মুম্বইয়ের কিশোরী গায়িকাকে কিশোর কুমারের নাতনি বলে চালানো হচ্ছে

ভিডিওটি কণ্ঠশিল্পী অনন্যা সাবনিসের, যিনি মুম্বইয়ে অনেক গানের জলসাতে নিয়মিত সঙ্গীত পরিবেশন করে থাকেন।

মুম্বইয়ের কণ্ঠশিল্পী অনন্যা সাবনিসের একটি ভিডিও, যেখানে তাঁকে 'কাশ্মীর কি কলি' সিনেমার একটি গান 'দিওয়ানা হুয়া বদল' গাইতে দেখা যাচ্ছে, সেটি এই বলে ভাইরাল হয়েছে যে, অনন্যা সাবনিস নাকি কিশোরকুমারের নাতনি। ফেসবুকে এই ভিডিওটি ঘুরছে এই ক্যাপশন দিয়ে: "কিশোর কুমারের ১৪ বছরের নাতনি মুথিকা গাঙ্গুলী (অমিত কুমারের মেয়ে।"

মহম্মদ রফি ও আশা ভোঁসলের কণ্ঠে গীত এই অমর গানটি সাবনিসও গেয়েছেন অপূর্ব ভাবে ৬ মিনিটের একটি ক্লিপে।

বুম-এর হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বরেও এই ভিডিওটি পাঠিয়ে এর সত্যতা জানতে চাওয়া হয়েছে। নেটিজেনরা সাবনিসের সঙ্গে কিশোর কুমারের অন্যতমা স্ত্রী লীনা চন্দ্রভরকর-এর সাদৃশ্যও খুঁজে পেয়েছে আশ্চর্যভাবে।


এর আগেও সা-রে-গা-মা-পা লিটল চ্যাম্পিয়নস ২০১৯ সালের প্রতিযোগী পিকোসা মোহরকরের গাওয়া কিশোর কুমারের 'চলা যাতা হুঁ' গানটির ক্ষেত্রেও একই ভাবে গায়িকার সম্পর্কে এ ধরনের ভুয়ো দাবি উঠেছিল। বুম সে সময় সেই ভুয়ো দাবির তথ্য-যাচাই করেছিল। প্রতিবেদনটি পড়া যাবে এখানে

একই ধরনের বিভ্রান্তিকর অন্য একটি ভিডিও ফুটেজে গীতাঞ্জলি রাইয়ের সত্সঙ্গের অনুষ্ঠানে গাওয়া একটি ভক্তিমূলক গানের ক্ষেত্রে তাঁকে মহম্মদ রফির কন্যা মুস্তাফা পারভেজ বলে শনাক্ত করে উৎসাহী নেটিজেনরা। বুম অনুসন্ধান করে দেখে যে মুস্তাফা পারভেজ নামে রফি সাহেবের কোনও কন্যাই ছিল না।

আরও পড়ুন: লিবিয়া ও বেঙ্গালুরুর ছবিকে বলা হল ভারতীয় বায়ুসেনার জেট নামালো নেপাল

তথ্য যাচাই

বেশ কয়েকজন নেটিজেন বাকিদের এই বিভ্রম দূর করতে ইতিমধ্যেই জানিয়েছেন যে, এই কণ্ঠশিল্পী কিশোরকুমারের নাতনি নন, ইনি মুম্বইয়ের গানের জগতে নিয়মিত একজন কিশোর গায়িকা অনন্যা সাবনিস।


এরপর আমরা ফেসবুকে সাবনিস-এর খোঁজ লাগাই এবং পেয়েও যাই। সেখানে সাবনিসের পরিচয় হিসাবে রয়েছে, তিনি একজন পেশাদার মঞ্চশিল্পী ওই একই ভিডিও তাঁর ফেসবুক পেজ থেকে ব্যাপকভাবে শেয়ার হয়েছে এবং ৪ লক্ষের বেশি লোক সেটা দেখেছেন।

বুম সাবনিসের গানের প্রশিক্ষিকা ঊষা টিমথির সঙ্গে যোগাযোগ করলে তিনিও ওকে অনন্যা সাবনিস বলেই শনাক্ত করেন। জানান: "অনন্যা আমার ছাত্রী। গত পাঁচ-ছয় বছর ধরে আমি ওকে গান শেখাই l এখনও ও স্কুলে পড়ে, কিন্তু ওর সুরেলা কণ্ঠের জন্য ইতিমধ্যেই মুম্বইয়ের গানের জগতে ওকে অনেকেই চেনে।"

আমরা সাবনিসের মা মনীষা মইনকর সাবনিসের সঙ্গেও কথা বলি এবং তিনিও এই কথাই সমর্থন করেন। তাঁর কথায়, অনন্যা গত প্রায় বছর দুয়েক ধরে গান গেয়ে তার ভিডিও সোশাল মিডিয়ায় পোস্ট করছে। "এটা খুবই অদ্ভূত ব্যাপার যে লোকে হঠাৎ করেই ওকে কিশোর কুমারের নাতনি হিসাবে শনাক্ত করতে শুরু করেছে।''

কিশোর কুমারের নাতনি মুক্তিকা গাঙ্গুলী

এটাও বড় বিচিত্র ব্যাপার যে ফেসবুকের পোস্টগুলিতে কিশোর কুমারের নাতনি মুক্তিকার নাম মুথিকা বলে উল্লেখ করা হয়েছে। মুক্তিকা ২০১৫ সালে গানের জগতে প্রবেশ করে তার বাবা অমিত কুমারের হাত ধরেl "বাবা মেরে" নামে তাঁর গানের প্রথণ অ্যালবামটিও তখনই বাজাকে ছাড়া হয়। নীচে সেই অনুষ্ঠানটির ভিডিও দেখতে পারেন।

Claim Review :  ভিডিও দেখায় কিশোর কুমারের ১৪ বছর বয়সী নাতনি মুক্তিকা গাঙ্গুলি মহম্মদ রফির দিওয়ানা হুয়া বাদল গাইছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story