পাকিস্তানের এক ফল বিক্রেতার আঙুর রঙ করার ভিডিও ভারতের বলে চালানো হচ্ছে

মুম্বইয়ের কাছে লোনাভালায় এক মুসলমান বিক্রতা লিচুতে রঙ স্প্রে করছেন এই মিথ্যে দাবি সহ ভিডিওটি শেয়ার করা হচ্ছে।

দু'বছরের পুরনো একটি ভিডিওতে পাকিস্তানের এক ফল বিক্রেতাকে আঙুরে লাল রঙ স্প্রে করতে দেখা যাচ্ছে। কিন্তু সোশাল মিডিয়ায় সেটি ভাইরাল হয়েছে এই মিথ্যে দাবি সহ যে, ভিডিওটি মুম্বাইয়ের কাছে পহাড়ি শহর লোনাভলায় তোলা।

এক সাম্প্রদায়িক ইঙ্গিত সমেত ভিডিওটি ভাইরাল হয়েছে। হিন্দিতে লেখা বার্তায় ভিডিওটিকে যত বেশি সম্ভব শেয়ার করার কথা বলা হয়েছে যেন ওই দোকানটি বন্ধ করে দেওয়া হয়।

এই ভিডিওটি এক বৃহত্তর প্রচারের অঙ্গ। তাতে অর্থনৈতিক ভাবে মুসলমানদের এক ঘরে করার বার্তা নিয়ে আরও কিছু ভিডিও শেয়ার করা হচ্ছে। গত মাসে, সাম্প্রদায়িক হিংসায় দিল্লি বিপর্যস্ত হওয়ার পর থেকেই এই প্রবণতা লক্ষ করা যাচ্ছে।

ভিডিওটির সঙ্গে দেওয়া বার্তায় বলা হয়েছে, "জিভে জল আনে এমন সব লিচু এখন বিক্রি হচ্ছে লোনাভলায় (মুম্বাই-পুনা রাস্তা)। ওই লিচু খাওয়ার আগে এই ভিডিওটি দেখুন আর যতটা পারেন শেয়ার করুন, যাতে ওই মুসলমান বিক্রেতার ব্যবসা পুরোপুরি বন্ধ হয়ে যায়।

(হিন্দিতে লেখা ক্যাপশন: लोनावला (मुंबई पुणे हाईवे पर) मे आजकल लिची खुब बिकने आई है। लिची को देखते ही मुह मे पाणी आ जाता है। खाने से पहले ईस विडीओ को देखो। और आगे इतना वायरल करो के इस मुस्लिम मुल्लेकी दुकान दारी पुरी पुरी बंद हो जाय।)

ভিডিওটি নীচে দেখা যাবে এবং পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ভিডিওটি বেশ কয়েকটি ফেসবুক প্রোফাইল থেকে পোস্ট করা হয়েছে। তাতে এক ফল বিক্রেতাকে সবুজ আঙুরের ওপর কালচে-লাল রঙ স্প্রে করতে দেখা যাচ্ছে, কারণ কালচে আঙুর বেশি দামে বিক্রি হয়। সে যখন ওই কাজ করছিল, তখনই ভিডিওটি তোলা হয়। ওই ভিডিওর এক জায়গায় আমরা শুনতে পাই কেউ একজন বলছেন, "দেখুন, আমাদের বোকা বানানোর জন্য কি ভাবে এটি (এই ফল) রঙ করা হচ্ছে।" এর পর এক ব্যক্তিকে স্প্রে করার রঙের কৌটো তুল নিতে দেখা যায়। এবং উনি বলেন, "দেখুন, এটা ক্যানসারের কারণ আর আমরা এটাই খাচ্ছি। আপনি কি লজ্জিত? আপনি কি আপনার বাচ্চাদের এটা খাওয়াবেন? আপনার কি কোনও বিবেক আছে?"




তথ্য যাচাই

ভাইরাল ভিডিওটির স্ক্রিনশট নিয়ে বুম রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে ২০১৮'র বেশ কিছু রিপোর্ট সামনে আসে যেগুলিতে ওই ভিডিও ক্লিপটি ব্যবহার করা হয়।

ওই সব রিপোর্ট অনুযায়ী, পাকিস্তানের মিরপুরের আফজলপুর গ্রামে ঘটনাটি ঘটে। লায়েলা খান নামের এক ব্রিটিশ টুরিস্ট ও তাঁর আত্মীয় ভিডিওটি তুলে অনলাইনে শেয়ার করেন। খবরে প্রকাশ, খানের এক আত্মীয়া স্থানীয় বাজার থেকে কেনা আঙুর খেয়ে অসুস্থ হয়ে পড়েন। তাই খান ও তাঁর এক কাজিন কি হচ্ছে তা জানতে বাজারে যান।

ঘটনাটি নিয়ে বিস্তারিত পড়া যাবে ৯ ও ১০ সেপ্টেম্বর ২০১৮'য়, 'মেট্রো', 'দ্য সান' ও 'ডেইলি মেল' প্রকাশিত প্রতিবেদনে।

২০১৮ সালের ১০ সেপ্টেম্বর প্রকাশিত দ্য সানের প্রতিবেদনের স্ক্রিনশট।

২০১৮ সালের ১০ সেপ্টেম্বর সাংবাদিক তানভির মান ওই ঘটনাটি সম্পর্কে টুইট করেন ও তার লেখা রিপোর্টের লিঙ্ক দেন।

Updated On: 2020-03-13T20:56:35+05:30
Claim Review :   ভিডিও দেখায় লোনাভালায় মুসলিম ফল বিক্রেতা লিচুতে কৃত্রিম রঙ মেশাচ্ছে
Claimed By :  Facebook Pages
Fact Check :  False
Show Full Article
Next Story