আফ্রিকায় কী সন্ধান মিলল মানুষের মত দেখতে নতুন এক প্রাণীর?

না, এটি কোনও সদ্য আবিষ্কৃত মনুষ্যতর প্রাণীর ছবি নয়। এটি ইতালীয় শিল্পী লাইরা মাগানুকোর শৈল্পিক ভাষ্কর্য।

ফেসবুকে ভাইরাল হওয়া পোস্টে দাবি করা হয়েছে, আফ্রিকায় মানুষের মত দেখতে নতুন এক প্রাণীর সন্ধান মিলেছে। তিনটে ছবি পোস্ট করে দেখানো হয়েছে ওই পোস্টে। ছবি তিনটিতে দেখানো প্রাণীটির রয়েছে তিন জোড়া স্তন। শীর্ণকায় শরীরের দুটি হাত ও দুটি পায়েই রয়েছে পাঁচপাঁচটি করে আঙুল। কার্ণছত্র দুটি মানুষের চেয়ে বড় মাপের।

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে। পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, “আফ্রিকায় দেখা মিলল নতুন এক প্রাণীর যেটা মানুষের মত দেখতে...। শেয়ার করে সকলকে দেখার সুযোগ করে দিন।” প্রাণীটির গায়ে লোম রয়েছে। তবে কি প্রণীটি স্তন্যপায়ী?

পোস্টটির স্ক্রিনশট।

তথ্য যাচাই

বুম রিভার্স সার্চ করে জেনেছে ছবিটি কোনও মনুষ্যতর প্রাণীর নয়, বরং ইতালীয় শিল্পী লাইরা মাগানুকোর শৈল্পিক ভাষ্কর্য। লাইরা মাগানুকোর ফেসবুকইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এরকম অনেক ছবির হদিস মিলবে। এই ভাষ্কর্যটি সিলিকন ধাতুতে তৈরি।

View this post on Instagram

hybrid woman modeled on silicone

A post shared by Laira Maganuco (@lairamaganuco) on

লাইরা মাগানুকোর এই ভাষ্কর্য তৈরির ভিডিও ইউটিউবে পাওয়া যাবে।



লাইরার তৈরির শিল্পসম্ভার এসট্যাসি ও তার নিজস্ব ওয়েবসাইটে বিপণনের ব্যবস্থা রয়েছে। যেখানে এইধরনের আরও অনেক ভাস্কর্য পাওয়া যাবে। ২০১৮ সালে এই শিল্পকর্ম নিয়ে আজগুবি রটনা এএফপিএসএমহোয়াক্সস্লেয়ার আগেই খন্ডন করেছে।

২০১৮ সালে লাইরা তার শিল্পকর্ম নিয়ে উদ্ভূত গুজব নিয়ে ফেসবুকে সবাইকে অবহিত করেছিল।

বুম আগে আর একটি শিল্পকর্মের সত্যতা যাচাই করেছিল যা নেপালের ক্নাউল্ড অ্যান্টিলোপ বা হাইকু নামে ইন্টারনেট গুজবে পরিণত হয়েছিল। প্রতিবেদনটি পড়া যাবে এখানে

Claim Review :   আফ্রিকায় মানুষের মত দেখতে নতুন এক প্রাণীর সন্ধান
Claimed By :  FACEBOOK POST
Fact Check :  FALSE
Show Full Article
Next Story