Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

হেয়ার ড্রায়ার, ইলেকট্রিক ইস্ত্রির ছবি ২০২৩ সালের আইপিএল ফাইনালের নয়

বুম দেখে ভাইরাল এই ছবিগুলি ২০২০ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত ভারত-শ্রীলঙ্কা ম্যাচের সময়ের।

By - Hazel Gandhi | 1 Jun 2023 11:27 AM GMT

ভিজে ক্রিকেট পিচকে শুকনো করতে হেয়ার ড্রায়ার (Hair Dryer) এবং ইলেকট্রিক ইস্ত্রি (Electric Iron) ব্যবহার করার পুরনো ছবি ভাইরাল করে এই মর্মে শেয়ার করা হচ্ছে যে, এগুলো চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) বনাম গুজরাত টাইটান্সের (Gujarat Titans) মধ্যে অনুষ্ঠেয় ২০২৩-এর আইপিএল (IPL) ফাইনাল ম্যাচের প্রবল বৃষ্টিতে ধুয়ে যাওয়া পিচ শুকনো করার ছবি।

বুম দেখে এই দাবি বিভ্রান্তিমূলক এবং এগুলি আসলে ২০২০ সালের ৫ জানুয়ারি শ্রীলঙ্কা বনাম ভারতের মধ্যে অনুষ্ঠিত টি-টোয়েন্টি ম্যাচের ছবি।

চেন্নাই সুপার কিংস বনাম গুজরাত টাইটান্সের মধ্যে অনুষ্ঠেয় আইপিএল ফাইনাল ম্যাচটি প্রথম ইনিংসের পর প্রবল বৃষ্টির কারণে থমকে যায়। বৃষ্টি থামার পর দেখা যায়, আমেদাবাদ নরেন্দ্র মোদি স্টেডিয়ামের মাঠের রক্ষণাবেক্ষণের ভারপ্রাপ্ত লোকেরা স্পঞ্জ দিয়ে মাঠের প্র্যাক্টিস পিচের জল শুকিয়ে নেওয়ার চেষ্টা করছে। হেয়ার ড্রায়ার ও ইলেকট্রিক ইস্ত্রি দিয়ে পিচ শুকনোর পুরনো ছবিগুলি এই প্রেক্ষাপটেই ভাইরাল হয়েছে।

রিপাবলিক ওয়ার্ল্ড হেয়ার ড্রায়ারের পুরনো ছবি ব্যবহার করেই ২৯ মে একটি প্রতিবেদন প্রকাশ করে।


প্রতিবেদনটি পড়তে এখানে এবং তার আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

টুইটারেও এই ছবিগুলি ভাইরাল হয়েছে। তার মধ্যে একটি পেজ-এ ওই ছবি শেয়ার করে ক্যাপশন দেওয়া হয়েছে-- “বিসিসিআই-এর টাকার অভাব নেই, কিন্তু লজ্জার অভাব রয়েছে!... প্রয়োজনীয় যন্ত্রপাতিও তারা কেনে না...আইপিএল-এর মতো গুরুত্বপূর্ণ একটা প্রতিযোগিতা সঞ্চালনের জন্য...।”


এই পোস্টটি দেখতে এখানে এবং তার আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।


এই টুইটটি দেখতে এখানে এবং তার আর্কাইভ দেখতে এখানে ক্লিক করতে হবে।

এই পোস্টটি “বিশ্বের সবচেয়ে দামি মাঠ” ব্যঙ্গোক্তি সহ ফেসবুকেও ঘুরে বেড়াচ্ছে।


এই ফেসবুক পোস্টটি দেখতে এখানে এবং তার আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

তথ্য যাচাই

বুম দেখলো, হেয়ার ড্রায়ার ও ইলেকট্রিক ইস্ত্রির ছবিগুলো চেন্নাই সুপার কিংস বনাম গুজরাত টাইটান্স-এর মধ্যে অনুষ্ঠেয় আইপিএল ফাইনালের (২০২৩) ছবি নয়, বরং ২০২০ সালে গুয়াহাটিতে অনুষ্ঠিত শ্রীলঙ্কা বনাম ভারতের টি-টোয়েন্টি ম্যাচের সময়ের ছবি।

