না, এটি উত্তরপ্রদেশে ৮ পুলিশ খুনে জড়িত বিকাশ দুবের ছবি নয়

বুম ভাইরাল ছবির বিজেপি নেতার সঙ্গে যোগাযোগ করে নিশ্চিত হয়েছে, ওই ব্যক্তি আর ফেরার দুষ্কৃতীর নাম এক হলেও দাবিটি অসত্য।

একটি ভাইরাল ছবিতে একজন বিজেপি নেতাকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে অভিনন্দন জানাতে দেখা যাচ্ছে। দাবি করা হচ্ছে, উনি হলেন গুন্ডা সর্দার বিকাশ দুবে, যে ২ জুন ২০২০ তারিখে কানপুরে উত্তরপ্রদেশের ৮ পুলিশ কর্মীর হত্যার সঙ্গে জড়িত।

ভাইরাল ছবিতে যে বিজেপি নেতাকে দেখা যাচ্ছে, বুম তাঁর সঙ্গে যোগাযোগ করে। তাঁর ও ওই গুন্ডা দলনেতার নাম একই। ভাইরাল ছবিতে যা দাবি করা হচ্ছে, উনি তা সম্পূর্ণ মিথ্যে বলে উড়িয়ে দেন।

১ জুলাই গভীর রাতে, কানপুরের বিক্রু গ্রামে, গুন্ডা সর্দার দুবেকে ধরতে গেলে, গুলি বিনিময়ের সময় ৮ পুলিশ কর্মী নিহত হন। ওই কুখ্যাত ফেরার গুন্ডাকে ৬০ এর বেশি মামলায় খোঁজা হচ্ছে। ২০০১ সালে শিবলি থানার মধ্যে, ভারতীয় জনতা দলের নেতা সন্তোশ শুক্লা হত্যা মামলায় সে হচ্ছে প্রধান অভিযুক্ত। এ বিষয়ে আরও পড়ুন এখানে

ভাইরাল পোস্টটি নীচে দেওয়া হল। টুইটটি আর্কাইভ করা আছে এখানে




#उत्तरप्रदेश के कानपुर में भाजपा नेता #विकास_दुबे नामक आतंकवादी ने #8_पुलिसकर्मियों की निर्मम #हत्या कर दिया ,, हत्या...

Posted by Arun Sahu on Friday, July 3, 2020



আরও পড়ুন: পাবজি বন্ধ করল ভারত সরকার? জি ২৪ ঘন্টার খবরটি বিভ্রান্তিকর

তথ্য যাচাই

বুম ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে কোনও ফলাফল পায়নি। এরপর আমরা ভাইরাল ছবিটি আর দুষ্কৃতি দুবের ছবি মিলিয়ে দেখি। দেখা যায়, দুটির মধ্যে কোনও মিল নেই।


বুম কানপুরের এক স্থানীয় আলোকচিত্রির সঙ্গে যোগাযোগ করে জানতে পারে যে, ভাইরাল ছবিতে যাঁকে দেখা যাচ্ছে, তিনি কানপুরেরই এক বিজেপি নেতা, এবং তার নামও বিকাশ দুবে। আমরা তাঁর ফেসবুক প্রোফাইল দেখি। তাতে বেশ কিছু বিজেপি নেতার সঙ্গে তাঁর একাধিক ছবি রয়েছে।

দুবের ফেসবুক প্রোফাইলে তাঁর পরিচিতিতে বলা আছে, তিনি হলেন বিজেপি যুব মোর্চার কানপুর-বুন্দেলখণ্ড এলাকার আঞ্চলিক সভাপতি।

বুম তাঁর সঙ্গে যোগাযোগ করার কিছুক্ষণের মধ্যেই উনি নিজের ফেসবুকে একটি আবেদন পোস্ট করে সকলকে মিথ্যে খবর সম্পর্কে সাবধান থাকতে বলেন।

अफवाहों से बचे अधिक से अधिक शेयर करके लोगों को सच्चाई से अवगत कराएं

Posted by Vikas Dubey Bjp II on Friday, July 3, 2020


হিন্দিতে লেখা তাঁর ফেসবুক পোস্টে দুবে লেখেন: "ভুয়ো খবর সম্পর্কে সতর্ক থাকুন। কিছু ব্যক্তি পুলিশের আত্মবলিদানকে স্যালুট জানানোর বদলে মিথ্যে খবর ছড়াচ্ছে। তারা আমার ছবির সঙ্গে অভিযুক্ত বিকাশ দুবের নাম জড়িয়ে সংগঠনকে কালিমালিপ্ত করার চেষ্টা করছে। দুই ব্যক্তির একই নাম থাকা মানেই তারা একই ব্যক্তি নয়..."

বুম এও দেখে যে, ভাইরাল ছবিটি দুবের ফেসবুক পেজে ২০১৯ সালরে ১৫ নভেম্বর আপলোড করা হয়েছিল।

বিকাশ দুবে বুমকে বলেন, যারা তাঁর সম্পর্কে ভুয়ো খবর ছড়াচ্ছে, তাদের বিরুদ্ধে উনি আইনি পদক্ষেপ নেবেন।

"আমার ও পার্টির নাম যারা খারাপ করার চেষ্টা করছে, আমি তাদের ছেড়ে দেব না," বলেন দুবে।

ছবিটির বিষয়ে জানতে চাইলে দুবে বলেন, নভেম্বর ২০১৯-এ মুখ্যমন্ত্রী কানপুরের চন্দ্রশেখর আজাদ বিশ্ববিদ্যালয়ে এলে, ছবিটি তোলা হয়।

আরও পড়ুন: গণশক্তি খবর বিতর্ক, টুইটে ভুল স্বীকার বিজেপির রাম মাধবের

Updated On: 2020-07-03T17:52:33+05:30
Claim Review :   ছবিতে যোগী আদিত্যনাথকে গুন্ডা সর্দার বিকাশ দুবের সাথে দেখা গেছে
Claimed By :  Twitter Handle
Fact Check :  False
Show Full Article
Next Story