ভারত-পাক ক্রিকেট খেলার দিন পাকিস্তানি পতাকা ওড়ানোর জন্য ভারতে কী কেউ গ্রেফতার হয়েছে?

না, পতাকা ওড়ানোর ফলে ২২৩৫ জনের গ্রেফতারির খবরটি ভুয়ো। ওই প্রতিবেদনের ছবিটি ২০১৮ সালের ১১ অগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবস উদ‍যাপনের।

'ভারত পাকিস্তান ক্রিকেট ম্যাচের দিন ভারতে পাকিস্তানের পতাকা ওড়ানোর জন্য সারা দেশে ২২৩৫ ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলি' - বুমের হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বর (৭৭০০৯০৬১১১) আসা ভাইরাল একটি বার্তা যাচাই করতে চেয়েছে বুম বাংলার একজন পাঠক।

বুমের হেল্পলাইনে আসা হোয়াটসঅ্যাপ বার্তাটি।

১৮ জুন ২০১৯ একটি ব্লগে প্রকাশিত ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, ''ভারত পাকিস্তান ক্রিকেট ম্যাচের দিন পাকিস্তানের পতাকা উড়ানোর জন্য দেশ জুড়ে গ্রেপ্তার ২২৩৫ জনকে গ্রেপ্তার করলো পুলিশ।...আমাদের পাওয়া সূত্র অনুযায়ী সবথেকে বেশি গ্রেপ্তার হয়েছে কেরল ও আসাম থেকে।"

ব্লগে আরও উল্লেখ করা রয়েছে, "ধৃতরা ভারত বনাম পাকিস্তান ক্রিকেট খেলার দিন বেশির ভাগ ফেসবুক ও হোয়াটসঅ্যাপ-এ পাকিস্তান কে সমর্থন ও নানা ভারত বিরোধী কথা বলেছিল। স্থানীয়রা তা লোকাল পুলিশকে জানালে, পুলিশ তাদের অবিলম্বে গ্রেফতার করে। আবার বেশ কিছুজন বাড়িতে পাকিস্তানের পতাকা উত্তোলন করে গ্রেপ্তার হয়। তবে এই গ্রেফতার এর সংখ্যা আরো অনেক বাড়বে বলে মনে করা হচ্ছে। আমরা এখনো সমস্ত রাজ্যের এই ব্যাপারে বিস্তারিত জানতে পারিনি, খুব শিগ্রই আমরা প্রতিটি রাজ্যের সংখ্যা অনুযায়ী ধৃতদের নাম প্রকাশ করবো।''

প্রতিবেদনটির সঙ্গে থাকা ছবিতে একজন ব্যক্তিকে পাকিস্তানের পতাকা উড়িয়ে বাইক চেপে যেতে দেখা যাচ্ছে। রাস্তার পাশে লাঠিতে পাকিস্তানের পতাকা টাঙানো রয়েছে।

ব্লগের প্রতিবেদনটির স্ক্রিনশট।

তথ্য যাচাই

১৬ জুন ২০১৯ ভারত-পাক বিশ্বকাপ খেলার দিন ও পরে কেরল, অসম ও দেশের অন্যান্য জায়গায় পাকিস্তানের পতাকা উত্তোলন বা তার জন্য গ্রেফতারির কোনও প্রতিবেদন এপর্যন্ত বুম খুঁজে পায়নি।

বুম রিভার্স সার্চ করে ওপরে উল্লেখ করা ছবিটির উৎস চিহ্নিত করতে পারেনি। এই ছবিটিতে রাস্তার ধারে পাকিস্তানের পতাকা টাঙানো রয়েছে। ভারতে কার্যত এরকম ঘটনা ঘটলে গণমাধ্যম বা প্রশাসনের নজর এড়িয়ে যাওয়া অসম্ভব। প্রতিবেদনে নির্দিষ্ট জায়গার উল্লখ নেই।

বাইক চড়ে পাকিস্তানের নাগরিকদের পাকিস্তানের পতাকা উড়িয়ে যাওয়ার অনেক ছবিই ইন্টারনেটে পাওয়া যাবে। "১৪ অগস্ট ইন্ডিপেন্ডেন্স ডে সেলিব্রেশান ইমেজ ইন পাকিস্তান" সার্চ করলে এরকম অনেক ছবির হদিস মেলে।

বুম বাইক চেপে পাকিস্তানের নাগরিকদের দেশের জাতীয় পতাকা উড়িয়ে যাওয়ার এরকম একটি ছবি এখানে তুলে ধরল। ছবিটি ১১ অগস্ট ২০১৮ সালের পাকিস্তানের রাওয়ালপিন্ডির।

এ্যাসোসিয়েড প্রেসের চিত্রসাংবাদিক আন্জুম নাভিদের তোলা ছবি এটি। ছবিটির ক্যাপশন হিসেবে লেখা হয়েছে, ''দেশের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে জাতীয় পতাকার সঙ্গে জনগণের র‍্যালিতে অংশগ্রহন, রাওয়ালপিন্ডিতে, মঙ্গলবার ১৪ অগস্ট ২০১৮। বর্ষযাপনটি আসে এসপ্তাহে রাজনৈতিক পরিবর্তের মধ্যে দিয়ে। ২৫ জুলাইয়ের সাধারন নির্বাচনে নতুন সরকার দায়িত্ব গ্রহনের পর। পাকিস্তান স্বাধীনতা লাভ করে ১৯৪৭ সালে যখন ব্রিটিশ ভারত ছাড়ে এবং দেশভাগ হয়।(এপি ফটো/ আন্জুম নাভিদ)''

"পিপল অ্যারেস্টেট ফর ওয়েভিং পাকিস্তানী ফ্ল্যাগ ইন ইন্ডিয়া" লিখে সার্চ করে বুম ভারতে গ্রেফতারির পুরনো দুটি ঘটনা খুঁজে পেয়েছে।

কর্ণাটকের বিজপুরের কাছে সিন্ধগিতে ২০১২ সালে দক্ষিণপন্থী সংগঠন শ্রী রাম সেনার ৬ জন সদস্যকে গ্রেফতার করা হয়েছিল। এব্যাপেরে বিস্তারিত পড়া যাবে এখানেএখানে

২০১৯ সালের ফেব্রুয়ারী মাসে ১১ জন মুসলিম যুবকের বিরুদ্ধে রাঁচির ধানবাদের বিদপুরে পাকিস্তানি পতাকা ছাপানো জামা পড়ার জন্য 'দেশদ্রহীতা'-র মামলা রুজু করা হয়েছিল। নিরশা থানার পুলিশ গ্রেফতার করেছিল তাদের বেশ কয়েকজনকে।

বারাসাতে পাকিস্তানের পতাকা ওড়ানো হয়েছে এরকম একটি ভুয়ো পোস্ট বুম আগে খন্ডন করেছে। সেগুলি পাকিস্তানের জাতীয় পতাকা নয়। বিস্তারিত পড়ুন এখানে

Updated On: 2020-06-01T11:09:19+05:30
Claim Review :  ভারত-পাক ক্রিকেট খেলার দিন পাকিস্তানি পতাকা ওড়ানোর জন্য সারা ভারতে গ্রেফতার ২২৩৫ জন
Claimed By :  WHATSAPP FORWARD
Fact Check :  False
Show Full Article
Next Story