না, মহারাষ্ট্রের কংগ্রেস বিধায়ক নাসিম খান পাকিস্তান জিন্দাবাদ বলেননি

বুম দেখে যে, কংগ্রেস বিধায়ক নাসিম খান শ্রী শ্রী রবি শঙ্করের একটি উক্তির কথা উল্লেখ করছিলেন।

২০০৬ সালের এক ভিডিওতে, মহারাষ্ট্রের কংগ্রেস নেতা নাসিম খানকে ভারত-পাকিস্তান ঐক্য সম্পর্কে শ্রী শ্রী রবি শঙ্করের এক উক্তির কথা উল্লেখ করতে শোনা যাচ্ছে। কিন্তু সেই ভিডিওটিকে এডিট করে বদলে দেওয়া হয়েছে, এবং বলা হচ্ছে, এক সাংস্কৃতিক অনুষ্ঠানে উনি নাকি ‘পাকিস্তান জিন্দাবাদ’ বলে স্লোগান দিয়ে ছিলেন।

সম্পাদিত ক্লিপটিতে, চন্ডীভালির বিধায়ক খানকে বলতে শোনা যাচ্ছে, “পাকিস্তান জিন্দাবাদ। যদি মোদীজির সাহস থাকে, আর রাজনাথ যদি মায়ের দুধ খেয়ে থাকেন, তাহলে দেশদ্রোহিতার কেস চালিয়ে দেখুন।”

(হিন্দিতে লেখা হয় — पाकिस्तान ज़िंदाबाद | अगर हिम्मत है मोदी जी के अंदर, राजनाथ ने यदि अपनी माँ का दूध पिया है तो देश द्रोह का मुकदमा चला के दिखाए |)

আগেও গীতিকা স্বামীর মিথ্যে পোস্ট খণ্ডন করেছিল বুম।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে।

পোস্টটি আর্কইভ করা আছে এখানে

টুইটারে ভাইরাল



টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকে ভাইরাল

ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

ভাইরাল হওয়া ভিডিওটির বাঁ কোণে ‘মুশইরা টিভি’ লোগোটি বুমের চোখে পড়ে। খোঁজ করা হলে, ইউটিউবে ওই একই চ্যানেলের আপলোড করা আসল ভিডিওটি নজরে আসে।

ভিডিওটিতে থাকা লোগো

আসল ভিডিওটি ২০ জুন ২০১৬’র। তাতে শ্রী শ্রী রবি শঙ্করের একটি উক্তি সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশে প্রশ্ন রাখেন খান। রবি শঙ্কর বলেছিলেন, দুই দেশের মধ্যে সুসম্পর্ক গড়ে তোলার জন্য ‘জয় হিন্দ’ আর ‘পাকিস্তান জিন্দাবাদ’ একই সঙ্গে উচ্চারিত হওয়া উচিৎ।

২০১৬ সালের মার্চ মাসে, দিল্লিতে যমুনার চরে অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড কালচার ফেস্টিভ্যাল’-এ রবি শঙ্কর বলেছিলেন “এই অঞ্চলে শান্তি ও উন্নয়নের জন্য জয় হিন্দ আর পাকিস্তান জিন্দাবাদ একই সঙ্গে বলা উচিৎ।” পাকিস্তানের মুফতি মহম্মদ সইদ তার বক্তৃতা শেষ করার পর রবি শঙ্কর ওই মন্তব্য করেন।

পরে অবশ্য টুইটারে হ্যাসট্যাগ #সেন্ডশ্রীশ্রীটুপাকিস্তান (শ্রী শ্রীকে পাকিস্তানে পাঠাও) ছড়িয়ে পড়তে থাকলে, রবি শঙ্কর তার ওই মন্তব্য থেকে সরে আসার চেষ্টা করেন।

ভিডিওটির ২.৪১.২৪ সেকেন্ডের মাথায় খান বলেন, “আজ যমুনার তীরে, রাজনাথ সিংয়ের সামনে, শ্রী রবি শঙ্কর ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান দেন। মোদীজির কাছে আমার প্রশ্ন, তাহলে কি দেশদ্রোহিতার অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলা হবে?

(হিন্দি বয়ান:  मैं पूछना चाहता हूँ मोदी जी से की आज यमुना के किनारे दिल्ली में श्री श्री रविशंकर ने पाकिस्तान ज़िंदाबाद [के नारे] लगाए वो [भी] राजनाथ सिंह की मौजूदगी में, उनपर देश द्रोह का मुकदमा चलेगा या नहीं।)

বুম দেখে, খানের কথার প্রথম অংশটা, যেখানে উনি রবি শঙ্করের বক্তব্যটি তুলে ধরছেন, সেটি কেটে বাদ দেওয়া হয়েছে ভাইরাল ভিডিওতে। তার ফলে মনে হচ্ছে, খানই ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান দিচ্ছেন।

খানের পুরো বক্তব্যটা ছিল এই রকম: “আজ যমুনার তীরে, রাজনাথ সিংয়ের সামনে, শ্রী রবি শঙ্কর ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান দেন। মোদীজির কাছে আমার প্রশ্ন, তাহলে কি দেশদ্রোহিতার অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলা করা হবে? যদি মোদীজির সাহস থাকে, যদি রাজনাথ নিজের মায়ের দুধ খেয়ে থাকেন, তাহলে দেশদ্রোহিতার মামলা করার সাহস দেখান।”

বুম ইংরেজি প্রতিবেদনটি প্রকাশ করার পর ইউটিউব থেকে ভিডিওটি সরিয়ে নেওয়া হয়েছে।

Claim :   কংগ্রেস বিধায়ক নাসিম খান বলেছেন পাকিস্তান জিন্দাবাদ
Claimed By :  FACEBOOK POST
Fact Check :  FALSE
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.