বিকাশ দুবের সঙ্গে সম্বিত পাত্র ও কপিল মিশ্রের নাচার ছবিটি সম্পাদনা করা

বুম দেখে আসল ছবিতে সম্বিত পাত্র বা কপিল মিশ্র নেই, রয়েছে বিকাশ দুবের সাগরেদ জয় বাজপেয়ী ও অন্য ব্যক্তিরা।

এনকাউন্টারে নিহত উত্তরপ্রদেশের কানপুরের কুখ্যাত দুষ্কৃতী বিকাশ দুবের সঙ্গে তার সাগরেদদের নাচার ছবিকে বিভ্রান্তিকর দাবি সহ ফেসবুকে শেয়ার করা হচ্ছে। ভাইরাল হওয়া ফোটোশপ করা ওই ছবি ফেসবুকে শেয়ার করে দাবি করা হচ্ছে বিজেপি জাতীয় মুখপাত্র সম্বিত পাত্র ও দিল্লীর বিজেপি নেতা কপিল মিশ্র দুষ্কৃতী বিকাশ দুবের সঙ্গে নাচছে।

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায় বিকাশ দুবের সঙ্গে নাচছেন গোলাপি পোষাক পরা সম্বিত পাত্র। ইংরেজিতে বিকাশ দুবে ও সম্বিত পাত্রের নাম লেখা রয়েছে। ফেসবুকে ছবিটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "বিকাশ দুবে বেঁচে থাকলে আজ এরা জেলে যেতে পারতো!"

পোস্টটি দেখা যাবে এখানে। আর্কাইভ করা আছে এখানে

ছবিতে পিছনের দিকে বিজেপি নেতা কপিল মিশ্রকেও দেখা যায়। যদিও কপিল মিশ্রকে ওই ছবিতে চিহ্নিত করা হয়নি।


তথ্য যাচাই

বুম রিভার্স ইমেজ সার্চ করে দেখে ছবিটি কাঁচা হাতে ফটোশপে সম্পাদনা করা হয়েছে। মূল ছবিতে বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র কিংবা দিল্লির বিজেপি নেতা কপিল মিশ্র কেউই ছিলেন না।
বুম ৭ জুলাই ২০২০ অমর উজালাতে প্রকাশিত হওয়া ফটো গ্যলারিতে দেখে ছবিটি আসলে বিকাশ দুবের অন্যতম সহচর জয় বাজপেয়ীর (গোলাপি আচকান)। ২৯ জুন ২০২০ ছবিটি তোলা হয় বিকাশ দুবের সহচর অমর দুবের বিয়েতে। অমর উজালার ছবির গ্যালারির দ্বিতীয় ছবিতে দেখা যাবে ওই ব্যক্তিকে। ছবির ক্যাপশনে উল্লেখ করা হয়, "জয় বাজপেয়ী বিকাশ দুবের সঙ্গে নাচছে।"

অমর উজালায় প্রকাশিত আরেকটি ফটো গ্যালারিতে গোলাপি আচকান পরা ওই ব্যক্তিকে জয় বাজপেয়ী বলেই চিহ্নিত করা হয়েছে। ওই ছবিতেও রয়েছে বিকাশ দুবে।

ইডি ও বিশেষ তদন্তকারী দল বেআইনি সম্পত্তি খতিয়ে দেখতে জয় বাজপেয়ীকে তলব করতে পারে বলে খবরে প্রকাশ

নীচে অমর উজালা প্রতিবেদনে প্রকাশিত মূল ছবি (বাঁ দিকে) এবং সম্পাদনা করা ভুয়ো ছবির (ডান দিকে) তুলনা করা হল। ছবি দেখে বোঝা যায় মূল ছবিকে সম্পাদনা করে কপিল মিশ্র ও সম্বিত পাত্রের ছবি জোড়া হয়েছে।


ছবিটি বুম হিন্দি আগে তথ্য-যাচাই করেছে।

Claim Review :  বিজেপি নেতা সম্বিত পাত্র ও কপিল মিশ্র বিকাশ দুবের সাথে নাচছে
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story