না, রাজ্যসভায় অমিত শাহ ঘুমচ্ছিলেন না

রাজ্যসভার অধিবেশন চলাকালীন পুরো সময়টাই অমিত শাহ জেগে ছিলেন

একটি ছবিতে রাজ্যসভার অধিবেশন চলা কালে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে ঘুমতে দেখা যাচ্ছে। আসলে ছবিটি ভুয়ো। ভাইরাল-হওয়া ওই ছবি সম্পর্কে দাবি করা হয়েছে যে, কেন্দ্রীয় আইনমন্ত্রী যখন রাজ্যসভার চেয়ারম্যানকে উদ্দেশ্য করে ভাষণ দিচ্ছিলেন, তখন ঘুমে ডুবে ছিলেন শাহ।

বুম দেখে ছবিটি আসলে রাজ্যসভা টিভির ৯ জানুয়ারি ২০১৯ তারিখের সম্প্রচার থেকে নেওয়া একটি স্ক্রিনশট। সেদিন খসড়া সংরক্ষণ আইন নিয়ে আলোচনা হচ্ছিল সভায়। রবিশংকর প্রসাদ ভাষণ দেওয়ার সময়, শাহ মাথা নাড়ছিলেন আর কিছু একটা পড়তে দেখা যাচ্ছিল তাঁকে।

ভাইরাল পোস্টের সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়, “ভক্তদের দ্বিচারিতার তুলনাহীন নমুনা। @রাহুল গান্ধী তাঁর ফোন ব্যবহার করলে সমস্যা হয়। কিন্তু @অমিত শাহ ঘুমলে কিছু হয় না!”

বুম অধিবেশন চলার সময়ের ভিডিও দেখে। তাতে স্পষ্ট দেখা যায়, প্রসাদ ভাষণ দেওয়ার সময়, শাহ সম্পূর্ণ জেগে।

ছবিটি একাধিক ফেসবুক পেজ আর টুইটারে শেয়ার করা হয়। পশ্চিমবঙ্গ কংগ্রেসের অফিসিয়াল হ্যান্ডলও ওই বিভ্রান্তিকর ছবি টুইট করে।

এর আগে, শুক্রবার, বুম পশ্চিমবঙ্গ কংগ্রেসের আরও একটি টুইট নস্যাৎ করে। তাতে মিথ্যে দাবি করা হয়েছিল যে, প্রধানমন্ত্রী মোদীর উদ্বোধন করা একটি সেতু ভেঙ্গে পড়েছে।



আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন
ফেসবুকে ভাইরাল
ফেসবুকে ভাইরাল

ভাইরাল পোস্টটির আর্কাইভ সংস্করণ দেখতে এখানেএখানে ক্লিক করুন।

তথ্য-যাচাই

ওই ছবি শেয়ার করেছিল সে রকম একটি টুইটের ওপর এক মন্তব্য আমাদের এনডিটিভি-র তোলা রাজ্যসভার অধিবেশনের একটি ভিডিওর সন্ধান দেয়। ছবিটি সেই ভিডিও থেকেই নেওয়া।



বুম ১৫ মিনিটের ওই ভিডিওটি খুঁটিয়ে দেখে। লক্ষ করা যায় যে, রবিশঙ্কর প্রসাদের ভাষণ চলাকালে, শাহর চোখের পাতা পড়ছিল আর উনি সামনের দিকে ঝুঁকে কিছু একটা পড়ছিলেন। ওই মুহূর্তটির স্ক্রিনশট দেখলে মনে হবে শাহ বোধহয় ঘুমোচ্ছেন।

শাহ তাঁর চশমা খোলেন আর কনুইয়ের ওপর ভর দিয়ে শুনতে থাকেন প্রসাদের বক্তৃতা। পুরো ভিডিওটা দেখলে পরিষ্কার হয়ে যায় যে, শাহ আগাগোড়াই জেগে ছিলেন।

রাজ্যসভা টিভির কাছ থেকে বুম প্রসাদের পুরো রেকর্ডিংটা জোগাড় করে। উদ্দেশ্য ছিল নিশ্চিত হওয়া যে, প্রসাদের ভাষণের কোনও পর্যায়ে শাহ ঘুমিয়ে পড়েছিলেন কিনা।



চেয়ারম্যানের উদ্দেশে রবিশঙ্কর প্রসাদের ভাষণ শোনার সময় শাহর শারীরিক নড়াচড়া বোঝাতে প্রসাদের ভাষণের একটা অংশের থেকে পরপর স্ক্রিনশট তুলি আমরা।

(ক্লকওয়াইজ) পরপর তোলা স্ক্রিনশট থেকে শাহর শারীরিক নড়াচড়া স্পষ্ট

রাহুল গান্ধীর ফোন ব্যবহার করার ঘটনা

শাহ সম্পর্কে যখন ওই ভাইরাল পোস্টটি ছড়ায়, তখন অন্য একটি ঘটনা নিয়ে সোশাল মিডিয়ায় ঝড় উঠেছিল। সেটিতে দেখা যায়, রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ যখন সংসদের উভয় কক্ষের সদস্যদের উদ্দেশে ভাষণ দিচ্ছিলেন, তখন কংগ্রেস প্রেসিডেন্ট রাহুল গান্ধী তাঁর মোবাইল ফোন নিয়ে ব্যস্ত।

দেখা যায়, ২০ জুন, রাষ্ট্রপতির সংসদের যৌথ অধিবেশনে ভাষণের সময়, মোবাইল ফোন নাড়াচাড়া করতেই ব্যস্ত ছিলেন রাহুল গান্ধী ।

যে সব পোস্টে দাবি করা হয় যে শাহ ঘুমচ্ছিলেন, সেগুলির অনেকগুলিতেই রাহুল গান্ধীর ওই আচরণের উল্লেখ আছে।


অনুবাদ: রাহুল গান্ধী মোবাইল ফোন ব্যবহার করলে, মিডিয়া হইচই জুড়ে দেয়। কিন্তু যখন ‘গাইন্দা স্বামী’ (অমিত শাহ) সংসদে ঘুমন, তখন কেউ কথা বলে না

Claim :   একটি ছবিতে রাজ্যসভার অধিবেশন চলা কালে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে ঘুমতে দেখা যাচ্ছে
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.