ভারত ছেড়ে চলে যাওয়ার মতো কোনও কারণ ঘটেনিঃ ভুয়ো উদ্ধৃতি সম্পর্কে জাভেদ আখতার

বলিউডের (মুম্বই চলচ্চিত্র জগতের) গীতিকার জাভেদ আখতার উদ্ধৃতিটিকে ‘ভুয়ো, ভিত্তিহীন এবং জঞ্জাল’ আখ্যা দিয়েছেন

বলিউডের প্রবীণ গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতার বুম-এর সঙ্গে কথাপ্রসঙ্গে তাঁর নামে চালানো একটি উদ্ধৃতিকে ভুয়ো এবং অর্থহীন বাজে উক্তি বলে দাবি করেছেন । সাধারণ নির্বাচনে ভারতীয় জনতা পার্টির বিপুল সাফল্যের পরই তিনি এই উক্তিটি করেছিলেন বলে একটি ভুয়ো পোস্টে প্রচার করা হয় ।

ফেসবুকের একাধিক পোস্টে শেয়ার হওয়া এই পোস্টে লেখা হয়েছে, জাভেদ আখতার নাকি বলেছিলেন, যদি এই নির্বাচনে নরেন্দ্র মোদী ক্ষমতায় ফিরে আসেন, তাহলে তিনি এবং তাঁর স্ত্রী শাবানা আজমি ভারত ছেড়ে চলে যেতে বাধ্য হবেন । হিন্দিতে লেখা ক্যাপশনটি হলঃ “অগর মোদী ফির পিএম বন গয়ে তো ম্যায় ঔর শাবানা আজমি দেশ ছোড় দেঙ্গে” ।

জাভেদ ও শাবানার দুটি ছবির কোলাজ করে তাতে এই ভুয়ো উদ্ধৃতিটি জোড়া হয়েছে । লক্ষ্য-- স্পষ্টতই মোদী সরকারের কঠোর সমালোচক এই দম্পতিকে বিদ্রূপ করা ।

তথ্য যাচাই

বুম মঙ্গলবার জাভেদ আখতারের সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ করে, যিনি বলেন, তিনি কখনও এ ধরনের কথা বলেননি ।

তাঁর কথায়ঃ “এটা একটা নির্জলা মিথ্যা l আমি আগেও বলেছি, আবারও বলছি, এ ধরনের কোনও মন্তব্য আমি করিনি । আমি এই মন্তব্য সম্পূর্ণ অস্বীকার করছি । তা ছাড়া, সোশাল মিডিয়ায় আমি অতিশয় সক্রিয় এবং সরব, নিয়মিত টুইটার ব্যবহার করি । আমার যা কিছু মন্তব্য করার, তা আমি এই টুইটার মাধ্যমেই করি” ।

তিনি আরও বলেন—“ফেসবুকে আমি কখনও যাই না । যদি ওই বিশেষ সোশাল মিডিয়ায় আমার নাম করে কোনও পোস্ট ভাইরাল হয়ে থাকে, তবে বুঝতে হবে, তা সম্পূর্ণ মিথ্যা” ।

সেই সঙ্গে তিনি আরও যোগ করেন—“কেন আমি এ দেশ ছেড়ে চলে যাওয়ার কথা বলবো? তেমন কোনও জোরালো কারণ তো কিছু ঘটেনি! এটা তো আমার দেশ । তাই এ ধরনের বক্তব্য সম্পূর্ণ ভুয়া, ভিত্তিহীন এবং বাজে উক্তি । থেকে-থেকেই ওরা এই ব্যাপারটা করে চলেছে এবং প্রত্যেক বার আমাকে তার কৈফিয়ত দিতে হবে, এমন আমি মনে করি না । এটা একটা লজ্জাকর ঘটনা!”

এর পরেই বুম টুইটার তন্ন-তন্ন করে খোঁজে এবং দেখতে পায়, যদিও জাভেদ আখতার প্রায়শ নরেন্দ্র মোদী ও বিজেপির সরকার নিয়ে সমালোচনামূলক মন্তব্য করেছেন, তবু কখনও দেশ ছেড়ে চলে যাওয়ার কথা বলেননি ।

একই ভুয়ো উদ্ধৃতি নির্বাচনের ফল প্রকাশের আগে শাবানা আজমির মুখেও বসানো হয়েছিল এবং তিনিও টুইটারে গিয়ে এসবকে বাজে জঞ্জাল বলে উড়িয়ে দিয়েছেন ।



বস্তুত, জাভেদ আখতার এই প্রশ্নে তাঁর স্ত্রী শাবানার পাশে গিয়েও দাঁড়ান এবং শাবানাকে ব্যঙ্গকারী নেটিজেনদের সঙ্গে বাক-যুদ্ধে জড়িয়েও পড়েন ।



অতীতেও এ ধরনের একটি ভুয়ো উক্তি শাবানা আজমির মুখে বসিয়ে সোশাল মিডিয়ায় ভাইরাল করা হয়েছিল । বুম তখনই সেই ভাইরাল পোস্টের পর্দাফাঁস করে । এথানে দেখুন ।

সম্প্রতি বলিউডের সুপারস্টার শাহরুখ খানের নামেও নির্বাচনী ফল-ঘোষণার পর এ ধরনের ভুয়ো উদ্ধৃতি প্রচার করা হয় যে, তিনি নাকি এ দেশ ছেড়ে চলে যেতে চেয়েছেন । এ বিষয়ে আরও জানতে পড়ুন এখানে এবং এখানে

Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.