনে লেখা হয়েছিল, "ব্রহ্ম কমল দুর্লভ এবং রহস্যময় ফুল।"

(মূল হিন্দিতে ক্যাপশন: ब्रह्म कमल- दुर्लभ और रहस्यमयी पुष्प)

ভিডিওটি নীচে দেখুন।

ব্রহ্ম কমল ফুল পাহাড়ি অঞ্চলে প্রতি বছর বর্ষাকালে জুলাই থেকে সেপ্টেম্বরের মাসে ফোটে। হিমালয়ের ৪৫০০ থেকে ৫০০০ ফুট উচ্চতায় একে দেখা যায়। ব্রহ্ম কমল ফুলটির নাম সৃষ্টিকর্তা ব্রহ্মার নাম থেকে এসেছে। হিন্দু তীর্থ কেদারনাথ ও বোদ্রীনাথে পূজার অর্ঘ হিসেবে নিবেদিত হয় এই ফুল।

ব্রহ্ম কমলের বৈজ্ঞানিক নাম সউসুরিয়া ওবভালাটা। উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, উত্তর বার্মা, ও দক্ষিণ পশ্চিম চিনের পাহাড়ী অঞ্চলে দেখা মেলা এই ফুলের। উত্তরাখণ্ড রাজ্যের রাজ্যের জাতীয় ফুল। ব্রহ্ম কমল ফুলের বেশ কিছু ঔষধি গুণ রয়েছে। তিব্বতি সংস্কৃতি ও লেকাচারে নানান আয়ুর্বেদিক পথ্য হিসেবে ব্যবহার করা হয় ফুলটি। ইন্ডিয়ান সায়েন্স আকাদেমির একটি গবেষণা পত্রে ফুলটি নিয়ে বিস্তাড়িত পড়া যাবে এখানে

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে লকডাউনের কারণে ভারতের ৮৮ টি শহরে বায়ুদূষণ অনেক কমে গেছে। উত্তরাখন্ড পরিবেশ সংরক্ষণ এবং দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের তথ্য অনুযায়ী এই অঞ্চলের পরিবেশ অনেক ভালো হয়েছে। তার সঙ্গে অবশ্য এই ফুল ফোটার কোনও যোগ নেই।

আরও পড়ুন: ডিএমকে নেতার মহিলাকে হেনস্থার পুরনো ভিডিওকে চিকিৎসকের উপর হামলা বলা হল

Updated On: 2020-05-15T15:47:57+05:30
Claim Review :  ছবির দাবি লকডাউনের কারণে দূষণহীন পরিবেশে ব্রহ্ম পদ্ম ফুল ফুটেছে
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story