খোঁজ করতে গিয়ে আমরা ২০২০ সালে প্রকাশিত বেশ কয়েকটি প্রতিবেদনের সাক্ষাৎ পাই। তার মধ্যে ৫ জানুয়ারি ইন্ডিয়ান এক্সপ্রেস প্রকাশিত একটি রিপোর্টে লেখা হয়—শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচের ভিজে পিচ শুকনো করতে গুয়াহাটিতে হেয়ার-ড্রায়ার ও ইস্পাতের ইস্ত্রির সাহায্য নেওয়া হয়।


প্রতিবেদনটি পড়তে এখানে ক্লিক করুন।

প্রতিবেদনটিতে উল্লেখ ছিল কী ভাবে ইলেকট্রিক ইস্ত্রি, হেয়ার ড্রায়ার ইত্যাদির সাহায্যে গুয়াহাটির বর্ষাপাড়া স্টেডিয়ামের ভিজে পিচ শুকনো করার প্রাণপণ চেষ্টা করা হয়, কিন্তু সব প্রচেষ্টা শেষ পর্যন্ত ব্যর্থ হলে শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচটাই ‘পরিত্যক্ত’ ঘোষিত হয়।

পরের দিন ৬ জানুয়ারি ‘দ্য কুইন্ট’ সংবাদমাধ্যমও একই ছবি সহ অনুরূপ প্রতিবেদন প্রকাশ করে।


প্রতিবেদনটি দেখতে এখানে ক্লিক করুন।

একই দিনে, অর্থাৎ ৬ জানুয়ারি ‘আউটলুক’ পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে ওই হেয়ার ড্রায়ার ও ইলেকট্রিক ইস্ত্রির ছবিও ছাপা হয়।


প্রতিবেদনটি পড়তে এখানে ক্লিক করুন।

আর চেন্নাই সুপার কিংস বনাম গুজরাত টাইটান্স-এর ফাইনাল ম্যাচ সম্পর্কে ৩০ মে, ২০২৩-এর ইনসাইড স্পোর্টস পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে লেখা হয়, “ভিজে পিচ শুকনো করতে মাঠের রক্ষণাবেক্ষণ কর্মীরা স্পঞ্জ ছাড়াও পিচে কাঠের গুঁড়ো এবং সবুজ বালি ছড়ান। তার ওপর দিয়ে রোলার চালানো হয় এবং জল বার করতে সুপার সপারও ব্যবহার করা হয়”। ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে অবশ্য পিচ শুকোতে হেয়ার ড্রায়ার ব্যবহার করার কথাও উল্লেখিত হয়েছে।

এই সব প্রচেষ্টা সত্ত্বেও অনেক সময় বয়ে যায় এবং ফাইনাল ম্যাচটি ১৫ ওভারে নামিয়ে আনা হয়। শেষ পর্যন্ত চেন্নাই সুপার কিংস ১৭১ রান করে জেতে এবং এই নিয়ে পঞ্চম বার আইপিএল চ্যাম্পিয়ন হয়।

স্মরণ থাকতে পারে, ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে নরেন্দ্র মোদি স্টেডিয়ামের উদ্বোধনের সময় এর আধুনিক জলনিকাশি বন্দোবস্ত নিয়ে অনেক গর্ব করা হয়েছিল এবং অন্যান্যদের মধ্যে অল ইন্ডিয়া রেডিওর সংবাদ সংক্রান্ত টুইটে দাবি করা হয়েছিল, বৃষ্টি থামার আধ ঘন্টার মধ্যে স্টেডিয়ামের জমা জল বেরিয়ে গিয়ে মাঠ খেলার উপযোগী হয়ে যাবে, এমন আধুনিক প্রযুক্তিসম্মত ব্যবস্থা রাখা হয়েছে, যাতে কোনও ক্রীড়া প্রতিযোগিতা বাতিল করতে না হয়।

অথচ ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি লাইভ ব্লগ জানাচ্ছে, বৃষ্টি ১০টা ১০ মিনিটে থেমে গেলেও পিচ ভিজে থাকার কারণে খেলা শুরু করার মতো অবস্থা তৈরি হতে মাঝরাত ১২টা ১০ মিনিট গড়িয়ে যায়।


Related Stories