বিজেপি নেতাকে জুতোর মালা পরানোর ভাইরাল ক্লিপটি আসলে মধ্যপ্রদেশের

বুম দেখে ভিডিওটি মধ্যপ্রদেশের ধারের, ২০১৮ সালে পুরসভা ভোটের আগে এক বিজেপি প্রার্থী প্রচার করার সময় ঘটনাটি ঘটে।

মধ্যপ্রদেশের একটি পুরানো ভিডিও নতুন করে ভাইরাল হয়েছে। ভিডিওতে ভারতীয় জনতা পার্টির প্রার্থীকে জনতা জুতোর মালা পরাচ্ছে, এমন একটি দৃশ্য দেখা যাচ্ছে। সোশ্যাল মিডিয়ায় ভিডিওটি ভাইরাল হয়েছে সঙ্গে এটিকে বিহারের ভিডিও বলে মিথ্যে দাবি করা হয়েছে।

বুম যাচাই করে দেখেছে ভিডিওটি মধ্যপ্রদেশের এবং ভিডিওতে বিজেপি প্রার্থী দীনেশ শর্মাকে দেখা যাচ্ছে। ঘটনাটি ঘটে ২০১৮ সালে যখন তিনি ধারের পুরসভা নির্বাচনের জন্য প্রচার করছিলেন।

এই মূহুর্তে বিহার আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য তৈরি হচ্ছে এবং এই সময় এই ভিডিওটি ভাইরাল হয়েছে। ২৮ অক্টোবর থেকে শুরু হয়ে বিহার নির্বাচন তিনটি পর্যায়ে হবে। ভোট গণনা হবে ১০ নভেম্বর।

২৪ সেকেন্ড লম্বা ভিডিওটিতে এক বিজেপি প্রার্থীকে দেখা যাচ্ছে জনবসতিপূর্ণ জায়গায় প্রচার করছেন এবং তাঁর সমর্থকরা চারপাশে ঘিরে রয়েছেন। সমর্থকরা ড্রাম বাজাচ্ছেন আর সেই সময় ওই প্রার্থী রাস্তার পাশে দাঁড়ানো বয়স্ক লোকেদের দিকে এগিয়ে যান তাঁদের আশীর্বাদ নেওয়ার জন্য। ঠিক তখনই এক বয়স্ক মানুষ ওই প্রার্থীকে জুতোর মালা দেন।

ওই প্রার্থী খুবই অবাক হন কিন্তু মালাটি তিনি নিয়ে নেন। পরে ভিডিওতে ওই ব্যক্তিকে প্রার্থীকে বকাবকি করতে দেখা যায়।

ভিডিওটির সঙ্গের ক্যাপশনে বলা হয়েছে, "বিহারে বিজেপি নেতাদের দারুণ ভাবে স্বাগত জানানো হল। বাসিন্দারা তাঁদের জুতোর মালা দিয়ে অভিনন্দন জানালেন।"

(হিন্দিতে লেখা ক্যাপশন बिहार में भाजपा नेताओं का भव्य स्वागत, जनता जूतों की माला पहना रही है..!#Boycott_BJP )

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: নিট শীর্ষে থাকা আকাঙ্খার নামে ভুয়ো অ্যাকাউন্ট গোঁড়ামি ছড়াচ্ছে

তথ্য যাচাই

ভিডিওটির একটি ফ্রেম নিয়ে বুম রিভার্স ইমেজ সার্চ করে এবং ২০১৮ সালের ৮ জানুয়ারি এনডিটিভিতে প্রকাশিত একটি প্রতিবেদন দেখতে পায়। ওই প্রতিবেদনে এই ভিডিওর দৃশ্য দেখা যায়।

এনডিটিভির প্রতিবেদন থেকে জানা যায় যে, ভিডিওতে যাঁকে দেখা যাচ্ছে তিনি মধ্যপ্রদেশের ধার জেলার ধানমড় অঞ্চলে বিজেপির প্রার্থী। লক্ষণীয়, ওই রাজ্যের পুরসভা নির্বাচন হয়েছিল ২০১৮ সালের ১৭ জানুয়ারি।


ধানমোড়, বিজেপি, মালা এব্ং জুতো এই সব কিওয়ার্ড দিয়ে সার্চ করে আমরা ইউটিউবে একই ভিডিওর দীর্ঘতর সংস্করণ দেখতে পাই যেটি সংবাদ সংস্থা এএনআই ২০১৮ সালের ৭ জানুয়ারি আপলোড করে।

ভিডিওটিতে শিরোনাম দেওয়া হয়েছিল, 'দেখুন: স্থানীয় বাসিন্দারা বিজেপি প্রার্থীকে জুতোর মালা উপহার দিলেন-মধ্যপ্রদেশ নিউজ'।

এএনআই'র প্রতিবেদন অনুসারে পরশুরাম নামের ওই বৃদ্ধ এলাকায় জলের তীব্র অসুবিধার কারণে এরকম একটি পদক্ষেপ করেন।

আরও পড়ুন: না, পালঘর গণপিটুনির ঘটনায় এনসিপি নেতা সঞ্জয় শিন্ডে অভিযুক্ত ছিলেন না

Claim Review :   ভিডিও দাবি বিজেপি নেতাকে জুতোর মালা পরানো হল বিহারে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story