কল্পবিজ্ঞান টিভি সিরিজের দৃশ্যকে কোভিড-১৯ বিধ্বস্ত ইতালিতে গণকবর বলা হল

বুম যাচাই করে দেখেছে ভাইরাল ভিডিওটি আরমান্ড মাসট্রোইয়াননি পরিচালিত ২০০৭ সালের টিভি সিরিজ প্যান্ডেমিকের দৃশ্য।

সোশাল মিডিয়ায় কাল্পবিজ্ঞান টিভি সিরিজের গণকবরের দৃশ্য শেয়ার করে দাবি করা হয়েছে সেটি ইতালিতে কোরানাভাইরাসে মত্যু মিছিলের বর্তমান অবস্থা। ইতালিতে অতিমারির কোপে বিশ্বের সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন। এপর্যন্ত ১০,০২৩জন মানুষ যেমন মারা গেছেন, কোভিড-১৯ এর করাল গ্রাস থেকে বেঁচে ফিরেছেন ১২, ৩৮৪ জন।

১৮ সেকেন্ড সময়ের ওই ভিডিওতে লেখা হয়েছে: ইতালির অবস্থা, জীবন বাঁচাতে বাড়িতে থাকুন। ভিডিওটির দৃশ্যে দেখা যায় গাড়ির পিছনের ডালা খুলে প্লাস্টিকে মোড়ানো মৃতদেহকে ফেলে দেওয়া হচ্ছে। ওই ভিডিওটিতে আরও দেখা যায় ওই পরিত্যক্ত এলাকায় স্তূপের মতো জমছে মৃতদেহ, গণ কবর দেওয়ার দৃশ্য সেটি।

পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, ''সকালকে একান্ত অনুরোধ কেউ প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বেরোবে না। ইন্ডিয়া কে ইতালি তৈরি করবেননা।''

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরেকটি পোস্টে একই দৃশ্য শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, 'কিছু সময় আগের ভিডিও ইটালিতে মরে যাওয়া মানুষের দেহ।

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: স্পেনে তীব্র শিলাবৃষ্টির পুরনো ভিডিওকে করোনাভাইরাস বিধ্বস্ত ইতালিতে অভিশাপের ঘটনা বলা হচ্ছে

তথ্য যাচাই

বুম রিভার্স সার্চ করে জেনেছে ভিডিওটি ইতালিতে কোনও জায়গায় কোভিড-১৯-এ মৃত লাশকে গণকবর দেওয়ার দৃশ্য নয়, এই ২০০৭ সালের প্যান্ডেমিক নামে একটি কল্পবিজ্ঞান টিভি সিরিজের দৃশ্য।

আরমান্ড মাসট্রোইয়াননি পরিচালিত প্যান্ডেমিক প্রযোজনা করেছিল হলমার্ক চ্যানেল। প্যান্ডেমিক সিরিজটি প্রথম প্রদর্শিত হয়েছিল ২০০৭ সালের ২৬ মে। একটি বার্ড ফ্ল ভাইরাস যা লস এঞ্জেলস-এ ছড়িয়ে যায়, আর তার প্রতিষেধক আবিস্কার, এটিই ছিল এই মিনি সিরিজের কাহিনীর প্রেক্ষাপট।

বুম ইউটিউবে প্যান্ডেমিক-এর একটি ভিডিও খুঁজে পেয়েছে। ১ ঘন্টা ১ মিনিট ৫৪ সেকেন্ড সময় থেকে ১ ঘন্টা ২ মিনিট ১৭ সেকেন্ড সময়ে ভাইরাল ভিডিওর দৃশ্যটি দেখা যাবে।

প্যান্ডেমিক ২০০৭ মিনি সিরিজের দৃশ্য


বুম আগে আরেকটি গণকবরের দৃশ্য খণ্ডন করেছে। কন্টাজিয়ন মুভির দৃশ্য শেয়ার করে ভুয়ো দাবি করা হয়েছিল সেটি ইতালিতে করোনাভাইরাসে মৃত ব্যক্তিদের গণকবর দেওয়ার দৃশ্য।

Updated On: 2020-03-29T11:18:18+05:30
Claim Review :   ভিডিওর দাবি করোনাভাইরাসে মৃত ইতালিতে গণ কবরের অবস্থা
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story