২০১৮'র ঢোল-তাসা বাজানোর ভিডিওকে বলা হলো রাম মন্দির স্থাপনের উদযাপন

বুম দেখে ভাইরাল ভিডিওটি স্বরগান্ধার ঢোল তাসা গ্রুপের—২০১৮ সালের জুন মাসের স্পেনের একটি অনুষ্ঠানের।

উত্তরপ্রদেশের আযোধ্যায় রাম মন্দির নির্মাণ শুরু হওয়ায় বিদেশে ভারতীয়রা উদযাপন করছেন বলে মিথ্যে দাবি করে স্পেনের রাস্তায় এক ঢোল তাশা দলের একটি অনুষ্ঠানের দু'বছর আগের ভিডিও শেয়ার করা হল।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে একদল ঢোলবাদক রাস্তায় অনুষ্ঠান করছেন আর কিছু বিদেশি তাঁদের পরিবেশনা উপভোগ করছেন। ২০২০ সালের ৫ অগস্ট রাম মন্দির নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠানের দিন স্থির হয়েছে এবং সেই পরিপ্রেক্ষিতে এই ক্লিপটি শেয়ার করা হয়েছে।
ভারতীয় জনতা পার্টির যুব মোর্চার (বিজেওয়াইএম) তেলঙ্গানা রাজ্যের মুখপাত্র রূপ দারক ২ মিনিট ২০ সেকেন্ডের এই ক্লিপটি টুইট করেছেন। সঙ্গে ক্যাপশন দিয়েছেন, "অযোধ্যায় রামভূমিতে রাম মন্দির স্থাপন উপলক্ষে স্পেনে ভারতীয়রা ইতিমধ্যেই উদযাপন শুরু করে দিয়েছেন।"
টুইটটি দেখার জন্য এখানে এবং আর্কাইভ দেখার জন্য এখানে ক্লিক করুন।
টুইটটি দেখার জন্য এখানে এবং আর্কাইভ দেখার জন্য এখানে ক্লিক করুন।
ফেসবুকে ভাইরাল হয়েছে
একই মিথ্যে দাবির সঙ্গে ভিডিওটি ফেসবুকেও শেয়ার করা হয়েছে।
পোস্টটি দেখার জন্য এখানে এবং আর্কাইভ দেখার জন্য এখানে ক্লিক করুন।

বুম ভিডিওটিকে কিছু গুরুত্বপুর্ণ ফ্রেমে ভাগ করে নিই এবং তারপর ইয়ান্ডেক্স ব্যবহার করে রিভার্স ইমেজ সার্চ চালাই। এই সার্চের ফলে আমরা দেখতে পাই ২০১৮ সালের ১৬ অক্টোবর স্বরগান্ধার ঢোল তাসা গ্রুপ নামক দলটি আসল ভিডিওটি তাদের ইউটিউব চ্যানেলে আপলোড করে।
ভিডিওটির ক্যাপশনে লেখা হয়েছিল, "স্পেনের (২) রাস্তায় ঢোল তাশা – স্বরগান্ধার ঢোল তাসা পাঠক।"

ইউটিউব ভিডিও এবং ভাইরাল হওয়া ভিডিওর তুলনা করে আমরা দেখতে পাই দুটি আসলে একই ভিডিও।

'স্বরগান্ধার ঢোল তাসা পাঠক' সার্চ করে আমরা ২০১৮ সালের জুন মাসের মিডডে'র একটি প্রতিবেদন দেখতে পাই। এই প্রতিবেদন থেকে জানা যায় যে পুনেরি ঢোল তাশা মুম্বইয়ের একটি দল।এই দলটি লরে ডি মারে নবম ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল অব ফোকলোর-এ অংশগ্রহণ করতে যায়। ইউনেসকোর সহযোগিতায় স্পেনে এই ফোক মিউজিকের ফেস্টিভ্যাল হয়।

এই দলটির বিষয়ে মিডডে'র প্রতিবেদন

বুম স্বরগান্ধার ঢোল তাশা দলের প্রতিষ্ঠাতা প্রসাদ পিমপালের সঙ্গে যোগাযোগ করে। তিনি আমাদের বলেন যে ভিডিওটি ২০১৮ সালের জুন মাসের। সেই সময় দলটি স্পেনে যায় এবং সেখানে একটি স্ট্রিট র্যা লি অনুষ্ঠানে যোগ দেয়।

পিমপালে বলেন, "ভিডিওটি ২০১৮ সালের জুন মাসের, সেই সময় আমরা একটি আন্তর্জাতিক উৎসবে যোগ দিতে স্পেনে যাই। সেখানে আমাদের একটি স্ট্রিট র্যাউলিতে অংশ নিতে আমন্ত্রণ জানানো হয়। এই র্যাালিতে অন্যান্য দেশের দলগুলিও অংশ নিয়েছিল। রাস্তা্য় ওই অনুষ্ঠান চলার সময় এই ভিডিওটি তোলা হয়।"
আগামী ৫ অগস্ট রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের অনুষ্ঠানের দিন ঘিরে বহু ভুল তথ্য ছড়িয়ে পড়েছে। এর আগে একটি জৈন মন্দিরের ছ'বছর আগের থ্রি ডি অ্যানিমেশন ভিডিও আসন্ন নির্মাণের নক্সা বলে শেয়ার করা হয়েছিল এবং বুম সেই ভিডিওর সত্যতা যাচাই করে সেটিকে মিথ্যে বলে প্রমাণ করে। এ ছাড়া বিতর্কিত জায়গায় ১৯৮৯ সালে ভিত্তি প্রস্তর স্থাপনের ছবি বলে কিছু কৃষ্ণ ভক্তের সঙ্গে প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ছবি শেয়ার করা হয়।

Updated On: 2020-08-01T16:38:49+05:30
Claim Review :   ভিডিওতে দেখা যায় স্পেনে বসবাসকারী ভারতীয়রা রাম মন্দির স্থাপন উদযাপন করছে
Claimed By :  Facebook Pages
Fact Check :  False
Show Full Article
Next Story