Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

শ্রমিককে গুলি করে খুনের ভাইরাল ভিডিও ব্রাজিলের, উত্তরপ্রদেশের নয়

বুম দেখে ভাইরাল ভিডিওটি ব্রাজিলের নোভো অ্যালেক্সোর যেখানে ২৮ জুন ২০২৪-এ লুকাস ফিগুরেদো নামক এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়।

By - BOOM FACT Check Team | 15 July 2024 9:41 AM GMT

একটি নির্মাণস্থলে একজন শ্রমিককে (worker) গুলি করে হত্যা করার একটি বীভৎস ভিডিও সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি ভাইরাল হয়েছে। ভিডিওটি শেয়ার করে ভুয়ো দাবি করা হচ্ছে সেটি উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মুজফ্‌ফরনগরের (Muzaffarnagar)।

বুম যাচাই করে দেখে ভাইরাল দাবিটি ভুয়ো। ভিডিওটি মুজফ্‌ফরনগরের নয়, দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলের। পর্তুগিজ সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী ভিডিওটি ব্রাজিলের নোভো অ্যালেক্সোর ঘটনার, যেখানে লুকাস ফিগুরেদো নামক এক শ্রমিককে ২০২৪ সালের ২৮ জুন একটি নির্মাণস্থলে কাজ করার সময় গুলি করে হত্যা করা হয়।

ভাইরাল ভিডিওতে এক ব্যক্তিকে একটি নির্মাণস্থলে কাজ করতে দেখা যায়। হঠাৎ, একজন বন্দুকধারী তাকে লক্ষ্য করে গুলি করে তাকে ঝাঁঝরা করে দেয়। ভিডিওতে আক্রান্ত ব্যক্তিকে ঘটনাস্থলেই মারা যেতে দেখা যায়।

ভাইরাল ভিডিওটি ফেসবুকে শেয়ার করে একজন ব্যবহারকারী উত্তরপ্রদেশ সরকারকে লক্ষ্য করে হিন্দিতে লিখেছেন, "ফিল্মি কায়দায় পুট্টি মজুরের হত্যার ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। ভিডিওটি মুজফ্ফরনগর জেলার বলে জানা গিয়েছে। উত্তরপ্রদেশে জঙ্গলরাজ তার শীর্ষে রয়েছে।'


পোস্টের আর্কাইভ দেখুন এখানে

তথ্য যাচাই

ভাইরাল দাবিটির সত্যতা যাচাই করতে গুগলে আমরা সম্পর্কিত কিওয়ার্ড সার্চ করি। আমরা মুজফ্‌ফরনগরে ঘটা এমন কোনও ঘটনার সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন পাইনি যা ভাইরাল দাবিকে সমর্থন করে।

এরপর, আমরা ভিডিওটির কীফ্রেমের রিভার্স ইমেজ সার্চ করি। সার্চের মাধ্যমে আমরা 'ডকুমেন্টিং রিয়েলিটি' নামক একটি ওয়েবসাইটে এই ঘটনা সম্পর্কিত একটি প্রতিবেদন পাই। প্রতিবেদনটি অনুসারে, এটি ব্রাজিলের মানাউসের ঘটনা, যেখানে ২৮ জুন একটি নির্মাণস্থলে কাজ করার সময় লুকাস পি নামক ২৭ বছর বয়সী এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়।

ভাইরাল ভিডিওর ছাড়াও, ঘটনার সঙ্গে সম্পর্কিত আরও কিছু ছবিও প্রতিবেদনে দেখা যায়।

এরথেকে ইঙ্গিত নিয়ে আমরা ব্রাজিলিয়ান পর্তুগিজ ভাষায় এই ঘটনা সম্পর্কিত প্রতিবেদন অনুসন্ধান করি। Acritica.com-এর প্রতিবেদন অনুযায়ী, ভিডিওটিতে ব্রাজিলের মানাউসে নোভো অ্যালেক্সোর ২০২৪ সালের ২৮ জুনের ঘটনা দেখা যায়। প্রতিবেদনটিতে একজন প্রত্যক্ষদর্শীর বয়ান থেকে জানা যায় নিহত লুকাস, যিনি 'ওলহাও' নামেও পরিচিত, সেই সময় পুট্টির কাজ করছিলেন যখন দুজন ব্যক্তি একটি মোটরসাইকেল নিয়ে আসে ও তাদের মধ্যে একজন লুকাসকে গুলি করতে শুরু করে।

Amazonas Atual দ্বারা প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায় হত্যাকারী নিজেই ভিডিওটি রেকর্ড করে এবং পরে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়।

Portal Marcos-এর প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী লুকাসকে লক্ষ্য করে ১৭ বার গুলি করা হয় যার মধ্যে ১২টি মুখে, তিনটি বাহুতে এবং দুটি বুকে লাগে। লিগ্যাল মেডিকেল ইনস্টিটিউট (আইএমএল) ঘটনাস্থলে পৌঁছে দেহটি উদ্ধার করে। স্পেশালাইজড হোমিসাইড অ্যান্ড কিডন্যাপিং পুলিশ স্টেশন (ডিইএইচএস) এই ঘটনার তদন্ত করবে।

Diario Manauara দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায় লুকাসকে ২০১৫ সালে একটি মাদক মামলায় গ্রেফতার করা হয় এবং পরে ২০১৭ সালে সে মুক্তি পায়। ২০২৪ সালের এপ্রিল মাসে মাদক পাচারের আরেকটি মামলায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। এই ঘটনাটি সম্ভবত তাদের অপরাধী গোষ্ঠীগুলির মধ্যে দ্বন্দ্বের কারণে ঘটেছে।

এই সব প্রতিবেদনে ভাইরাল ভিডিওর অনুরূপ দৃশ্য দেখা যায়।


উপরন্তু, আমরা এক্সে একটি ভাইরাল পোস্টে মুজফ্‌ফরনগর পুলিশের কমেন্ট দেখতে পাই। ওই পোস্টে, মুজফ্‌ফরনগর পুলিশ ভাইরাল দাবি নস্যাৎ করে জানায় ওই ভিডিওটির সঙ্গে মুজফ্‌ফরনগরের কোনও সম্পর্ক নেই। যে ব্যক্তি ভিডিওটি শেয়ার করেছেন তার বিরুদ্ধে নই মান্ডি থানায় একটি মামলা দায়ের করা হয়েছে এবং আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে।


পোস্টটির আর্কাইভ দেখুন এখানে

Related Stories