অভাবনীয় চিতা ও গরুর বন্ধুত্বের ছবিটি দুই দশকের পুরনো

বুম দেখে যে একটি চিতা এবং গরুর পাশাপাশি বসে থাকার বিস্ময়কর দৃশ্যটি ২০০২ সালে গুজরাতের একটি গ্রামের ঘটনা।

প্রায় দুই দশক পুরনো একটি ছবি যেখানে অভাবনীয়ভাবে গুজারাতে একটি গরু এবং চিতাবাঘের মধ্যে সখ্যতা দেখা যাচ্ছে, সেই ছবিকে সোশাল মিডিয়ায় একটি আবেগঘন কাহিনী দিয়ে আসামের ঘটনা বলে প্রচার করা হচ্ছে।

বুম দখতে প্রাণীজগতের এই ব্যতিক্রমী যুগলবন্দীর ছবিটি গুজরাতের ভদোদরা জেলার। ২০২০ সালে ঘটেছিল এই ঘটনা।
এই ভাইরাল ছবিকে টুইট করে বলা হয়েছে চিতাটির মা মারা যাওয়ার পর গরুটি এই চিতাকে ভরন পোষণ করেছে।
ভাইরাল ছবির ক্যাপশনে লেখা হয়েছে, "অসমে এক ব্যক্তি একটি গরু এনেছিল। রাতে লোকটি কুকুরের ডাক শুনতে পায় এবং এটা ক্রমাগত কয়েকদিন লোকটি শুনতে পেয়েছে, তাই লোকটি একটি সিসিটিভি বসিয়ে দিয়েছিল। লোকটি তারপর আশ্চর্য হয়ে গেল যখন দেখলো রাতে একটি চিতা এসে গরুটির ধারে বসত। গরুটির পূর্বতন মালিককে জিজ্ঞেস করে লোকটি জানতে পারল যে, চিতাবাঘটীর বয়স যখন ২০ দিন ছিল তখন চিতাটির মা মারা গেছে। গরুটি চিতাকে নিজের দুধ খাইয়ে তাঁর জীবন বাঁচিয়েছে। এই চিতার বাচ্চাটিকে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছিল এবং ক্রমে পরিনত হয়ে ওঠে চিতাটি। কিন্তু এই পূর্ণবয়স্ক চিতাটি রোজ রাতে এসে এই গরুর সাথে সময় কাটিয়ে যায়, চিতাটি গরুটিকে নিজের মা বলে মনে করে"
(ইংরেজি: 'In Assam a person bought a cow. During night he heard the dogs barking, it happened for successive nights; so he got CCTV installed. He was surprised to see that a leopard visited every night and sat near the cow. On inquiring from the previous owner, he got to know that the mother of this leopard was killed when the cub was only 20 days old. The cow fed him her milk and saved his life. The cub was left off in the jungle as it grew up. But, the fully grown leopard comes every night and still spends time with the cow, whom it considers as his mother')
এই ছবিটি গত ১১ জুলাই টুইট করেছেন জন্মজিত শঙ্কর সিনহা (আর্কাইভ) এবং এখন পর্যন্ত প্রায় ৭,৫০০ বার রিটুইট করা হয়েছে এই টুইটটি।
জম্মু ও কাশ্মীরের পূর্বতন মুখ্যমন্ত্রী উমর আবদুল্লাহ জন্মজিত শঙ্কর সিনহা টুইটকে উদ্ধৃতি করে একটি টুইট (
আর্কাইভ
) করেছেন এবং বলেছেন এটি একটি অপূর্ব গল্প।
এই ছবিটিকে নানা ফেসবুক পেজে একই কাহিনী দিয়ে বর্ণনা করে শেয়ার করা হয়েছে।


পোস্টগুলির আর্কাইভ করা আছে এখানে, এখানে এবং এখানে

তথ্য যাচাই

বুম ছবিটির রিভার্স ইমেজ অনুসন্ধান করে এবং দেখতে পায় ৬ এপ্রিল ২০১৪ সালে 'অনফরেস্ট ডট কম' নামের একটি অনলাইন পোর্টালে ঘটনাটি ছবি ও স্কেচ সহ
প্রকাশিত
হয়েছে। প্রতিবেদনটির শিরোনাম ছিল, "কল্পকাহিনীর থেকেও বিস্ময়কর: একটি চিতা এবং মাতৃতুল্য গরু" (ইংরেজি: Stranger than Fiction-A Leopard and motherly Cow)
প্রতিবেদনে উল্লেখ করা হয় যে গরু এবং বন্য কমবয়সী চিতার মধ্যে অবিশ্বাস্য এই সম্পর্কের ঘটনাটি ২০০২ সালে গুজরাতের ভদোদরা জেলার আনতলি গ্রামে ঘটেছিল।

এই প্রতিবেদনে আরও বলা হয় যে, কতকগুলি চিতাবাঘ এসে গ্রামের আখ খেতে প্রবেশ করলে পরে বন বিভাগের কর্মীরা এসে চিতাগুলিকে ধরে আবার পার্শ্ববর্তী জঙ্গলে ছেড়ে দেয়। কিন্তু, একটি চিতা সাবকটি যদিও সেখানে থেকে গিয়েছিল এবং এই চিতাটিই পরবর্তীতে প্রয়াশই গ্রামে অনুপ্রবেশ করতে থাকে।

প্রতিবেদনের একটি অনুচ্ছেদ

বুম একই ঘটনার বিবরণ সহ ২০০২ সালের ২৫ অক্টোবরে প্রকাশিত টাইমস অফ ইন্ডিয়া'র একটি প্রতিবেদন দেখতে পায়।

এই প্রতিবেদনে বলা হয় যে, সেই কমবয়সী চিতা পাশের ভুট্টা খেত থেকে মাঝরাতে গ্রামে বেরিয়ে এসে সেই নির্দিষ্ট গরুটির পাশে গিয়ে বসে গা ঘেঁষাঘেঁষি করত।
বুম ২৬ সেপ্টেম্বর ২০০৮ সালে ইউটিউবে আপলোড করা একই ঘটনার ভিডিও ফুটেজ সহ জি টিভি'র প্রতিবেদন খুঁজে পেয়েছে। 'টাইমস অফ ইন্ডিয়া' এবং 'অনফরেস্ট' এর প্রতিবেদনে থাকা ঘটনার মতো একই ঘটনার কথা রয়েছে এই রিপোর্টে।

Updated On: 2020-07-16T13:20:20+05:30
Claim Review :   ছবির দাবি অসমের এক গোয়ালে এক সাথে থাকে বাঘ ও চিতাবাঘ
Claimed By :  Facebook Pages
Fact Check :  False
Show Full Article
Next Story