বিহার ভোটে ইভিএম কারচুপি বলে মিথ্যে দাবিতে ছড়াল ২০১৯ সালের ভিডিও

বুম দেখে ভিডিওটি ২০১৯ সালের মে মাস থেকে অনলাইনে আছে যা বিহারের চলতি ভোটের সঙ্গে সম্পর্কিত নয়।

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এ এক ব্যক্তির ভোট দেওয়ার ভিডিও সোশাল মিডিয়ায় মিথ্যে দাবি সহ শেয়ার করে বিহারের চলতি বিধানসভা নির্বাচনের সঙ্গে জোড়া হচ্ছে।

বুম দেখে ভিডিওটি বিভিন্ন ফেসবুক পেজে রয়েছে ২০১৯ সালের মে মাস পর্যন্ত এবং এটি বিহারে চলতি নির্বাচনের সঙ্গে সম্পর্কিত নয়।

আরও পড়ুন: ২০১৮ সালে উত্তরপ্রদেশে ডুবে যাওয়া আন্ডারপাসের ছবি ছড়াল বিহারের বলে

বিহারে প্রথম দফায় নির্বাচন হয়েছে ২৮ অক্টোবর এবং দ্বিতীয় ও তৃতীয় দফার নির্বাচন শেষ হবে ৩ নভেম্বর। নির্বাচনের প্রচার যখন তুঙ্গে তখনই শেয়ার করা হচ্ছে ভিডিওটি।

ভাইরাল ভিডিওটিতে দেখা যায় এক ব্যক্তি ভারতীয় জনতা দল ও বহুজন সমাজ দলের প্রতীক চিহ্ন সংলগ্ন বোতাম আঙুল দিয়ে টিপছেন। কিছু মুহূর্ত পর বিজেপি প্রতিনিধির সামনের আলো দপ করে জ্বলে ওঠে সুনিশ্চিত করে ভোটটি পেয়েছে বিজেপি।

হিন্দিতে ভাইরাল হওয়া ক্যাপশনে লেখা হয়েছে, ''যে মুহূর্তে বিএসপি প্রধান মায়াবতী ঘোষণা করেছেন বিজেপিকে সমর্থন করার, ইভিএম মেশিনে হাতির পাশের বোতাম টিপলে বিহারে ভোট যাচ্ছে পদ্মে। চমৎকার জোট। একজন সচেতন নাগরিক ঘটনাটি রেকর্ড করেছেন এবং ইভিএমের দুর্ণীতি পর্দাফাঁস করেছে।''

(মূল হিন্দিতে: जनमत की खुल्लम खुल्ला लूट इधर उत्तर प्रदेश में बसपा प्रमुख मायावती ने भाजपा को समर्थन का एलान किया उधर बिहार में हाथी का बटन दबाने पर कमल को वोट पड़ रहा है गजब का गठबन्धन है किसी जागरूक नागरिक ने कैमरे में कैद करके ईवीएम जो कि सत्ता हासिल करने की जादुई मशीन बनी हुई है का पर्दाफाश हो गया अन्यथा भक्तगण हारने के बाद ही सवाल उठाने पर मोदियाते हैं।)

ভিডিওটি দেখতে ক্লিক করুন এখানে। ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে


পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

টুইটারে ভাইরাল

হিন্দি ক্যাপশন সহ ভিডিওটি টুইটারে ভাইরাল হয়েছে। তাতে লেখা হয়েছে, ''প্রথম দফার নির্বাচনে খেলা শুরু। বিজেপির ভোট... দিন হাতিতে যা যাবে পদ্মে।''

পদ্ম ও হাতি হল যথাক্রমে বিজেপি ও বিএসপির দলীয় প্রতীক।

(হিন্দিতে: पहले ही चरण की वोटिंग में खेल शुरू हो गया है...बीजेपी का वोट डालो हाथी पे जाता कमल पे)

