টাইমস স্কোয়ারের বিলবোর্ডে হিন্দু দেবতা রামের এই ছবিটি ফটোশপ করা

বুম দেখে এই ছবিটি বিলবোর্ড জেনেরেটর দিয়ে তৈরি করা হয়েছে এবং রামের ছবি টাইমস স্কোয়ারে দেখানো হবে ৫ অগস্ট।

টাইমস স্কোয়ারের বিলবোর্ডে হিন্দু দেবতা রামের প্রতিকৃতি প্রদর্শিত হচ্ছে, একটি ছবি ভাইরাল হয়েছে। এই ছবিটির ক্যাপশনে মিথ্যে দাবি করা হয়েছে যে ৫ অগস্ট অযোধ্যায় রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠান উপলক্ষে বিলবোর্ডে এই ছবি দেওয়া হয়েছে।

বুম যাচাই করে দেখে বিলবোর্ডে হিন্দু দেবতার প্রতিকৃতি দেওয়া ভাইরাল হওয়া এই ছবিটি আসলে বিলবোর্ড জেনেরেটরের সাহায্য নিয়ে ওয়েবসাইটে তৈরি করা হয়েছে।

এখানে উল্লেখ করা প্রয়োজন যে ৫ অগস্ট নিউ ইয়র্কের প্রবাদপ্রতিম টাইমস স্কোয়ারে বিলবোর্ডে রামের ছবি এবং রাম মন্দিরের মডেলের থ্রি ডি ছবি দেখানো হবে। ওই দিনই অযোধ্যায় মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠান। এ বিষয়ে এখানে বিশদে পড়তে পারেন।

ভাইরাল হওয়া পোস্টে টাইমস স্কোয়ারের একটি ছবি দেখা যাচ্ছে, যাতে এখানকার বিভিন্ন বিলবোর্ডে এই হিন্দু দেবতার ছয়টি আলাদা আলাদা ছবি প্রদর্শিত।

সঙ্গে ক্যাপশনে লেখা হয়েছে, "সুপ্রভাত!!! আজ সকালে টাইমস স্কোয়ার। নিউ ইয়র্ক সিটি! জয় শ্রী রাম।"

ভাইরাল হওয়া পোস্টটি নীচে দেখা যাবে এবং এটির আর্কাইভড ভার্সন দেখতে পাবেন এখানে


বুম তার হোয়্যাটসঅ্যাপ টিপলাইনে একই ছবি পায়। সেখানে ছবিটি সত্যি কি না, জানতে চাওয়া হয়েছে।


আমরা দেখতে পাই হোয়্যাটসঅ্যাপেও এই একই ছবি ভাইরাল হয়েছে। সঙ্গে ক্যাপশন দেওয়া হয়েছে, "অযোধ্যায় শ্রী রাম মন্দির স্থাপন উপলক্ষে নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে আলো দিয়ে সাজানো হয়েছে।"


টুইটারেও এই ছবিটি শেয়ার করা হয়েছে, সঙ্গে ক্যাপশন ছিল, "টাইমস স্কোয়ার, নিউ ইয়র্ক সিটি, এক ঘণ্টা আগে।"

নীচে পোস্টটি দেখতে পাবেন এবং আর্কাইভড ভার্সন দেখতে পাবেন এখানেএখানে

আরও পড়ুন: রামায়ণের গল্পের ওপর ২০১৭ সালে প্রকাশিত ডাক টিকিট সাস্প্রতিক বলে ভাইরাল

তথ্য যাচাই

বুম ছবিটি দিয়ে রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পায় কোনও সংবাদ সংক্রান্ত ওয়েবসাইট বা প্রতিবেদনে টাইমস স্কোয়ারে দেবতার ছবি ডিসপ্লেতে দেখানো বিষয়ে কোনও সংবাদ প্রকাশিত হয়নি।

বিভিন্ন সংবাদ প্রতিবেদনে অবশ্য উল্লেখ করা হয়েছে যে এই হিন্দু দেবতার ছবি এবং রাম মন্দিরের মডেলের থ্রিডি ছবি টাইমস স্কোয়ারের বিলবোর্ডে দেখানো হবে কিন্তু তা দেখানো হবে ২০২০ সালের ৫ অগস্ট

এর পর বুম 'টাইমস স্কোয়ার বিলবোর্ড জেনারেটর' দিয়ে কিওয়ার্ড সার্চ করে এবং makesweet.com নামে একটি ওয়েবসাইটে এই একই টেমপ্লেট দেখতে পায়। এই ওয়েবসাইটটি বিভিন্ন টেমপ্লেট এবং এফেক্ট ব্যবহার করে ফোটো এডিট করে।


আমরা বিলবোর্ডের টেমপ্লেট এবং ভাইরাল হওয়া ছবিটি মিলিয়ে দেখি। তাতে আমরা দেখতে পাই ভাইরাল হওয়া ছবিটি এই ওয়েবসাইটে বিলবোর্ড জেনারেটর এফেক্ট দিয়ে এডিট করে তৈরি করা হয়েছে, এবং তা মিরর করা হয়েছে।


ভাইরাল ছবিটি খুব কাছ থেকে লক্ষ করলে দেখা যাবে বিলবোর্ডে যেসব ক্যাপশন দেখা যাচ্ছে সেগুলি সব প্রতিবিম্বিত ছবি। তার কারণ ছবিটিতে প্রতিবিম্ব ব্যবহার করে এডিট করা হয়েছে। এ ছাড়া এই ছবিগুলির একটির উপর আল্যামি স্টক ফোটোর লোগো দেখা যাচ্ছে।

যেহেতু বিলবোর্ড টেমপ্লেটে একবারে একটাই ছবি দেখানো যায়, সে জন্য অন্য ছবিগুলিকে কেটে টেমপ্লেটে ঢোকানো হয়েছে। ভাইরাল ছবিটিকে খুব কাছ থেকে দেখলে ছবি কাটার এই অক্ষম প্রচেষ্টা দেখতে পাওয়া যাবে।


আমরা তার পর ওই একই বিলবোর্ড জেনেরাটরে আমাদের লোগো লাগিয়ে দেখি। নীচে তার ছবি দেখতে পাবেন।


তবে আমরা নিজেরা এই ভাইরাল হওয়া ছবিটির উৎস খুঁজে পাইনি।

আরও পড়ুন: ২০১৮'র ঢোল-তাসা বাজানোর ভিডিওকে বলা হলো রাম মন্দির স্থাপনের উদযাপন

Updated On: 2020-08-05T14:10:21+05:30
Claim Review :   পোস্টের দাবি টাইমস স্কয়ার জুড়ে হিন্দু দেবতা রামের ছবির বিলবোর্ডে প্রদর্শিত হয়েছে
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story