Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available

Explore

HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
MethodologyNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফ্যাক্ট চেকNo Image is Available
বিশ্লেষণNo Image is Available
ফাস্ট চেকNo Image is Available
আইনNo Image is Available
ফ্যাক্ট চেক

শবরীমালা তীর্থযাত্রায় শিশুর কান্নার ভিডিও সাম্প্রদায়িক দাবিতে ছড়াল

বুমকে কেরল পুলিশ শিশুটিকে আটক করার দাবি খণ্ডন করে জানায় হারিয়ে যাওয়ার কারণে সে কাঁদছিল এবং কিছু সময়ের মধ্যেই তার বাবার সন্ধান পায়।

By -  Anmol Alphonso | By -  Sujith |

13 Dec 2023 3:01 PM GMT

কেরলের শবরীমালা তীর্থযাত্রার সময় নীলাক্কলে ভিড়ের মধ্যে এক অল্পবয়সী ছেলের বিচ্ছিন্ন হওয়ার পরে তার বাবার জন্য কান্নার এক ভিডিও সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে এক মিথ্যা সাম্প্রদায়িক দাবিতে বলা হয় কেরালা পুলিশ শিশুটিকে আটক করে পুলিশ ভ্যানে তোলে।

বুমকে কেরলের নীলাক্কল পুলিশ ভাইরাল দাবিটি খণ্ডন করে বলে শিশুটি ভিড়ের মধ্যে হারিয়ে গিয়েছিল এবং তার বাবার থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার কারণে কাঁদছিল। নীলাক্কল পুলিশ আরও জানায় যে তাকে অবিলম্বে তার বাবার সাথে পুনরায় মিলিত করা হয় এবং শিশুটি একটি পুলিশ ভ্যানে নয় বরং একটি রাষ্ট্রীয় পরিবহণ বাসে বসে ছিল।

কেরল সরকারের বিরুদ্ধে ওঠা সুযোগ-সুবিধার ঘাটতি ও অব্যবস্থাপনার অভিযোগের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে শবরীমালার মন্ডলম তীর্থযাত্রা। ১৭ নভেম্বর ২০২৩ তারিখে শুরু হওয়া সেই তীর্থযাত্রা শেষ হতে চলেছে ২৭ ডিসেম্বর ২০২৩ তারিখে। দ্য টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে ১০ ডিসেম্বর ২০২৩ তারিখে ভগবান আয়াপ্পানের দর্শনের জন্য শবরীমালা যাওয়ার সময় ১০ বছরের একটি মেয়ে শ্বাসকষ্টজনিত সমস্যায় মারা যায়। তীর্থযাত্রীদের প্রচণ্ড ভিড় সামলাতে কেরল সরকার দর্শনের সময় এক ঘণ্টা বাড়িয়েছে। 

৩৮ সেকেন্ডের ভিডিওটি এক্স (পূর্বে টুইটার নামে পরিচিত) ক্যাপশন সহ মিস্টার সিনহা (@MrSinha_) নামক এক হ্যান্ডেল পোস্ট করে লেখে, "কেরলে হিন্দুদের অবস্থা। তারা একটি বাচ্চাকেও ছাড়েনি.. #শবরীমালা"। এর আগে বুম এই অ্যাকাউন্টের ছড়ান ভুয়ো খবরের তথ্য যাচাই করেছে।


পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে। 

ঋষি বাগ্রীও এই ভিডিও পোস্ট করে একই দাবি করে লেখেন, "কেরলের হিন্দুদের দুর্দশা যেখানে সরকারী কর্তৃপক্ষ ভক্তদের উপর নির্যাতন করেছে। এমনকি বাচ্চাদেরও তারা ছাড়েনি।" বুম এর আগে সোশ্যাল মিডিয়াতে বাগ্রীর ছড়ান ভুল খবরের তথ্য যাচাই করে


পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

রশ্মি সামন্ত সহ অন্যান্য কয়েকটি যাচাই করা এক্স হ্যান্ডেলও এই একই ভিডিও বিভ্রান্তিকর দাবি সহ পোস্ট করে।


পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

তথ্য যাচাই 

বুমকে কেরল পুলিশ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এই দাবিকে সম্পূর্ণভাবে খণ্ডন করে জানায় বাচ্চাটিকে পুলিশের গাড়িতে আটক করে রাখা হয়নি। আমরা আসল ভিডিওটিতে দেখি বাচ্চাটির সাথে তার বাবার সাথে শেষে পুনর্মিলন হয়ে যায়।

ভিডিওতে উপস্থিত এশিয়ানেট নিউজ সংবাদমাধ্যমের প্রতীকের সূত্র ধরে আমরা তাদের এই ভিডিও সংক্রান্ত একটি প্রতিবেদন খুঁজে পাই যার শিরোনামে ইংরেজিতে লেখা হয়,"শবরীমালার ভিড়: বাবাকে খোঁজার সাহায্য চেয়ে শিশুর কাঁদতে থাকার দুঃখজনক ভিডিও সামনে এলো।"

এই প্রতিবেদনে বলা হয় কেরলের নীলাক্কলের একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে নিজের বাবাকে খোঁজার সাহায্য চেয়ে একজন কাঁদতে থাকা বাচ্চাকে দেখা যায়। বাচ্চাটিকে পুলিশের সামনে হাত জোড় কাঁদতে দেখা যায় এবং তারপরে নিজের বাবাকে দেখতে পেয়ে হাত নাড়াতে দেখা যায়। 


প্রতিবেদনটি দেখতে এখানে ক্লিক করুন। 

আমরা এশিয়ানেটের এক্স প্রোফাইলেও এই একই ভিডিও খুঁজে পাই।

এই টুইট দেখতে এখানে ক্লিক করুন। 

এই প্রতিবেদনে বাচ্চাটিকে কেরল পুলিশ দ্বারা আটক হওয়ার কোনও উল্লেখ দেখা যায়নি যা সোশ্যাল মিডিয়ায় দাবি করা হয়। এছাড়াও ভিডিও থেকে আমরা লক্ষ্য করি বাচ্চাটি পুলিশের গাড়িতে নয়, কেরলের রাজ্য পরিবহণ দপ্তরের বাসে বসে ছিল। কেরলের রাজ্য পরিবহণ নিগমের প্রতীকটি উপস্থিত থাকতে দেখা যায় বাসে।


বাচ্চাটিকে আটক করা হয়নি : নীলাক্কল পুলিশ

বুম কথা বলে কেরলের নীলাক্কল পুলিশের সাথে যাদের এখতিয়ারে ঘটনাটি ঘটে এবং তাদের তরফে সাব-ইন্সপেক্টর সৈসেন বুমকে জানায় ভিডিওতে দেখতে পাওয়ার সাথে শবরীমালা তীর্থযাত্রীদের উপর পুলিশি সক্রিয়তার কোনও যোগ নেই যেমনটা সোশ্যাল মিডিয়ায় দাবি করা হয়। সৈসেন আরও বলেন বাবার থেকে ভিড়ে আলাদা হয়ে যাওয়ার পরে বাচ্চাটি কাঁদতে আরম্ভ করে কিন্তু পুলিশের সাহায্যে আবার তাকে তার বাবার কাছে ফিরিয়ে দেওয়া হয়।

"বাবাকে নিরুদ্দেশ দেখে বাচ্চাটি ঘাবড়ে যায় কিন্তু ওর বার বাবা কাছেই ছিলেন। যেই তার বাবা ফিরে আসে, তারা দুজনে জায়গাটি থেকে চলে যায়," সৈসেন বুমকে বলেন। নীলাক্কল পুলিশ তরফে নিশ্চিত করা হয় বাচ্চাটি কোনও পুলিশের গাড়িতে বসে ছিল না, একটি রাজ্য পরিবহণ নিগমের বসে বসে ছিল।


 



Related Stories