ভিডিওটি ফেসবুকের পাশাপাশি টুইটারে ভাইরাল হয়েছে।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

উল্লেখ্য, বহুজন সমাজ দলের প্রধান মায়াবতী সম্প্রতি বলেছেন বিধান পরিষদের নির্বাচনে তাঁর দল বিজেপিকে সমর্থন করবে।

আরও পড়ুন: প্যারিস শিরচ্ছেদ: ইয়েমেনের পুরনো ভিডিও মিথ্যে দাবি সহ ভাইরাল

তথ্য যাচাই

বুম ফেসবুকে সম্পর্কিত হিন্দি কিওয়ার্ড 'ইভিএম মেশিন', 'হাতির বোতাম', 'বিজেপি ভোট' সার্চ করে এবং দেখে একই ভিডিও গতবছর থেকে ফেসবুক পেজে রয়েছে।

আমরা একই ভিডিও একটি ফেসবুক পেজে আপলোড হতে দেখি ২০১৯ সালের ২১ মে। হিন্দি ক্যাপশনে লেখা হয়, ''ব্যান হোক ইভিএম মেশিন। হাতির বোতাম টেপা সত্ত্বেও পদ্মে যাচ্ছে ভোট। নিজেই দেখুন।''

(মূল হিন্দিতে ক্যাপশন: EVM मशीन बेन करो हाथी का बटन दबाने पर भी कमल पर बीजेपी को वोट जा रहा था आप खुद देख लो।)

ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

অন্য আরেকটি ফেসবুক প্রোফাইল ২০১৯ সালের ১৬ মে একই ক্যাপশন সহ ভিডিওটি পোস্ট করে।

আমরা ভিডিওটির মূল ফ্রেমগুলি নিয়ে রিভার্স সার্চ করে গুরুমুখী ক্যাপশন সহ অন্যান্য ভাইরাল ফেসবুক পোস্ট খুঁজে পায় ২০১৯ সালের মে মাসের।

একই ভিডিও ১৬ মে ২০১৯ফেসবুকে পোস্ট (আর্কাইভ লিঙ্ক) করা হয় গুরুমুখী ক্যাপশন সহ যার অনুবাদ, ''এর থেকে আর কি প্রমাণ থাকতে পারে ইভিএম কারচুপির? হাতির বোতাম টিপলে পদ্মে যাচ্ছে। সারা পাঞ্জাবকে জানাও।''

(মূল গুরুমুখীতে: ਇਸ ਤੋ ਬੜਾ ਹੋਰ ਕੀ ਸਬੂਤ ਚਾਹੀਦਾ ਹੈ EVM ਦੀ ਹੇਰਾਫੇਰੀ ਦਾ. ਬਟਣ ਹਾਥੀ 🐘ਵਾਲਾ ਦਬਿਆ ਵੋਟ ਕਮਲ ਤੇ ਗਿਆ. ਸ਼ੇਅਰ ਕਰ ਦਿਉ ਦਬਕੇ , ਸਾਰੇ ਪੰਜਾਬ ਨੂੰ ਪਤਾ ਲਗ ਜਾਵੇ।)


উল্লেখ্য যে, গত বছর সাধারণ নির্বাচন হয় সাত দফায় ১১ এপ্রিল থেকে ১৯ মে। ভোটের ফলাফল বের হয় ২৩ মে ২০১৯। ওই সময় ভিডিওটি ভাইরাল হয়।

ভিডিওটি কাছ থেকে দেখলে দেখা যায় ভিডিওটিতে ওই ব্যক্তি দুটো আঙুল রাখে ইভিএমের দুটি আলাদা বোতামে।


বুম স্বাধীনভাবে যাচাই করতে পারেনি ভিডিওটি আসলে কোথায় রেকর্ড করা হয়েছে।

Claim Review :   ভিডিওর দাবি বিহার ভোটে বিএসপিকে ভোট দিলে ভোট যাচ্ছে বিজেপিতে
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story