রামায়ণের গল্পের ওপর ২০১৭ সালে প্রকাশিত ডাক টিকিট সাস্প্রতিক বলে ভাইরাল

বুম দেখে রামায়ণের ওপর এই ডাক টিকিট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৭ সালে বারাণসীতে প্রকাশ করেন।

রামায়ণের কাহিনীর ছবি সম্বলিত এক সেট ডাক টিকিটের একটি ছবি সোশাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে এই মিথ্যে দাবি সমেত যে, সেগুলি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি প্রকাশ করেছেন। অযোধ্যায় রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে ৫ অগাস্ট আর সেই পরিপ্রেক্ষিতে ওই ছবিটি ভাইরাল হয়েছে।

খবরে প্রকাশ যে, ওই শিলান্যাস অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও সব রাজ্যের মুখ্যমন্ত্রীরা উপস্থিত থাকবেন। ওই অনুষ্ঠানের আয়োজন করছে শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট।
রামায়ণের ওপর ডাক টিকিটগুলি ফেসবুকেও ভাইরাল হয়েছে। সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়েছে, "আজ পিএম রামায়ণের ওপর ডাক টিকিট প্রকাশ করেছেন। কী সুন্দর!"
পোস্টটি এখানে দেখা যাবে, আর্কাইভ সংস্করণ এখানে

একই বয়ান সমেত ছবিটি টুইটারেও ভাইরাল হয়েছে।
বুম ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে, ২০১৭ সালের কয়েকটি ব্লগ পোস্ট সামনে আসে। '
মিন্টেজ ওয়ার্ল্ড
' নামের একটি অনলাইন মিউজিয়াম আছে। সেখানে পুরনো ডাক টিকিট, পয়সা ও নোট সংগ্রহ করে রাখা হয়। তাদের ২০১৭ সালের লিস্টের মধ্যে, ওই ডাক টিকিটটিও ছিল। সেটির বিবরণে বলা হয়, "রামায়ণের গুরুত্বপূর্ণ ঘটনাগুলির ওপর ১১ ডাক টিকিটের একটি মিনিয়েচার শিট বার করেছে ইন্ডিয়া পোস্ট। ২২ সেপ্টেম্বর ২০১৭-য় সেটি প্রকাশ করা হয়। ভারতের দু'টি প্রধান পৌরাণিক কাহিনীর মধ্যে রামায়ণ হল একটি। প্রকাশ বর্ষ: ২০১৭।"

ইন্ডিয়া পোস্ট-এর ডাক টিকিটের ওপর আরও একটি ব্লগে ২৬ সেপ্টেম্বর ২০১৭'য় এখন ভাইরাল-হওয়া রামায়ণের ছবিটির ওপর লেখা হয়। রামায়ণের কাহিনীর ওপর প্রকাশিত সবকটি ডাক টিকিটের সংগ্রহ আছে তাতে।
তাছাড়া, 'রামায়ণ পোস্টেজ স্ট্যাম্প', এই কি-শব্দগুলি দিয়ে দিয়ে সার্চ করি আমরা। তার ফলে ইন্ডিয়া পোস্ট-এর সরকারি ওয়েবসাইটটি আমরা দেখতে পাই। তাতেও রামায়ণের ওপর ১১ ডাক টিকিটের ছবি ছিল। ইন্ডিয়া পোস্ট সেগুলি ২২ সেপ্টেম্বর ২০১৭-য় প্রকাশ করে। তার মধ্যে ১০টি ছিল ৫ টাকা দামের আর একটি ছিল ১৫ টাকার।

২০১৭-র একটি এনডিটিভি রিপোর্ট অনুযায়ী, উত্তরপ্রদেশে বারাণসীর ঐতিহাসিক তুলসী মানস মন্দিরে ভগবান রামের জীবনের নানা দিকের ওপর প্রকাশিত ডাক টিকিটের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

একই দিনে, তাঁর টুইটার অ্যাকাউন্ট থেকে ওই অনুষ্ঠানের একটি
ছবি
টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাতেও ওই ১১টি ডাক টিকিটের ছবি দেখা যায়।

Claim Review :   রাম মন্দিরের বূমি পূজার আগে নরেন্দ্র মোদি রামায়নের ডাকটিকিট চালু করলেন
Claimed By :  Facebook &Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story