যোগী আদিত্যনাথের সঙ্গে এই ব্যক্তির ভাইরাল ছবিটি মাফিয়া বিকাশ দুবের নয়

বুম দেখে ছবিটি উত্তরপ্রদেশের এক পুলিশ আধিকারিকের। ২০১৮ সালে যোগী আদিত্যনাথের থেকে গুরুপূর্ণিমার আশীবার্দ নিয়েছিলেন তিনি।

সোশাল মিডিয়ায় উত্তরপ্রদেশের এক পুলিশ আধিকারিকের নতজানু হয়ে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের থেকে আশীর্বাদ নেওয়ার ২০১৮ সালের পুরনো ছবি বিভ্রান্তিকর দাবি সহ শেয়ার করা হচ্ছে। ফেসবুকে ছবিটি শেয়ার করা ভুয়ো দাবি করা হচ্ছে সম্প্রতি এনকাউন্টারে নিহত হওয়া কুখ্যাত দুষ্কৃতী বিকাশ দুবে আশির্বাদ নিচ্ছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের থেকে।

উজ্জয়িনীতে গ্রেফতার হওয়ার পরের দিন ১০ জুলাই পুলিশের এনকাউন্টারে নিহত হয় কুখ্যাত মাফিয়া বিকাশ দুবে। এই এনকাউন্টারের ধরণ নিয়ে রাজনৈতিক তরজা অব্যাহত। যোগী আদিত্যনাথ ঘটনার তদন্ত করতে বিশেষ তদন্তকারী দল গঠন করেছে।

আরও পড়ুন: বিকাশ দুবে: ওৎ পেতে ধরা থেকে এনকাউন্টারে নিধন পর্যন্ত ঘটনা পরম্পরা

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায় সাদা রুমালে মাথা ঢাকা খাঁকি পোষাক পরিহিত এক ব্যক্তি নতজানু হয়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সামনে বসে রয়েছেন, আর তাঁর কপাল ছুঁয়ে আশীর্বাদ করছেন মুখ্যমন্ত্রী। ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে,''যোগী আদিত্যনাথ এর ঘরের ছেলে ছিল বিকাশ দুবে, তাই এনকাউন্টারে মরতে হলো।''

আরেকটি ফেসবুক পোস্টে ক্যাপশন লেখা হয়েছে,''বিকাশ দুবে ও গড ফাদার।'' অর্থাৎ ছবিতে বিকাশ দুবেকে দেখা গাছে তার ধর্মপিতা যোগী আদিত্যনাথের সাথে এমনই দাবি ওই ফেসবুক পোস্টের।

ফেসবুক পোস্টটি আর্কাইভ করা আছে এখানেএখানে


আরেকটি ফেসবুক পোস্টে আগের ছবিটির পাশাপাশি যোগী আদিত্যনাথকে নমস্কার করার ভঙ্গিতে থাকা আরেকজন ব্যক্তির ছবি শেয়ার করা হয়েছে। পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, ''যোগী আদিত্যনাথ এর ঘরের ছেলে ছিল বিকাশ দুবে, তাই এনকাউন্টারে মরতে হলো। বিকাশ দুবে না মরলে তো যোগীর গদিতে বসা মুশকিল হয়েযেতো, এবং সরকার টাই আর থাকতো না, তাই একটু মজাক করে মেরেই দিলো, কত যে তথ‍্য গোপন হলো।''

আরও পড়ুন: না, এটি উত্তরপ্রদেশে ৮ পুলিশ খুনে জড়িত বিকাশ দুবের ছবি নয়

তথ্য যাচাই

বুম রিভার্স ইমেজ সার্চ করে দেখে নতজানু হওয়া ব্যক্তি বিকাশ দুবে নন আর ছবিটির সঙ্গে সম্প্রতি হওয়া বিকাশ দুবের এনকাউন্টারের কোনও যোগ নেই। ছবির ব্যক্তিটি হলেন আধিকারিক প্রবীণ সিংহ।

২০১৮ সালের জুলাই মাসে গুরুপূর্ণিমায় গোরক্ষপুরের সার্কেল আধিকারিক প্রবীণ সিংহ মুখ্যমন্ত্রী পুলিশের ইউনিফর্ম পরা অবস্থায় যোগী অদিত্যনাথের কাছে আশীর্বাদ চাইতে গেলে বিতর্ক বাঁধে। পরে রাজ্য সরকার বিবৃতি দিয়ে জানায় মুখ্যমন্ত্রী নয় গোরক্ষপুরের গোরক্ষপীঠ মঠের প্রধান মহান্ত হিসেবেই নতজানু হন তিনি। বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছিল সে সময়।

প্রবীণ সিংহ ছবিটি সোশাল মিডিয়ায় পোস্ট করলে এটি ভাইরাল হয়। পরে তিনি ডিলিট করে দেন ওই পোস্ট।

ফেসবুক পোস্টের গোলাপফুল হাতে যোগী আদিত্যনাথকে নমস্কার করা অন্য ছবিটি কানপুরের অন্য একজন বিজেপি নেতার। তাঁর নামও বিকাশ দুবে হওয়ায় নেটিজেনরা অনেকেই এনকাউন্টারে নিহত বিকাশ দুবে বলে ভুল করেন। বিষয়টি নিয়ে বুম আগেই তথ্য-যাচাই করেছে

আরও পড়ুন: না, এটি উত্তরপ্রদেশে ৮ পুলিশ খুনে জড়িত বিকাশ দুবের ছবি নয়

ভাইরাল ছবিটি বিজেপি নেতা বিকাশ দুবে তাঁর ফেসবুক পেজে ২০১৯ সালরে ১৫ নভেম্বর আপলোড করেছিলেন।

আরও পড়ুন: বিকাশ দুবে: ওৎ পেতে ধরা থেকে এনকাউন্টারে নিধন পর্যন্ত ঘটনা পরম্পরা

Updated On: 2020-07-13T20:17:27+05:30
Claim Review :  ছবির দাবি দুষ্কৃতী বিকাশ দুবে রয়েছেন যোগী আদিত্যনাথের সঙ্গে
Claimed By :  Facebook Users
Fact Check :  False
Show Full Article
Next Story