Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

Fact Check: দেশের মধ্যে নিরাপদতম রাজ্য পশ্চিমবঙ্গ? না, এই তথ্য সঠিক নয়

বুম যাচাই করে দেখে পশ্চিমবঙ্গ সবচেয়ে নিরাপদতম রাজ্যের তালিকায় শিরোনামে নেই

By -  Shrey Banerjee |

11 Dec 2023 10:45 AM GMT

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পরে এক তথ্য যেখানে দাবি করা হয় পশ্চিমবঙ্গ হল দেশের সবচেয়ে নিরাপদ রাজ্য, কেন্দ্রীয় সরকারের তথ্য অনুযায়ী। এই সংক্রান্ত পোস্টার দেখা যায় বিভিন্ন পশ্চিমবঙ্গ রাজ্য সরকারপন্থী সোশ্যাল মিডিয়া পেজগুলিতে এবং তৃণমূল কংগ্রেসপন্থী প্রোফাইলগুলিতেও।

বুম যাচাই করে দেখে এই তথ্য সঠিক নয়। যদিও ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর ২০২২ সালের তথ্য অনুযায়ী, কলকাতায় অপরাধের হার সবচেয়ে কম, গোটা রাজ্যের ক্ষেত্রে এই পরিসংখ্যান মেলে না।

২০২২ সালের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী কলকাতা তৃতীয়বারের জন্য দেশের সবচেয়ে নিরাপদ শহর ঘোষিত হল কিন্তু রাজ্যের অপরাধের তালিকায় কিন্তু এমন ভালো খ্যাতি পায়নি পশ্চিমবঙ্গ। মহিলাদের বিরুদ্ধে হওয়া অপরাধ, যা নিরাপদ হওয়ার বিষয় এক অন্যতম নির্ণায়ক ধরা যেতে পারে, সেখানে বেশ পিছিয়ে পড়েছে রাজ্য। সার্বিক ভাবে ২০২২ সালে মহিলাদের সঙ্গে হওয়া অপরাধমূলক ঘটনার তালিকায় চতুর্থ স্থানে দেখা যায় পশ্চিমবঙ্গকে। এই ক্ষেত্রে পশ্চিমবঙ্গের থেকে বেশি অপরাধের হার দেখা যায় উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র এবং রাজস্থানে।

সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ভাইরাল হয় বিভিন্ন পোস্ট যেখানে বলা হয় কেন্দ্রীয় সরকারের তথ্য অনুযায়ী পশ্চিমবঙ্গ হলো দেশের সবচেয়ে নিরাপদ রাজ্য। এই সংক্রান্ত একটি পোস্টকার্ড একজন ব্যবহারকারী পোস্ট করে ক্যাপশনে লেখেন,"#NLMD #TEAM_NATIONAL_LEDER_MAMATA_DIDI দেশের মধ্যে নিরাপদতম রাজ্য পশ্চিমবঙ্গ জানাল কেন্দ্র"

এই পোস্টের আর্কাইভ এখানে দেখা যাবে।

এই ধরণের আরও পোস্ট এখানে, এখানে এবং এখানে দেখা যাবে।

তথ্য যাচাই

বুম প্রথমেই ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর ২০২২ সালের তথ্য খুঁজে বের করে এবং পশ্চিমবঙ্গ সংক্রান্ত অপরাধের হারের তথ্য লক্ষ্য করে।

২০২০-২০২২ সালের তালিকা মিলিয়ে দেখা যায় সবচেয়ে কম অপরাধের হার পশ্চিমবঙ্গের নয়। অরুণাচল প্রদেশ (১৭৮.০ শতাংশ), ঝাড়খন্ড (১৬৪.৫ শতাংশ), মনিপুর(১২২.৩ শতাংশ), সিকিম (১১৯.৭ শতাংশ), নাগাল্যান্ড(৭১.৮ শতাংশ), মেঘালয়ের (১০৯.০ শতাংশ) মতন রাজ্যে অপরাধের হার পশ্চিমবঙ্গের চেয়ে কম, জানা যায় ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য থেকে। অপরাধের হার কম যে রাজ্যগুলিতে, শতাংশ হিসেবে সেই রাজ্যের তালিকায় পশ্চিমবঙ্গ (১৮২.৮ শতাংশ) অষ্টম স্থানে আসে। এর থেকে স্পষ্ট বোঝা যায় সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া তথ্যটি ভুয়ো।

তবে কেন উঠলো হঠাৎ এই দাবি?

২০২৩ সালের ডিসেম্বর মাসে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তাদের ২০২২ সালের ক্রাইম রিপোর্ট প্রকাশিত করে যেখানে দেখা যায় কলকাতায় অপরাধের হার সবচেয়ে কম বাকি প্রথম সারির শহরের তুলনায়। ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য থেকে দেখা যায় কলকাতায় মোট ২০২০ থেকে ২০২২ সাল অবধি মোট অপরাধের শতাংশ ৮৬.৫ যেখানে দিল্লির ১৯৫২.৫ শতাংশ এবং মুম্বাইয়ের ৪৮৩.৯ শতাংশ যার থেকে বোঝা যায় কলকাতা এই দুটি এবং অন্যান্য বেশ কয়েকটি শহরের তুলনায় নিরাপদ।

যদিও কলকাতার সবচেয়ে নিরাপদ শহর হওয়া নিয়ে জল্পনা ইতিমধ্যে শুরু হয়ে যায় রাজনৈতিক মহলে। বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য্য সংবাদমাধ্যমে দাবি করেন,"পশ্চিমবঙ্গ সরকার সঠিক তথ্য ক্রাইম রেকর্ড ব্যুরোকে পাঠায়না"।

কতটা সঠিক এনসিআরবির রিপোর্ট?

ডেক্কান হেরাল্ড বলছে, এই রিপোর্ট গুলি একদম সঠিক পরিসংখ্যান বেশিরভাগ ক্ষেত্রে ব্যক্ত করেনা কারণ এই রিপোর্ট নির্ভর করে দেশের সমস্ত থানার অপরাধের নথিভুক্তকরণের উপর। শুধু অভিযোগের ভিত্তিতে কোনও পরিসংখ্যান তৈরী করা যায়না কারণ তাতে অপরাধের আসল তথ্য উপস্থিত নেই। এছাড়াও জনসংখ্যার ঘনত্বের কম-বেশি হওয়ার কারণে এই রিপোর্টে প্রভাব পড়তে পারে যার ফলে সঠিক প্রকারে তুলনা করা সম্ভব হয়না, দাবি করে ডেক্কান হেরাল্ডের এই প্রতিবেদন। 

Related Stories