না, এটি দুষ্কৃতী বিকাশ দুবের সঙ্গে অমিত শাহের ছবি নয়

বুম দেখে ছবিটি কানপুরের বিজেপি নেতার, আর এনকাউন্টারে মারা যাওয়া কুখ্যাত দুষ্কৃতী সমনামী অন্য ব্যক্তি বিকাশ দুবে।

সোশাল মিডিয়ায় উত্তরপ্রদেশের কানপুরের বিজেপি নেতা বিকাশ দুবের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ছবি বিভ্রান্তিকর দাবি সহ শেয়ার করা হচ্ছে। ফেসবুকে ছবিটি শেয়ার করে দাবি করা হচ্ছে ছবিটিতে আসলে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে রয়েছেন এনকাউন্টারে নিহত কানপুরের কুখ্যাত দুষ্কৃতী বিকাশ দুবে। পুলিশ বিকাশ দুবেকে উজ্জয়িনী থেকে গ্রেফতার করার পরের দিন কানপুরে নিয়ে আসার তোড়জোর করে। ১০ জুলাই বিকাশ পালাতে গেলে পুলিশের এনকাউন্টারে মারা যায়।

আরও পড়ুন: বিকাশ দুবে: ওৎ পেতে ধরা থেকে এনকাউন্টারে নিধন পর্যন্ত ঘটনা পরম্পরা

ভাইরাল হওয়া ছবিটিতে আমিত শাহের সঙ্গে এক ব্যক্তিকে দেখা যাচ্ছে। ছবিটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, ''এবার বুঝতে পারছেন কেন বিকাশ দুবেকে এনকাউন্টার করা হলো...! না হলে লকআপে বিকাশ দুবে যদি মুখ খুলে দিতো তাহলে অনেক অনেক মহাপ্রভুর প্যান্ট হলুদ হয়ে যেতো...''

ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


আরও পড়ুন: না, শ্বাসকষ্ট নিয়ে হেমা মালিনী হাসপাতালে ভর্তি হননি

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল হওয়া ছবিটি আদেও এনকাউন্টারে নিহত কুখ্যাত দুষ্কৃতী বিকাশ দুবের নয়। ভাইরাল হওয়া ছবিটি কানপুরের আরেক বিজেপি নেতা বিকাশ দুবের। বুম আগেই বিষয়টি নিয়ে ছবি বিভ্রাটের তথ্য যাচাই করেছে।

দুষ্কৃতী বিকাশ দুবের এনাকাউন্টারে হত্যার পর সোশাল মিডিয়ায় বিজেপি নেতা বিকাশ দুবের ছবি ভুয়ো দাবি সহ ভাইরাল হয়েছিল। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে তাঁর ছবিকে অনেকে মাফিয়া বিকাশ দুবের ছবি বলে ভুল করেছে। বিজেপি নেতা বিকাশ দুবে বিষয়টি নিয়ে ফেসবুক পোস্টে তাঁর অসন্তোষ ব্যাক্ত করেন।

আরও পড়ুন: না, এটি উত্তরপ্রদেশে ৮ পুলিশ খুনে জড়িত বিকাশ দুবের ছবি নয়

বুম বিজেপি নেতা বিকাশ দুবের একটি পুরনো ফেসবুক প্রোফাইলের ছবি খুঁজে পেয়েছে। ২০১৪ সালের ওই সেলফি ছবিতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কে বিকাশ দুবের পিছনে বসে থাকতে দেখা যাচ্ছে।


বুম মুখমন্ডলের অবয়ব যাচাইকারী সফটওয়্যারের সাহায্য নিয়ে দেখেছে ছবিটি শতকরা ৯৯.৭৪ ভাগ মিলে যায়।


বুম আরও দেখে বিজেপি নেতা বিকাশ দুবের একাধিক ফেসবুক প্রোফাইল রয়েছে। আর বিকাশ দুবের ওই প্রোফাইল গুলোতে প্রভাবশালী বিজেপি নেতা যেমন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সহ আরও অনেক নেতার ছবি রয়েছে। ওই প্রোফাইল গুলিতে সহশ্রাধিক ছবি থাকায় বুমের পক্ষে ভাইরাল হওয়া ছবিটি খুঁজে বের করা করা সম্ভব হয়নি। বুমের পক্ষে স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি ছবিটি কোথায় তোলা হয়েছিল।

দুষ্কৃতী বিকাশ দুবের এনাকাউন্টারে হত্যার পর সোশাল মিডিয়ায় বিজেপি নেতা বিকাশ দুবের ছবি ভুয়ো দাবি সহ ভাইরাল হয়েছিল। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে তাঁর ছবিকে অনেকে মাফিয়া বিকাশ দুবের ছবি বলে ভুল করেছে। বিজেপি নেতা বিকাশ দুবে বিষয়টি নিয়ে ফেসবুক পোস্টে তাঁর অসন্তোষ ব্যাক্ত করেন।

দুষ্কৃতী বিকাশ দুবের রাজনৈতিক প্রভাব বিএসপি, সমাজবাদী জামানা থেকে পরে বিজেপির দিকে ঝোঁকে এমনটা প্রকাশিত হয়েছে বিভিন্ন গণমাধ্যমের বিশ্লেষনী প্রতিবেদনে। বিকাশ দুবের এনকাউন্টার ও তার সহযোগীদের নিয়ে তদন্ত করার জন্য বিশেষ দল গঠন করেছে উত্তরপ্রদেশ সরকার।

আরও পড়ুন: বিকাশ দুবের সঙ্গে সম্বিত পাত্র ও কপিল মিশ্রের নাচার ছবিটি সম্পাদনা করা

Claim :   ছবির দাবি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দুষ্কৃতী বিকাশ দুবে
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.