বাংলাদেশি রাজনীতিবিদ জুবেদা রহমানের ফেসবুক ফ্যানপেজ থেকে কাশ্মীর নিয়ে ছড়াল গুজব

বুম যাচাই করে দেখেছে কাশ্মীর সীমান্তে পাক সেনা মোতায়েনের খবরটি ভুয়ো। ওই পোর্টালের প্রতিবেদনে ব্যবহার করা সেনাদের ছবিটি পুরনো।

বাংলাদেশি রাজনীতিবিদ জুবেদা রহমানের ফেসবুক ফ্যানপেজ থেকে বাংলাদেশি ওয়েব পোর্টালে অসত্য খবরের লিঙ্ক ছবি শেয়ার করে দাবি করা হয়ছে, কাশ্মীর সীমান্তে পাকিস্তান সেনা মোতায়েন করেছে আরও ২০ হাজার।

ওই প্রতিবেদনে ব্যবহার করা হয়েছে সশস্ত্র পাক সেনাদের ছবি। ছবিটিতে দেখা যাচ্ছে পাহাড়ি এলাকা বেয়ে ধেয়ে আসছেন সেনারা। পিছনে রয়েছে পাকিস্তানের পতাকা।

ড জেআরঅফিশিয়াল ফেসবুক পেজটির পোস্টে লেখা হয়েছে, ‘‘কাশ্মীর সীমান্তে ধেয়ে যাচ্ছে পাকিস্তান বাহিনী। ওদিকে যুদ্ধের দামামা বেজে উঠলে কাশ্মীর সীমান্তে মোতায়েন ভীত সন্ত্রস্ত ভারতীয় সেনারা যাতে উপত্যকা ছেড়ে পালিয়ে আসতে না পারে, সেজন্য ভারত তার পলায়নকামী সেনাদের স্রোত ঠেকাতে আরো ২০হাজার সেনা মোতায়েন করেছে।’’

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত পোস্টটি ১৫৬ জন শেয়ার করেছেন। লাইক করেছেন ১৪৯ জন। পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

জুবেদা রহমান হলেন বাংলাদেশের প্রাক্তন প্রাধানমন্ত্রী তথা বিএনপি (বাংলাদেশ ন্যাশানালিস্ট পার্টি) প্রধান খালেদা জিয়ার পুত্রবধু।

ড জুবেদা রহমান নামের ড.জেআরঅফিশিয়াল ফেসবুক পেজটিতে ফলোয়ার রয়েছে ১৯,০৪২ জন। ১৮,৬৫৭ জন লাইক করেছেন পেজটি। প্রোফাইল ছবি ও কভার ফটোতে দেওয়া হয়েছে জুবেদা রহমানের ছবি। পেজটির অ্যাবাউটে লেখা হয়েছে ড. জুবেদা রহমানের ফ্যান পেজ।

৬ অগস্ট ২০১৯ বিডিনেটওয়ার্ক২৪নেট তাদের লেখা প্রতিবেদনে শিরোনাম লিখেছে, ‘‘কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখায় পাকিস্তানের সেনা মোতায়েন’’

প্রতিবেদনটি পড়া যাবে এখানে। প্রতিবেদনটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম রিভার্স সার্চ করে জেনেছে প্রতিবেদনটিতে ব্যবহার হওয়া ছবিটি পুরনো। ওই একই ছবি ব্যবহার করা হয়েছে ২০১৩, ২০১৬২০১৮ সালে প্রকাশিত ব্লগ ও ওয়েবসাইটগুলির প্রতিবেদনে। বুমের পক্ষে ছবিটির মূল উৎস চিহ্নিত করা সম্ভব হয়নি।

এমাসের শুরুতে অমরনাথ যাত্রীদের সুরক্ষা দিতে ভারত ২৫,০০০ অতিরিক্ত সেনা মোতায়েন করেছিল কাশ্মীরে। জুলাই মাসের শেষের দিকে ভারত সীমান্ত রেখা বরাবার নতুন করে ১০, ০০ সেনা মোতায়েন করেছিল।

৪ অগস্ট ২০১৯ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী পাকিস্তানের গণমাধ্যম ডন সীমান্ত রেখা লঙ্ঘনের ভারতের দাবিকে অস্বীকার করে

আরও পড়ুন: মালগাড়ি করে ফৌজি ট্যাঙ্ক নিয়ে যাওয়ার পুরনো ভিডিও আবার জিইয়ে তোলা হয়েছে

Claim Review :   কাশ্মীর সীমান্তে পাকিস্তানের সেনা মোতায়েন
Claimed By :  BDNETWORK24.NET AND ZUBAIDA RAHAMAN'S FACEBOOK FAN PAGE
Fact Check :  FALSE
Show Full Article
Next Story