Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

ভুয়ো দাবিতে কংগ্রেস ছড়াল তাদেরই প্রাক্তন সাংসদের ভিডিও

বুম দেখে এক কংগ্রেস নেতার সম্পাদনা করা ভিডিওটি বিভ্রান্তিকর দাবিতে ছড়িয়ে ভুয়ো দাবি করা হচ্ছে যে এক বিজেপি নেতা বলেছেন মহারানা প্রতাপের বাবা বিজেপি কর্মী ছিলেন।

By - Mohammad Salman | 8 Nov 2022 12:23 PM GMT

কংগ্রেসের (Congress) একাধিক নেতা দলেরই এক প্রাক্তন সাংসদের (Member of Parliament) একটি পুরনো সম্পাদনা করা ভিডিও শেয়ার করে ভুয়ো দাবি করেছেন তিনি এক বিজেপি (BJP) নেতা এবং তিনি দাবি করেছেন যে, মহারাণা প্রতাপের (Maharana Pratap) বাবা বিজেপির অংশ ছিলেন।

ভারতীয় যুব কংগ্রেসের প্রাক্তন সর্বভারতীয় সভাপতি, মধ্য প্রদেশ যুব কংগ্রেস সহ অনেক সোশাল মিডিয়া ব্যবহারকারী এই ভিডিওটি শেয়ার করে ভুয়ো দাবি করেন এবং বিজেপির প্রতি কটাক্ষ করেন। মহারাণা প্রতাপ মেওয়ারে শিশোদিয়া সাম্রাজ্যের রাজা ছিলেন।

বুম দেখে ভিডিওটি পুরনো এবং সম্পাদিত। এই ভিডিওতে যাঁকে দেখা যাচ্ছে তিনি আদৌ বিজেপি নেতা নন বরং কংগ্রেস ওয়ার্কিং কমিটির সদস্য ও প্রাক্তন সাংসদ রঘুবীর সিংহ মিনা। আমরা আরও দেখি এই ভিডিওটি সম্পাদিত ও এখানে মিনা বিজেপির সমালোচনা ও রসিকতা করছিলেন।

মধ্য প্রদেশ যুব কংগ্রেসের অফিসিয়াল ফেসবুক পেজে ২৬ সেকেন্ডের এই ভিডিওটি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে, "মহারাণা প্রতাপজির বাবা বিজেপি কর্মী ছিলেন! এত বড় একটি ঐতিহাসিক তথ্য বিজেপি এত দিন দেশের কাছ থেকে গোপন করে রেখেছিল!"


পোস্টটি দেখার জন্য ক্লিক করুন এখানে

ভারতীয় যুব কংগ্রেসের প্রাক্তন সর্বভারতীয় সভাপতি কেশব চন্দ তাঁর যাচাই করা টুইটার হ্যান্ডেল ও ফেসবুকে ভিডিওটি শেয়ার করে লিখেচ, "বিজেপির আরও একটি নমুনা... মহারাণা প্রতাপের বাবা বিজেপি কর্মী ছিলেন।"


পোস্টটি দেখা যাবে এখানে


আর্কাইভ দেখুন এখানে

ফেসবুক ও টুইটারে ভিডিওটি শেয়ার করে অনেক ব্যবহারকারী ভিডিওতে বিজেপি নেতা বলে দাবি করেছেন এবং বিজেপিকে কটাক্ষ করেছেন।

আরও পড়ুন: শাহরুখ খান ৫৭: বলিউড তারকার নামে জন্মদিনে ছড়াল বিভ্রান্তিকর বার্তা

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে  ভিডিওতে যাঁকে দেখা যাচ্ছে তিনি কংগ্রেস নেতা রঘুবীর সিং মিনা। ভিডিওটি ২০২১ সালের ডিসেম্বর মাসের। যে প্রসঙ্গে মিনা এই কথাটি বলেছিলেন, ভিডিওটি সম্পাদনা করে তা বাদ দেওয়া হয়েছে এবং "বিজেপি নেতা দাবি করছেন যে মহারাণা প্রতাপের বাবা বিজেপি কর্মী ছিলেন" এমন দাবি করে ভিডিওটি শেয়ার করা হয়েছে।

একটি দীর্ঘ ভিডিও থেকে ভাইরাল হওয়া অংশটি সম্পাদনা করে নেওয়া হয়েছে। দীর্ঘ ভিডিওতে দেখা যাচ্ছে মিনা বিজেপির সমালোচনা করে বলছেন, বিজেপি এমনভাবে মহারাণা প্রতাপের কথা বলে যেন তাঁর বাবা বিজেপি কর্মী ছিলেন! এই অংশটিই কেটে নিয়ে মিথ্যা দাবিসমেত শেয়ার করা হয়েছে।

ভিডিওটির ডান দিকে উপরে "মেওয়ার নিউজ ৮৬" এর যে লোগো দেখা যাচ্ছে, আমরা প্রথমে তার সন্ধান করি এবং সেই সূত্র ধরেই ইউটিউবে আসল দীর্ঘ ভিডিওটি খুঁজে পাই। ভিডিওটি ২০২১ সালের ২৯ ডিসেম্বর আপলোড করা হয়েছিল।

