বাংলার ভোট: ইভিএম কারচুপি বলে মিথ্যে দাবিতে ছড়াল ২০১৯ সালের ভিডিও

বুম দেখে ভিডিওটি ২০১৯ সালের মে মাস থেকে অনলাইনে আছে যা পশ্চিমবঙ্গে চলা বিধানসভা নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে সম্পর্কিত নয়।

Claim

সোশাল মিডিয়ায় ২০১৯ সালে ভাইরাল হওয়া একটি ভিডিও পশ্চিমবঙ্গে ২০২১ সালের বিধানসভা ভোট আবহে বিভ্রান্তিকর দাবি সহ জিইয়ে তোলা হচ্ছে। ৮ সেকেন্ডের ভাইরাল ভিডিওতে দেখা যায় বহুজন সমাজবাদী দলের প্রতীক চিহ্নে ভোট দিলে আলো জ্বলে ওঠে ভারতীয় জনতা দলের প্রতীক চিহ্নে। আর ভিভিপ্যাট মেশিনেও দেখা যায় ভোট হয়েছে ভারতীয় জনতা দলের পক্ষে। ভিডিওটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, “দেখুন... দেখুন ভিডিওটিই প্রমাণ!! বাহঃ নির্বাচন কমিশন। এতদিন দেশের গণতন্ত্র যে ভাবে হত্যা করছে বিজেপি! আজ বাংলার মানুষের গণতন্ত্র সেই ভাবেই হত্যা করছে বিজেপি (নির্বাচন কমিশন)”

Fact

বুম দেখে ভাইরাল ভিডিওটি অনলাইনে রয়েছে ২০১৯ সালের মে মাস থেকে। ২০১৯ সালে ভারতে সাধারণ নির্বাচন হয় সাত দফায়। ১১ এপ্রিল থেকে ১৯ মে চলা ভোটের ফলাফল বেরোয় ২৩ মে ২০১৯। ভিডিওটি ভালোভাবে লক্ষ্য করলে দেখা যায় ওই ব্যক্তি দুটো আঙুল রাখে ইভিএমের দুটি আলাদা বোতামে। প্রথমে টেপা বোতামের নির্দেশই ধরে ওই ইভিএম ও সংযুক্ত ইভিএম মেশিন। তবে বুমের পক্ষে এই ঘটনার উৎস স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি। এই ভিডিওটি ২০২০ সালের অক্টোবর মাসে বিহারে বিধানসভা ভোট চলাকালীন ভাইরাল হয়েছিল বুম সে সময় এটির তথ্য-যাচাই করে।

To Read Full Story, click here
Updated On: 2021-04-06T19:34:07+05:30
Claim Review :   ভিডিওর দাবি বিএসপিতে ভোট দিলে ভোট যাচ্ছে বিজেপিতে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story