ভুয়ো দাবি: জরাজীর্ণ ভাঙাচোরা বাড়িতে পশ্চিমবঙ্গের সিআইডি দপ্তর

বুমকে এক সিআইডি আধিকারিক বলেন, হাওড়ার পিলখানাতে ২০১৮ সাল পর্যন্ত একটি ভাঙাচোরা পুরনো বাড়িতে ওই দপ্তরের একটি বিভাগ ছিল।

Claim

"ডিটেকটিভ ডিপার্টমেন্ট সিআইডি" লেখা সাইনবোর্ড সহ পুরনো এক জরাজীর্ণ বাড়ির ছবি কলকাতা কর্পোরেশনের অধীন পশ্চিমবঙ্গের সিআইডি দপ্তরের কার্যালয় বলে ভুয়ো দাবি করা হচ্ছে সোশাল মিডিয়ায়। ফেসবুকে ভাইরাল হওয়া গ্রাফিক পোস্টটিতে লেখা রয়েছে, "দিদি যেমন কলকাতাকে লন্ডনে বদলে দিয়েছেন, শার্লক হোমস স্কটল্যান্ড ইয়ার্ড থেকে বেরিয়ে আসছেন।" (ইংরেজিতে মূল লেখা: As Calcutta is changed like London by Didi, Sherlock Holmes steps out of Scotland Yard!) ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "কেএমসি শার্লক"।

Fact

২০১৯ সালে একই ভুয়ো দাবি সহ ছবিটি সোশাল মিডিয়ায় ভাইরাল হলে বুম সে সময় সিআইডি দফতরের আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করে। দপ্তরের এক আধিকারিক বুমকে জানান, হাওড়ার পিলখানাতে ২০১৮ সাল পর্যন্ত একটি পুরনো জরাজীর্ণ বাড়িতে সিআইডির একটি বিভাগ ছিল কিন্তু সেটি পরে ভবানী ভবনে সিআইডির মূল দপ্তর স্থানান্তরিত হয়। হাওড়া পুরসভার তৎকালীন মেয়র ডাঃ রথীন চক্রবর্তী বুকে সে সময় বলেন, "সোশাল মিডিয়া তে যে ছবিটি প্রচারিত হচ্ছে, সেটি আমি দেখেছি। ওই পুরানো বাড়িটিতে সিআইডি-র দপ্তর ছিল না মূলত। পুরসভা বাড়িটি সংস্কার করার পরিকল্পনা করেছে। ছয় মাসের মধ্যে সংস্কারের কাজ সম্পূর্ণ করা হবে। যদিও এখানে সিআইডির মূল দপ্তর ছিল না। সিআইডির মূল দপ্তর আলিপুরে ভবানী ভবনে।"

To Read Full Story, click here
Updated On: 2021-09-19T17:39:11+05:30
Claim Review :   কলকাতায় জরাজীর্ণ বাড়িতে পশ্চিমবঙ্গের সিআইডি দপ্তর
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story