Full View

৩ মিনিট ১৩ সেকেন্ডের ভিডিওর বিবরণে বলা হয়েছে, ভিডিওতে যাঁকে দেখা যাচ্ছে তিনি কংগ্রেস নেতা ও কংগ্রেস ওয়ার্কিং কমিটির সদস্য রঘুবীর সিং মিনা।

আমরা পুরো ভিডিওটি দেখি এবং লক্ষ করি যে, সংশ্লিষ্ট সাংবাদিক এই ভিডিওটির শুরুতে তাঁকে সিডব্লিইসি সদস্য রঘুবীর সিং মিনা বলে পরিচয় করিয়ে দিচ্ছেন। তারপর সেই সাংবাদিক রাজস্থানের বিজেপি নেতা সতীশ পুনিয়া এবং গুলাব সিং কাটারিয়ার উদাহরণ উল্লেখ করে মিনাকে বিজপির দ্বিচারিতা ও দু'মুখো চরিত্র নিয়ে প্রশ্ন করেন।

সেই প্রশ্নের উত্তর দিতে গিয়ে মিনা বলেন, "ভারতীয় জনতা পার্টির সব নেতাই দু'মুখো। তাঁদের কথা আর কাজের মধ্যে ফারাক আছে। তাঁরা মিষ্টি মিষ্টি কথা বলেন, কিন্তু পাশে ছোরা নিয়ে ঘোরেন।"

তাছাড়াও, তিনি গুলাবচন্দ কাটারিয়াকে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট ও মহারাণা প্রতাপ সম্বন্ধে বক্তব্যের জন্য আক্রমণ করেন।

এরপর রঘুবীর সিং মিনা রাজস্থানের বিজেপি সভাপতি সতীশ পুনিয়ার 'মন্দির-মসজিদ' রাজনীতি নিয়ে প্রশ্ন করেন। ভিডিওর এক মিনিট ৪৫ সেকেন্ডের মাথায় তাঁকে বলতে শোনা যায়, "তাঁরা এমন ভাবে মহারাণা প্রতাপকে উল্লেখ করেন, যেন মনে হয় মহারাণা প্রতাপজির বাবা বিজেপির কর্মী ছিলেন তাঁদের এই আচরণ সাধারণ মানুষ দেখছেন।"

এরপর বুম প্রাক্তন কংগ্রেস সাংসদ ও সিডব্লিউসি-র সদস্য রঘুবীর সিং মিনার সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান যে, ভাইরাল ভিডিওটি ভুয়ো।

বুমের সঙ্গে কথা বলার সময় তিনি বলেন, "গত পাঁচ-সাত দিন ধরেই বিজেপি ভিডিওটি সম্পাদনা করে শেয়ার করছে। আমি মহারাণা প্রতাপ সম্বন্ধে কী বলব! তাঁর জন্যই আমরা লড়েছি, আমাদের পূর্বপুরুষরা লড়েছেন... বিজেপির লোকরা সম্পাদনা করে এই ভিডিও বানিয়েছে।"

আমরা যখন তাঁর কাছে জানতে চাই যে তিনি আসলে কী বলেছিলেন, মিনা বলেন, "এটা একটা পুরনো ভিডিওয় গুলাব কাটারিয়া মহারাণা প্রতাপ সম্বন্ধে কিছু একটা বলেছিলেন। এক সাংবাদিক সে বিষয়ে আমায় প্রশ্ন করায় আমি বলি যে, এরা (বিজেপি) এমন আচরণ করছে যেন মনে হয় যে মহারাণা প্রতাপের বাবা বিজেপির কর্মী ছিলেন। সেই ভিডিওটি কেটে নিয়ে ভাইরাল করা হয়েছে।"

নিউজ১৮-এর ২০২১ সালের এপ্রিল মাসের একটি প্রতিবেদন অনুসারে, প্রবীণ বিজেপি নেতা গুলাবচন্দ কাটারিয়া এক জনসভায় বক্তব্য পেশ করার সময় মহারাণা প্রতাপ সম্বন্ধে কিছু অবমাননাকর মন্তব্য করেন। এরপরে রাজপুত সমাজ থেকে তীব্র প্রতিবাদ করা হয় এবং মেওয়ারের মানুষের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়ে।

তবে বিতর্ক ছড়াতে দেখে কাটারিয়া একটি ভিডিও প্রকাশ করেন এবং নিজের মন্তব্যের জন্য দুঃখপ্রকাশ করেন। কংগ্রেস নেতা রঘুবীর সিং মিনা রাজস্থানের উদয়পুর লোকসভা কেন্দ্রের সাংসদ ছিলেন এবং বর্তমানে তিনি কংগ্রেস ওয়ার্কিং কমিটির সদস্য।

আরও পড়ুন: ভুয়ো দাবিতে ফের ছড়াল মুসলিম দম্পতির পালিত হিন্দু কন্যার বিবাহ

Related Stories