২০১৯ সালে সংরক্ষণ বিরোধী স্লোগানের বিহারের ভিডিও বিভ্রান্তি সহ ছড়াল

বুম যাচাই করে দেখে সংরক্ষণ বিরোধী স্লোগানের ভিডিওটি বিহারের সিওয়ানের। ২০১৯ সালের এপ্রিল মাস থেকে এটি অনলাইনে রয়েছে।

২০১৯ সালের এপ্রিল মাসে বিহারের সিওয়ানে এক রাজনৈতিক দলের সমর্থকদের তফশিলী জাতি ও তফশিলী উপজাতি বিরুদ্ধে এবং সংরক্ষণ বিরোধী (Anti Reservation) স্লোগান দেওয়ার ভিডিও সোশাল মিডিয়ায় জিইয়ে তোলা হল।

ফেসবুকে ভাইরাল হওয়া ২৫ সেকেন্ডের ভিডিওটিতে গেরুয়া পাগড়ি ও উত্তরীয় পরা একদল জনতাকে "এসটি এসসি মুর্দাবাদ", "ভিম আর্মি মুর্দাবাদ" এবং সংরক্ষণ বিরোধী স্লোগান দিতে শোনা যায়।

ভিডিওটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "বিজেপির হয়ে যে সকল SC/ST ময়দান কাঁপাচ্ছেন তাদের জন্য এই ভিডিওটা!! বিজেপি কেমন নিকৃষ্ট দল ভাবুন"।

ভিডিওটি দেখা যাবে এখানে

আরও পড়ুন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করা নীরজ চোপড়ার ভুয়ো টুইট ভাইরাল

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভিডিওটি পুরনো এবং ২০১৯ সালের এপ্রিল মাস থেকে অনলাইনে রয়েছে।

বুম ইউটিউবে 'এসটি এসসি মুর্দাবাদ' কিওয়ার্ড সার্চ করে ন্যাশনাল ইন্ডিয়া নিউজ নামের একটি ইউটিউব চ্যানেলে ভিডিওটি ২২ এপ্রিল ২০১৯ আপলোড হতে দেখে। হিন্দিতে লেখা ভিডিওটির ক্যাপশন অনুবাদ করলে দাঁড়ায়, " বিজেপির লোকজন প্রকাশ্যে SC/ST মুর্দাবাদ, সংরক্ষন বিরোধী স্লোগান দিচ্ছে/BJP"

(হিন্দিতে মূল ক্যাপশন: भाजपा के लोग खुलेआम SC/ST मुर्दाबाद, आरक्षण हाय हाय जैसे नारे लगा रहे हैं/BJP)

বুম কিওয়ার্ড সার্চ করে একই ভিডিও ফেসবুকে ২২ এপ্রিল ২০১৯ আপলোড হতে দেখে। ফেসবুকে ভিডিওটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়,"সিওয়ানের এনডিএ প্রার্থী, কবিতা সিং (হিন্দু যুববাহিনী নেতা অজয় ​​সিংহয়ের স্ত্রী) #SIWAN #NDA এর প্রার্থী কবিতা সিংহ, হিন্দু যুববাহিনী কে নেতা অজয় ​​সিং কি #স্ত্রী..HYV আর BJP সমর্থকরা #SC_ST মুর্দাবাদ #সংরক্ষণ মুর্দাবাদ #সংবিধান মুর্দাবাদ স্লোগান দিয়েছে #বিহার #সিওয়ান #দলিত #নির্বাচন_২০১৯"

ভিডিওটি দেখা যাবে এখানে এখানে

অল ইন্ডিয়া প্রগ্রেসিভ ওম্যানস্ অ্যাসোসিয়েশনের সেক্রেটারি এবং সিপিআইএমের পলিটব্যুরোর সদস্য কবিতা কৃষ্ণন একই ভিডিও ২১ এপ্রিল ২০১৯ টুইট করেন। তিনি টুইটের ক্যাপশন লেখেন, "সিওয়ানে, জেডিইউ প্রার্থী কবিতা সিংহ (হিন্দু যুববাহিনীর প্রধানের স্ত্রী) সমর্থকদের মধ্যে হিন্দু যুববাহিনী এবং বিজেপি পুরুষরা 'এসসি/এসটি মুর্দাবাদ' এবং 'সংরক্ষণ মুর্দাবাদ' স্লোগান তুলেছিল। আরে @NitishKumar @narendramodi এটা তোমাদের আসল চেহারা তাই না?"

বুম স্বাধীনভাবে যাচাই করেনি বিহারের সিওয়ানে, জেডিইউ প্রার্থী কবিতা সিংহের সমর্থকরা এই স্লোগান দিয়েছিলেন কিনা। তবে বুম নিশ্চিত হয়েছে ভিডিওটি ২০১৯ সালের এপ্রিল মাস থেকে অনলাইনে রয়েছে।

আরও পড়ুন: ২০১৭ সালে মালদায় বন্যা এলাকায় যাওয়া মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি ছড়াল

Updated On: 2021-08-13T17:24:50+05:30
Claim Review :   বিজেপি দলের সমর্থকরা সংরক্ষণ বিরোধী স্লোগান দিচ্ছে
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story