ব্রাজিলের বিমানের জ্বালানি ভরার পুরনো ভিডিওকে ভারতের রাফাল বলা হল

বুম দেখে ২০১৮ সালের ২৮ সেপ্টেম্বর মূল ভিডিওটি টুইট করে ব্রাজিলের বিমান বাহিনী—ভারতের রাফালের জ্বালানি ভরার দৃশ্য নয়।

২০১৮ সালে মাঝ আকাশে ব্রাজিলের একটি বিমানের জ্বালানি ভরার দৃশ্যকে মিথ্যে করে সোশাল মিডিয়ায় ফ্রান্স থেকে ভারতে আসা রাফাল বিমানের জ্বালানি ভরার দৃশ্য বলা হচ্ছে।

২৯ জুলাই ২০২০ ফরাসি সংস্থা দাসো অ্যাভিয়েশনের ৫টি রাফাল জেট বিমান ভারতে তাদের অম্বলা বিমানবাহিনী বিমানবন্দরে নামে। ফরাসি বিমানবাহিনীর এএ৩৩০এমআর টিটির সাহায্যে দীর্ঘপথ পাড়ি দিতে বেশ কয়েকবার মাঝ আকাশে জ্বালানি ভরে। বিশ্রাম নিতে একবার থামে আরব আমিরশাহির আবু ধাবির আল ধাপরা বিমানঘাঁটিতে।

ভাইরাল হওয়া ১২ সেকেন্ডের ভিডিওতে দেখা যায় একটি বিমান থেকে জালি লাগানো পাইপ উড়ে এসে অন্য বিমানের সাথে যুক্ত হয়ে জ্বালানি ভরে দিচ্ছে। ভাইরাল ভিডিওটি ফেসবুকে শেয়ার করে ইংরেজি ও বাংলায় ক্যাপশন লেখা হয়েছে,''মাঝ আকাশে রাফালের জ্বালানি ভরছে। এটি ফ্রান্স থেকে ইন্ডিয়া যাওয়ার পথের ভিডিও।'' (ইংরেজিতে ক্যাপশন:''#Rafale jets refuelled mid-air on their way from France to India'')

পোস্টটি দেখতে পাবেন এখানে এবং আর্কাইভ করা আছে এখানে

ভিডিওটি টুইটারেও ভাইরাল হয়েছে একরকম ব্যাখ্যার সাথে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: এয়ার ইন্ডিয়ার পাইলট দীপক সাঠের গান বলে ভাইরাল প্রক্তন নৌসেনার ভিডিও

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল হওয়া ভিডিওটি ২০১৮ সালে ব্রাজিলের বিমানের জ্বালানি ভরার দৃশ্য।

বুম একটি ভিডিওর মূল কয়েকটি ফ্রেম রিভার্স সার্চ করে ব্যবহার করে খুঁজে পায়ে যে ভাইরাল হওয়া ভিডিওটি ২০১৮ সালে ব্রাজিলের বিমানবাহিনী টুইট করেছিল। টুইটিতে লেখা হয় যে, সেটি ব্রাজিলের এয়ার ফোর্সের এফ-৫ বিমানের সাহায্যে মাঝ আকাশে ব্রাজিলের নৌসেনার এ-৪ যুদ্ধ বিমানকে জ্বালানি ভরার ভিডিও।

(পোর্তুগীজ ভাষায় মূল টুইট: Interoperabilidade! Caça F-5 da Força Aérea Brasileira realiza reabastecimento em voo em caça A-4 da Marinha do Brasil! ↗🇧🇷 @marmilbr Maj Gustavo Cury #1GDA #AviaçãodeCaça #FAB #Dimensão22 #Defender #ForçasArmadas #Brasil")

বুম টুইটার ও ইউটিউবে কিওয়ার্ড সার্চ করে ফ্রান্স থেকে ভারতে আসা রাফাল বিমানগুলির জ্বালানি ভরার ছবি ও ভিডিও খুঁজে পেয়েছে। ২৮ জুলাই ২০২০ ফ্রান্সস্থিত ভারতীয় দূতাবাসের টুইটার অ্যাকাউন্ট থেকে ভারতের রাফাল বিমানের জ্বালানি ভরার ছবি টুইট করা হয়। ৩০, ০০০ ফুট উচ্চতায় ফ্রান্স থেকে ভারতে আসার সময় জ্বালানি ভরার দৃশ্য বলে উল্লেখ করা হয় ওই টুইটে।

২৮ জুলাই ২০২০ টাইমস অফ ইন্ডিয়ার প্রকাশিত প্রতিবেদনে ভারতীয় রাফাল জেটগুলির জ্বালানি ভরার বিভিন্ন মূহূর্তের ছবি দেখা যাবে এখানে

আরও পড়ুন: হিন্দুরাষ্ট্রর সমর্থনে ইউপি মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ—মোদীর চিঠিটি ভুয়ো

Updated On: 2020-08-13T09:47:38+05:30
Claim Review :   ভিডিও দেখায়ে মাঝ আকাশে ভারতের রাফাল বিমান জ্বালানি ভরছে
Claimed By :  Facebook and Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story