Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

২০২৩ সালের মালদ্বীপের 'ইন্ডিয়া আউট' প্রতিবাদ মিছিলের ভিডিও সাম্প্রতিক বলে ছড়াল

বুম যাচাই করে দেখে ভাইরাল ভিডিওটি ২০২৩ সালের জুন মাসের যখন মালদ্বীপে 'ইন্ডিয়া আউট' প্রতিবাদ শুরু হয়।

By -  Anmol Alphonso |

17 Jan 2024 10:06 AM GMT

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও দেখা যায় যেখানে বেশ কিছু আন্দোলনকারী (Protestors) মোদীর ছবিসহ মুখোশ (Modi Masks) ধারণ করে মালদ্বীপে (Maldives) একটি প্রতিবাদসভায় অংশগ্রহণ করে। দাবি করা হয় ভিডিওটি সাম্প্রতিক ভারত এবং মালদ্বীপের মধ্যে আন্তর্জাতিক সমস্যার মধ্যেই তোলা হয়।

বুম যাচাই করে দেখে ভিডিওটি সাম্প্রতিক নয়, এটি তোলা হয় ২০২৩ সালের জুন মাসে যখন মালদ্বীপে 'ইন্ডিয়া আউট' প্রতিবাদ মিছিল হয়।

৭ জানুয়ারি, ২০২৪ তারিখে মালদ্বীপের রাষ্ট্রপতি মহম্মদ মুইজ্জুর সরকার প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করার কারণে তিনজন মন্ত্রীকে বহিস্কার করে। এই তিনজন মন্ত্রী সম্প্রতি প্রধানমন্ত্রী মোদীর লক্ষদ্বীপ সফর নিয়ে অবমাননাকর মন্তব্য করেন এবং দাবি করেন প্রধানমন্ত্রী মোদীর এই প্রয়াস ছিল মালদ্বীপের পর্যটনের একটি বিকল্প তৈরী করা।

এই সাম্প্রতিক সমস্যার কারণে বহু ভুয়ো তথ্য ছড়াতে দেখা যায় সোশ্যাল মিডিয়ায়।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই ভিডিওতে কিছু আন্দোলনকারীকে মোদীর মুখোশ পড়ে তাকে ব্যঙ্গ করতে দেখা যায়। ভিডিওটি পোস্ট করে একজন ব্যবহারকারী ফেসবুকে বাংলায় ক্যাপশন হিসেবে লেখেন,"মালদ্বীপে ‘ইন্ডিয়া বয়কট’ ক্যাম্পেইন চলছে। দেশটির জনগণ ভারতীয় আধিপত্যবাদরে বিরুদ্ধে ক্ষোভে ফুঁসে উঠছে। কারন, মোদির বিরুদ্ধে বলায় দেশটির ৩ মন্ত্রীকে বরখাস্ত করেছে মালদ্বীপের প্রধানমন্ত্রী। #ভারত #india #মালদ্বীপ #মোদী "

এই পোস্ট এখানে দেখা যাবে এবং তার আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন। 


বুম এই একই ধরণের দাবিসহ ভিডিও তাদের টিপলাইন নম্বরেও (+৯১৭৭০০৯০৬৫৮৮) পায় একটি তথ্য যাচাইয়ের অনুরোধের সাথে।  



তথ্য যাচাই 

বুম দেখে ভাইরাল ভিডিওটি ২০২৩ সালের জুন মাসের যখন মালদ্বীপে আয়োজিত 'ইন্ডিয়া আউট' নামক একটি বিক্ষোভের প্রতিবাদীরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ব্যঙ্গ করে। ভাইরাল হওয়া ভিডিওটি সাম্প্রতিক ভারত-মালদ্বীপ সমস্যার সাথে সম্পর্কিত নয় বলে দেখা যায়। 

আমরা ইউটিউবে "ইন্ডিয়া আউট মালদ্বীপের প্রতিবাদ" শব্দগুলি ব্যবহার করে একটি কীওয়ার্ড সার্চ করি এবং ভাইরাল ভিডিওর মতন একই ধরণের কিছু দৃশ্যসহ ভিডিও খুঁজে পাই জুলাই ২০২৩ সালের সংবাদমাধ্যমের প্রতিবেদনে।

এই ভিডিওর ক্যাপশনে লেখা হয়,"ক্ষতি নিয়ন্ত্রণের জন্য মালদ্বীপ সরকার বিরোধীদের ঈদ-আল-আধার সময় আয়োজিত 'ইন্ডিয়া আউট' প্রচার অভিযানকে অসম্মানজনক এবং 'ঘৃণা ছড়ানোর একটি চেষ্টা' হিসেবে ব্যাখ্যা করে। তারা প্রধানমন্ত্রী মোদীর মুখোশ পড়ার বিষয়টিও খণ্ডন করেন। 

Full View

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন। 

সেই সময়কার প্রতিবাদ মিছিলের আরও কিছু প্রতিবেদন আমরা খুঁজে পাই। এই প্রতিবাদ মিছিল আয়োজিত হয় ২৯ জুন ২০২৩ তারিখে এবং আন্দোলনকারীদের প্রধানমন্ত্রীর ছবিসহ মুখোশ পড়ে ব্যানার ধরে থাকতে দেখা যায় যেখানে লেখা 'ইন্ডিয়া আউট'। এই সংক্রান্ত একটি প্রতিবেদন দেখতে এখানে ক্লিক করুন। 



প্রতিবেদনে আরও বলা হয় এই ধরণের প্রতিবাদ সভা ২০২০ সাল থেকে চলে আসছে সরকারের বিরুদ্ধে। প্রতিবেদনে একজন এক্স (প্রাক্তন টুইটার) ব্যবহারকারীর পোস্ট করা ভিডিও দেখা যায় যেটি পোস্ট করা জয় ২৯ জুন তারিখে যার ক্যাপশন হিসেবে লেখা,"ইন্ডিয়া আউট"। ভিডিওর দৃশ্যগুলির সাথে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া দৃশ্যের মিল পাওয়া যায়। 

২০২৩ সালের নভেম্বর মাসে মালদ্বীপের রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন মহম্মদ মুইজ্জু। প্রসঙ্গত উল্লেখ্য, দ্বীপরাষ্ট্রের বর্তমান এই রাষ্ট্রপতি দীর্ঘ ভারত বিরোধী প্রচারের পর সেদেশে শাসনক্ষমতায় অধিষ্ঠিত হন। শপথ নেওয়ার কিছু সময়ের মধ্যেই তিনি দাবি করেন ভারতের সেনাবাহিনীকে দেশ ছেড়ে দেওয়ার। ২০২৩ সালের ডিসেম্বর মাসে মুইজ্জু এটাও বলেন ভারত সরকার সেনাবাহিনী প্রত্যাহার করার বিষয় রাজি হয়েছে।

 




Tags:

Maldives

Related Stories