অস্ট্রিয়ায় বিমান মহড়ায় রাফাল জেট প্রদর্শনীর ভিডিওকে ভারতের বলা হল

বুম দেখে ভিডিওটি ইউরোপের দ্বিতীয় বৃহত্তম বিমান মহড়া অস্ট্রিয়ার জেল্টওয়েগে এয়ারপাওয়ার-১৬-এর একটি দৃশ্য।

অস্ট্রিয়ায় দাসাউ রাফালে বিমানের কেরমতি দেখানোর একটি পুরনো ভিডিও সোশাল মিডিয়ায় জিইয়ে তোলা হয়েছে এই ভুয়ো দাবি সহ যে, এটি ভারতের ফ্রান্সের কাছ থেকে সদ্য কেনা ৫টি রাফালে জেটের একটির দেখানো কসরতের ছবি।

গত ২৯ জুলাই ভারতের আম্বালা বিমানবন্দরে এই ৫টি রাফালে জেট অবতরণ করে। এই ৫টি জেট ভারতীয় আকাশসীমায় প্রবেশ করলে ভারতীয় এসইউ৩০এমকেআই বিমান সেগুলিকে সঙ্গে করে আম্বালায় পথ দেখিয়ে আনে। সংবাদ অনুসারে, ২০২২ সালের মধ্যে সব মিলিয়ে ৩৬টি রাফালের ভারতে পৌঁছে যাওয়ার কথা।
৯ মিনিট ধরে দেখানো ওই বৈমানিক কসরতের ভিডিওটিকে অনেক নেটিজেনই ধরে নিয়েছেন আম্বালায় পৌঁছনো রাফালে জেট-এর একটির কেরামতির প্রদর্শিনী। ভিডিওটিকে সম্পাদনা করা হয়েছে এবং তার অডিও অংশে "হিন্দুস্তান কী কসম" নামের একটি হিন্দি চলচ্চিত্রের গানও জুড়ে দেওয়া হয়েছে।
বুম দেখেছে, ফুটেজটি অস্ট্রিয়ার বিমান মহড়া এয়ারপাওয়ার-১৬-এর একটি ভিডিওর অংশ।
ফেসবুকে ফুটেজটির ক্যাপশন এই রকম: "৫টি রাফালে জেট ভারতে পৌঁছেছে l তাদের কেরামতি দেখুন! জয় হিন্দ!" এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত পোস্টটি ৩৭ হাজার বার দেখআ হয়ে গেছে।
পোস্টটির আর্কাইভ সংস্করণ দেখুন এখানে
অন্য একটি ফেসবুক পোস্টে এমনও দাবি করা হয়েছে যে, এটা আম্বালায় অবতরণ করা রাফালে জেটগুলির দেখানো কসরতের অংশ।
সেই পোস্টটির আর্কাইভ বয়ান এখানে দেখতে পারেন।
বুম দাসাউ রাফালে কোম্পানিতে খোঁজখবর চালিয়ে একই ফুটেজ সম্বলিত অনেক দীর্ঘতর একটি ভিডিওর সন্ধান পেয়েছে, যেটি ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর ইউ-টিউবে আপলোড করেছিল প্যাডিপ্যাট্রন নামের একটি বিমান বিষয়ক ভ্লগিং চ্যানেল। ২০১৬ সালেই এই ভিডিওটি অস্ট্রিয়ার জেল্টওয়েগ বিমানবন্দরে একটি বৈমানিক মহড়া থেকে তোলা হয়েছিল।
তার বিবরণীতে লেখা আছে: "দাসাউ রাফালে l ফাইটার জেটের সবচেয়ে সাংঘাতিক প্রদর্শনী l ২০১৬ সালে অস্ট্রিয়ার জেল্টওয়েগ বিমানবন্দরের এয়ারপাওয়ার প্রদর্শনী থেকে আমি এর ভিডিও তুলিl আমি আপনাদের বলতে পারি, এত কঠিন ছবি আমি কখনও তুলিনি l ওফ্, জেটটা বীভত্স গতিতে উড়ছিল!"

প্যাট্রিক নার্ন নামে জার্মানির ওই ফোটোগ্রাফারের সঙ্গে আমরা যোগাযোগ করি যিনি স্বীকার করেন, অস্ট্রিয়ার জেল্টওয়েগ বিমানবন্দরে এয়ারপাওয়ার-১৬-এর ওই প্রদর্শনীর ছবি তাঁরই তোলা।
বুম ওই একই প্রদর্শনীর অন্য একটি ভিডিও ফুটেজও পেয়েছে, যেটি ২০১৬-র ৫ সেপ্টেম্বর ইউ-টিউবে আপলোড করেন জনৈক জেরাল্ডিন কমলসি, যেটির ক্যাপশন ছিল: "এয়ারপাওয়ার-১৬ জেল্টওয়েগ—দাসাউ রাফালে l"
অস্ট্রিয়ার এক সরকারি সম্প্রচারক অস্টেররিকিস্টার রান্ডফাঙ্ক জানান, প্রথমে এয়ারপাওয়ার প্রদর্শনীটি সেপ্টেম্বরের ২ ও ৩ তারিখে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সম্প্রচারে বলা হয়েছিল, ২ ও ৩ সেপ্টেম্বর এয়ারপাওয়ার-১৬ অনুষ্ঠিত হবে, যার স্লোগান হবেঃ "আমরা অস্ট্রিয়ার দিকে উড়ে যাচ্ছি l" ২০টা দেশের ২৫০টি বিমানের যোগদানে সমৃদ্ধ এয়ারপাওয়ার-১৬ কেবল অস্ট্রিয়ার দ্বিতীয় বৃহত্তম বিমান প্রদর্শনীই নয়, গোটা ইউরোপেরই অন্যতম শ্রেষ্ঠ প্রগর্শনীl

Updated On: 2020-08-07T10:41:02+05:30
Claim Review :   ভিডিও দেখায় ভারতের রাফাল জেটের কসরত
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story