কোভিড-১৯ মোকাবিলায় কলম্বিয়ার মহড়ার ভিডিও সত্যি ঘটনা বলে ছড়িয়েছে

বুম অনুসন্ধান করে দেখে ভিডিওটি কলম্বিয়ার এল পিটাল শহরের পুর কর্তৃপক্ষের তোলা।

কোভিড-১৯ মোকাবিলায় কলম্বিয়ায় মহড়ার একটি ভিডিওতে এক ব্যক্তিকে মারণ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে লুটিয়ে পড়ার অভিনয় করতে দেখা যাচ্ছে। এই ভিডিওটি ভারতীয় সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। এই ভিডিও দেখে নেটিজেনদের অনেকেই বিশ্বাস করছেন, এই রোগ কত দ্রুত ছড়িয়ে পড়তে পারে, ভিডিওটি তার বাস্তবিক ছবি দেখাচ্ছে।

ক্লিপটিতে দেখা যাচ্ছে একটি দোকানের বাইরে এক ব্যক্তি হঠাৎই খুব জোরে কাশতে কাশতে আচমকা রাস্তার উপর লুটিয়ে পড়ে যায়। আশেপাশে থাকা লোকদের অনেকেই এই ঘটনাটি চাক্ষুষ করেছেন। অল্প কিছুক্ষণের মধ্যেই স্বাস্থ্যকর্মীদের নিয়ে একটি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পৌঁছায় এবং ওই ব্যক্তিকে একটি দেহ বহনকারী ব্যাগের মধ্যে ঢুকিয়ে নিয়ে চলে যায়।

সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এই ভিডিওটিতে দাবি করা হয়েছে, কিভাবে করোনাভাইরাস একজন রোগীকে পাঁচ মিনিটের মধ্যেই কাবু করে ফেলতে পারে, তা এই ভিডিওটিতে দেখা যাবে। ২ মিনিট ৫৬ সেকেন্ডের এই ভিডিওটিতে ক্যাপশন দেওয়া হয়েছে, "এটি একটি চক্ষু উন্মোচনকারী দৃশ্য, এটি দেখে বোঝা যাচ্ছে কিভাবে পাঁচ মিনিটের মধ্যে মানুষ মৃত্যুর কোলে ঢলে পড়ছে। বন্ধুরা, এখনও নিজেদের দিকে তাকানোর সময় আছে। লকডাউন মেনে চলুন।"

মূল ক্যাপশন হিন্দিতে: आँखे खोलने वाला सच। देख लो 5 मिनट नहीं लगेगी मौत आने में। अभी भी वक्त है मेरें दोस्तों संभालो अपने आपको (लॉक डाउन का पालन करें)

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ভিডিওটি ফেসবুকে একই ক্যাপশনের সঙ্গে শেয়ার করা হয়েছে।


বুমের তথ্য যাচাই বিভাগে এই ভিডিওটি আসে।


বুম অনুসন্ধান করে নিশ্চিত হয়েছে যে ভিডিওটি ভারতের নয়। ভিডিওটির ১ মিনিট ৫৭ সেকেন্ডের মাথায় স্বাস্থ্যকর্মীদের নিয়ে একটি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে পৌঁছায়। গাড়িটির গায়ে অ্যাম্বুলেন্সিয়া (স্প্যানিশ ভাষায় অ্যাম্বুলেন্স) শব্দটি লেখা ছিল।


ভিডিওটির নীচে ডানদিকে একটি জলছাপ দেখা যাচ্ছে যেখানে লেখা আছে 'Pitaleños de Coraz'।


এই ভিডিওর সঙ্গে সম্পর্কিত কিওয়ার্ড দিয়ে সার্চ করে বুম ঘটনাটির একটি দীর্ঘতর ভিডিও পায়। সেই ভিডিওটির শেষের দিকে যে দোকানের কাছে ওই ভদ্রলোক পড়ে যান সেখানে এক জন বর্মবস্ত্র (পিপিপি) পরিহিত ব্যক্তিকে স্প্যানিশ ভাষায় কিছু বলতে শোনা যায়। ভাইরাল হওয়া ফুটেজে এই অংশটি নেই। এই ভিডিওতে স্প্যানিশ ভাষায় ক্যাপশন দেওয়া হয় এবং তাতে বলা হয় যে এটি কলম্বিয়ার হুইলা অঞ্চলের এল পিটাল শহরের ঘটনা। ভিডিওটির বিবরণ থেকে জানা যায় যে স্থানীয় কর্তৃপক্ষ একটি কোভিড-১৯ মহড়ার আয়োজন করে। বুম লেবায়নজ ফেসবুক পেজের সঙ্গে যোগাযোগ করে, এবং নিশ্চিত ভাবে জানতে পারে যে ভিডিওটি আসলে একটি মহড়ার ছবি। কলম্বিয়ার এল পিটাল শহরের কতৃপক্ষ এই ড্রিলের আয়োজন করে।

কলম্বিয়া চেক নামের কলম্বিয়ার একটি তথ্য যাচাই সংস্থা এই ঘটনাটি যাচাই করে। তাদের তথ্য যাচাই অনুসারে Pitaleños de corazón লেখা এই জলছাপটি এল পিটাল শহরের মিউনিসিপালিটির মেয়রের স্লোগান। এই ভিডিওটি ২৪ এপ্রিলে তোলা হয়। কোভিড-১৯ সংক্রমণ হওয়ার ফলে কী হতে পারে, সে সম্পর্কে নাগরিকদের সচেতন করার জন্য মিউনিসিপ্যাল গভর্মেন্ট সেক্রেটারিয়েট এই ভিডিওটি তৈরি করে।

Claim Review :   ভিডিওতে দেখায় এক ব্যাক্তি কোভিড-১৯ আক্রান্ত হয়ে প্রাণ হারাচ্ছে
Claimed By :  Facebook Pages
Fact Check :  False
Show Full Article
Next Story