প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছবি তোলার আগে কী সমু্দ্র সৈকতে আবর্জনা সাজিয়েছিলেন?

বুম যাচাই করে দেখেছে ভাইরাল হওয়া এই ভিডিওটি রিভার্স করে বা উল্টে চালানো হচ্ছে।

ফেসবুকে ভাইরাল হওয়া একটি ভিডিও পোস্ট করে মিথ্যে দাবি করা হয়েছে তামিলনাড়ুর মমল্লাপুরমের সমুদ্র সৈকতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আবর্জনা কুড়ানোর আগে সৈকতে আবর্জনা ছড়িয়েছিলেন।

সোশাল মিডিয়ায় ১৬ সেকেন্ডের ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথমে এক ব্যক্তির হাত থেকে আবর্জনা ভর্তি প্লাস্টিক ব্যাগ নিচ্ছেন। তারপর তাকে সৈকতের বেলাভূমিতে আবর্জনা সাজাতে দেখা যাচ্ছে।

গতসপ্তায় ভারতে দুদিনের সফরে আসেন চীনের প্রধানমন্ত্রী শি চিনপিং। তামিলনাড়ুর সৈকত শহর মমল্লাপুরম থেকেই তিনি শুরু করেন ভারত সফর।

ভারতের প্রধনমন্ত্রী নরেন্দ্র মোদী চীনের প্রধানমন্ত্রী শি চিনপিংকে স্বাগত জানাতেই ওই শহরে অসস্থান করছিলেন। হোটেল সংলগ্ন বেলাভূমিতে জগিং করার সময় আবর্জনা কুড়ানোর কাজ করেন দেশবাসীকে স্বচ্ছতার বার্তা দিতে। সুইডিশ ভাষা থেকে উৎপত্তি হয়েছে প্লগিং শব্দের। যার অর্থ জগিং করার সময় আবর্জনা কুড়ানো।

ভাইরাল হওয়া ভিডিওটির সঙ্গে এক ফেসবুক ব্যবহারকারী ক্যাপশন লিখেছেন, ‘‘যদি বিশ্বের সমস্ত অভিনেতা ও নির্লজ্জদের মধ্যে সমীক্ষা করা হয় মোদিজী প্রথম স্থান লাভ করবে।’’

ওই ফেসবুক ব্যবহারকারী ওই ভিডিওটিকে সাজানো বলতে চেয়েছেন। প্রধানমন্ত্রীর প্লগিং সাজানো ঘটনা বলে সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল কয়েকটি ছবি। বুম সেগুলিকে পুরনো ও মমল্লাপুরমে প্রধানমন্ত্রীর প্লগিংয়ের ভিডিও শুটের ঘটনার সঙ্গে অসম্পর্কিত বলে আগেই খন্ডন করেছে। প্রতিবেদনটি পড়া যাবে এখানে

ভিডিওটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

ভিডিওটি কিছুক্ষন ভালোভাবে লক্ষ করলে দেখা যায় প্রধানমন্ত্রী পিছনের দিকে হাঁটছেন। ওই ভিডিওটি আসলে মূল ভিডিওটিকে রিভার্স বা উল্টে চালানো হচ্ছে।

১২ অক্টোবর ২০১৯ সকাল ৯ টা ১১ মিনিট সময়ে মূল ভিডিওটি পোস্ট করা হয় প্রধানমন্ত্রীর নিজশ্ব অ্যাকাউন্ট থেকে। আসল ভিডিওটিতে দেখা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মমল্লাপুরমের সমুদ্র সৈকতে প্লাস্টিকের ব্যাগ নিয়ে বেলাভূমি থেকে আবর্জনা কুড়িয়ে এগিয়ে আসছেন। আবর্জনা কুড়ানো শেষ হলে ওই প্লাস্টিকের ব্যাগটি দাঁড়িয়ে থাকা ব্যক্তির হাতে তুলে দেন। গণমাধ্যমে ওই ব্যক্তিকে হোটেলের কর্মচারী বলা হয়েছে। প্রধনমন্ত্রীর টুইট করা ভিডিওটি নীচে দেখুন।



Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.