ব্রাজিলের রাষ্ট্রপতি বোলসোনারোর ছবি বিভ্রান্তিকর দাবি সহ জিইয়ে উঠলো

ভাইরাল হওয়া ছবিতে ব্রাজিলের প্রেসেডেন্ট জাইর বোলসনারোকে দেখা যাচ্ছে, যিনি গত বছরের ডিসেম্বরে একটি দুর্ঘটনার স্মরণে কান্নায় ভেঙে পড়েন।

Claim

ফেসবুক পোস্টে ছলছল চোখে তাকিয়ে থাকা এক ব্যক্তির ছবির সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তুলনা করা হয়েছে। পোস্টটিতে লেখা হয়েছে, ‘‘এদের কাছে ভোট বড়, দেশের মানুষ নয়? ইতালিতে যখন করোনা ২ লক্ষ, তখন ইতালির প্রেসিডেন্ট কান্না শুরু করেছিল। আর ভারতে যখন আড়াই লক্ষ পার হল, তখন আমাদের পিএম ভোট প্রচারে ব্যাস্ত! ভাবুন দেশবাসী আমাদের প্রধানমন্ত্রীর কাছে জনগণের মৃত্যু কত মূল্যহীন।’’

Fact

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ছবিটি ২০১৯ সালের মে মাসের। ফেসবুক পোস্টে শেয়ার করা ওই ব্যক্তি ইতালির রাষ্ট্রপতি সার্জিও মাতারেলা নয়। ২০১৯ সালের ১৭ ডিসেম্বর ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসনারোর এই ছবিটি তোলা হয় এভাঞ্জেলিক্যাল ওরশিপের সময়। সেই প্রার্থনা সভায় দূর্ঘটনার কথা বলতে গিয়ে তিনি ভেঙে পড়েন। ব্রাজিলের সংবাদসংস্থা পডার ৩৬০ তাদের প্রতিবেদনে জানায়, "হল ভর্তি আধিকারিক এবং বিশ্বাসীদের সামনে ২০১৮ সালে নির্বাচনী প্রচারের সময় জুইজ দি ফুরায় (এম জি) তাঁর উপর হওয়া ছুরিকাঘাতের কথা স্মরণ করে প্রেসিডেন্ট কান্নায় ভেঙ্গে পড়েন।" পডার ৩৬০-এর তরফে সার্জিও লিমা ছবিটি তোলেন। এবছরের মার্চ মাসে ছবিটি করোনাভাইরাস বিধ্বস্ত ইতালির প্রধানমন্ত্রীর কান্নার ছবি বলে ভুয়ো দাবি সহ আরেকবার ভাইরাল হয়েছিল, বুম সেসময় ছবিটিকে খণ্ডন করে।

To Read Full Story, click here
Claim Review :   ছবির দাবি ইতালিতে করোনা রোগী ২ লক্ষ হলে ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাতারেলা কেঁদেছিল
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story