মিথ্যে দাবিতে ছড়াল জওহরলাল নেহরুর ১৯৫০ সালে সংবিধানে স্বাক্ষর করার ছবি

বুম যাচাই করে দেখে ভাইরাল ছবিটি ১৯৫০ সালের ২৪ জানুয়ারি জওহরলাল নেহরুর ভারতের সংবিধানে স্বাক্ষর করার ছবি।

ভারতের প্রথম প্রধানমন্ত্রী প্রয়াত জওহরলাল নেহরুর (Jawaharlal Nehru) ভারতের সংবিধানে স্বাক্ষর করার ছবি সোশাল মিডিয়ায় মিথ্যে দাবি সহ শেয়ার করা হচ্ছে। ১৯৫০ সালের ২৪ জানুয়ারি তোলা এই ছবিটিকে সোশাল মিডিয়ায় দাবি করা হচ্ছে ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে জওহরলাল নেহরুর শপথ (oath taking) নেওয়ার দৃশ্য।

১৯৪৭ সালের ১৫ ই আগস্ট ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন পন্ডিত জওহরলাল নেহরু। ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লির লালকেল্লার প্রকারে জাতীয় পতাকা উত্তোলন করেন। সোশাল মিডিয়ায় ভারতের স্বাধীনতা দিবসের প্রেক্ষিতেই প্রাক্তন প্রধানমন্ত্রী প্রয়াত জওহরলাল নেহরুর ছবিটি শেয়ার করা হচ্ছে।

ভাইরাল হওয়া ফেসবুক পোস্টে দুটির ছবির একটিতে প্রাক্তন প্রধানমন্ত্রী প্রয়াত জওহরলাল নেহরুকে একটি মোটা বইয়ে স্বাক্ষর করতে দেখা যায়। ছবিটিতে লেখা হয়েছে, "পন্ডিত জওহরলাল নেহরু ভারতের প্রথম প্রধানমন্ত্রী রূপে শপথ নিচ্ছেন।" অন্য আরেকটি ছবিতে প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুকে শপথ গ্রহণ করতে দেখা যায়। ওই ছবির উপরে লেখা হয়েছে, "প্রথম প্রধানমন্ত্রী রূপে নেহরুজী শপথ নিচ্ছেন।"

ফেসবুক পোস্টটি এখানে


আরও পড়ুন: ২০১৯ সালে সংরক্ষণ বিরোধী স্লোগানের বিহারের ভিডিও বিভ্রান্তি সহ ছড়াল

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে দ্বিতীয় ছবিটি নেহরুর শপথ গ্রহণের হলেও প্রথম ছবিটির সঙ্গে তাঁর শপথ গ্রহণ অনুষ্ঠানের সম্পর্ক নেই।

শেষ ভাইসরয় লর্ড মাউন্টব্যাটেনের উপস্থিতিতে নেহরুর ১৯৪৭ সালে ১৪ অগস্ট রাত পেরিয়ে ১৫ অগস্টের শুভ মুহূর্তে ভারতের প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণের ছবিটি দেখা যাবে দ্য হিন্দুফাইনানসিয়াল এক্সপ্রেসের আর্কাইভ ছবিতে।

সংবিধানে স্বাক্ষর করার ছবি

বুম জওহরলাল নেহরুর প্রথম ছবিটিকে রিভার্স সার্চ করে ছবির ওয়েবসাইট অ্যালামিতে খুঁজে পাই। ছবিটির ক্যাপশন হিসেবে সেখানে জওহরলাল নেহরুর সংবিধানে স্বাক্ষরের কথা উল্লেখ করা হয়।

এই সূত্র ধরে বুম কিওয়ার্ড সার্চ করে দ্য হিন্দু বিজনেস লাইনে ২৭ জানুয়ারি ২০১৮ প্রকাশিত এক প্রতিবেদনে আর্কাইভ ছবিটিকে খুঁজে পায়। প্রতিবেদনটি আর্কাইভ করা আছে এখানে

ছবিটির ক্যাপশনে লেখা হয়, "পন্ডিত জওহরলাল নেহেরু সংসদের শেষ অধিবেশনে ১৯৫০ সালের ২৪ জানুয়ারি ভারতীয় সংবিধানে সাক্ষর করছেন।" ভারতের সংবিধান গঠন সংক্রান্ত চূড়ান্ত অধিবেশনে নেহরু ওই দিন স্বাক্ষর করেন। ছবি সৌজন্য, দ্য হিন্দু আর্কাইভ।

ছবি: দ্য হিন্দু আর্কাইভ

ভারত সরকারের সংস্কৃতি বিষয়ক ওয়েবসাইটদ্য হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনেও স্বাক্ষরের আরো কয়েকটি ছবি দেখা যাবে। সর্বত্রই ১৯৫০ সালে ২৪ জানুয়ারি জওহরলাল নেহরুর ভারতের সংবিধানে স্বাক্ষর করার ছবি বলে দাবি করা হয়েছে ছবিটিকে।

সংবিধানে নেহরুর সহ অন্যান্যদের সইয়ের পৃষ্ঠা নিচে দেখুন। স্বাক্ষরিত সংবিধানের মূল কপিটি প্রথমে পাঠানো হয় সার্ভে অফ ইন্ডিয়ার কার্যালয়ে। বিস্তরিত পড়ুন

পরে হাতে লিখে সদস্যদের ছড়িয়ে দেওয়া হয় সংবিধানের কপি। শ্রী প্রেম বিহারী রায়জাদা ৬ মাস ধরে ২৫৪ রকমের নিব ব্যবহার করে হাতে লেখেন ভারতের সংবিধান।

আরও পড়ুন: অমিত শাহের নাতনিকে প্রধানমন্ত্রী মোদীর হামির ছবি বিকৃত করে ছড়াল

Updated On: 2021-08-16T12:54:28+05:30
Claim Review :   ছবিটি ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে জওহরলাল নেহরুর শপথগ্রহণ অনুষ্ঠানের
Claimed By :  Facebook User
Fact Check :  Misleading
Show Full Article
Next Story