শাহরুখকে তাক করে বুর্জ খলিফা প্রদত্ত জন্মদিনের তোফার ব্যাপারে ব্যবহার করা হয়েছে এনডিটিভির ভুয়ো শিরোনাম

বুম জেনেছে, বুর্জ খলিফায় প্রদর্শিত শুভেচ্ছা-বার্তার জন্য কোনও অর্থ দিতে হয় না।

বুর্জ খলিফার গায়ে প্রদর্শিত জন্মদিনের শুভেচ্ছা-বার্তার জন্য শাহরুখ খানের ২ কোটি টাকা দেনা রয়েছে, এনডিটিভি ইন্ডিয়া হেডলাইনের এই স্ক্রিনশটটি ভুয়ো।

লেখাটা বদলে দিয়ে শিরোনামের স্ক্রিনশটটি ফোটোশপ করা হয়েছে।

২ নভেম্বর ২০১৯ শাহরুখ তাঁর ৫৪তম জন্মদিন উদযাপন করেন। তাকে শুভেচ্ছা জ্ঞাপনকারী অন্য অনেক গুণগ্রাহীর মতোই এমার প্রপার্টিজও তাদের বুর্জ খলিফা বহুতলের গায়ে একটি আলোক প্রদর্শনীর আয়োজন করেছিল।

লেখা হয়েছিল—“বলিউডের বাদশা শাহরুখ খানকে জন্মদিনের শুভেচ্ছা।” আর তার পরেই একটা আলোর ঝর্ণাধারার প্রদর্শনী আয়োজিত হয়। অভিনেতা শাহরুখ সেই দৃশ্যের একটি ভিডিও টুইটও করেন।



ওই ভিডিওটি ভাইরাল হতেই অনেক সোশাল মিডিয়া পোস্ট তা নিয়ে ভুল তথ্য ছড়াতে শুরু করে দেয়। হিন্দিতে লেখা পোস্টগুলির অনুবাদ করলে দাঁড়ায়, “২ কোটি টাকা খরচ করিয়ে বুর্জ খলিফায় নিজের নাম লেখালেন শাহরুখ খান। আর এখন সেই টাকা দেবার সময় এলে তিনি ফোন পর্যন্ত তুলছেন না!”



তথ্য যাচাই

বুম এনডিটিভি ইন্ডিয়ার ওয়েবসাইট খুঁজে দেখেছে, শাহরুখ খানের জন্মদিন নিয়ে তারা একাধিক প্রতিবেদন ছেপেছে। মূল যে প্রতিবেদনটির শিরোনাম ফোটোশপ করা হয়, সেটি প্রকাশিত হয়েছিল ৩ নভেম্বর, ২০১৯।

মূল শিরোনাম ছিল, “বুর্জ খলিফা এখন শাহরুখের রঙে রেঙে উঠেছে। আর তা দেখার জন্য বিপুল জনতা ভিড় জমাচ্ছে--ভাইরাল হওয়া ভিডিওটা দেখুন।”

মূল শিরোনামের প্রতিবেদনটি।

এই আলোক-প্রদর্শনীর প্রযোজক রিয়েল এস্টেট ডেভেলপার এমার গোষ্ঠীর সঙ্গেও বুম যোগাযোগ করেছিল।

এমার গোষ্ঠীর প্রতিনিধি চাঁদনি জয়কুমার চুগ বুমকে জানান— “বুর্জ খলিফার এই প্রদর্শনীর জন্য কোনও অর্থ দিতে হয়নি।”

ভাইরাল হওয়া স্ক্রিনশটের সঙ্গে মূল প্রতিবেদনটির তুলনা করে বুম দেখেছে, দুইয়ের মধ্যে অক্ষরের ধাঁচ এবং লাইনের মাঝের ফাকা জায়গার অনেক অমিল রয়েছে।

উপরের দুটি ছবিতে হিন্দি অক্ষরমালার ‘খ’ এবং ‘ব’-এর মধ্যে তফাত সুস্পষ্ট। তা ছাড়া আমরা এনডিটিভি ইন্ডিয়ার বেশ কিছু প্রতিবেদন খুঁটিয়ে দেখি, সেখানে শিরোনামে পূর্ণচ্ছেদ অর্থাৎ দাঁড়ি (।) ব্যবহার করা হয় না।

আরও পড়ুন: “মোদী প্রধানমন্ত্রী হলে আমি দেশ ছেড়ে চলে যাব”, শাহরুখ খান এই কথা বলেননি

আরও পড়ুন:াক শিল্পীদের বয়কট করলে, শাহরুখ খান ভারত ছাড়ার হুমকি মোটেই দেনন

Claim Review :   শাহরুখ খান জন্মদিনের শুভেচ্ছা বার্তার জন্য ২ কোটি টাকা খরচ করেছে দুবাইয়ের বুর্জ খলিফাতে
Claimed By :  FACEBOOK POSTS AND TWITTER PAGES
Fact Check :  FALSE
Show Full Article
Next Story