২০১১'র গুজরাতে মোদীকে শুভেচ্ছা জানানের ছবি জুড়ল বাংলাদেশ সফরের সঙ্গে

বুম দেখে ভাইরাল ছবিটি ২০১১ সালে সৎভাবনা মিশনের সময় আমদাবাদে নরেন্দ্র মোদীকে মুসলিম ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানানোর সময়ের

গুজরাতের (Gujarat) আমদাবাদে ২০১১ সালে মুসলিম (Muslims) সম্প্রদায়ের প্রতিনিধিদের তরফে তৎকালীন রাজ্যের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) সংবর্ধনা (greet) দেওয়ার ছবিকে বিভ্রান্তিকরভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ (Bangladesh) সফরের (visit) ঘটনার সঙ্গে যুক্ত করা হচ্ছে। ফেসবুকে বিভ্রান্তিকর গ্রাফিক পোস্ট শেয়ার করে দাবি করা হয়েছে ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের সময় প্রধানমন্ত্রীকে প্রণাম করছেন বাংলাদেশের মুসলিম নাগরিকরা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দু'দিনের সফরে বাংলাদেশে পৌছান শুক্রবার। একাধিক দ্বিপাক্ষিক কূটনৈতিক কারণের পাশাপাশি ভারত-বাংলাদেশের সীমান্তবর্তী রাজ্য পশ্চিমবঙ্গ ও অসমের নির্বাচনের প্রাক্কালে মোদীর বাংলাদেশ সফর বেশ তাৎপর্যপূর্ণ। বাংলাদেশ সফরের প্রাক্কালে প্রধানমন্ত্রী মোদী এক বিবৃতিতে জানান, ২৬ মার্চ বাংলাদেশের জাতীয় দিবস উদযাপন ও বাংলাদেশের জাতির জনক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপনের অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। কোভিড অতিমারি পরবর্তী সময়ে এই প্রথম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিদেশ সফরে গেলেন।

গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী বৃহস্পতিবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চলা মোদী সফরের বিরোধীতায় করা প্রতিবাদে আহত হয়েছে ৪০ জন। গ্রেফতার হয়েছে ৩৩ জন। শুক্রবার ইসলামিক সংগঠনের ডাকা প্রতিবাদ হিংসাত্মক রূপ নেয়। পুলিশের গুলিতে হাটহাজারিতে নিহত হয়েছে ৪ জন।

এই প্রেক্ষিতে ভাইরাল হওয়া গ্রাফিক ছবিটির একটিতে দেখা যায় বিক্ষোভে বক্তব্য রাখছেন এক ব্যক্তি। ওই ছবিতে লেখা হয়েছে, "মোদী আসার আগে।" অন্য ছবিটিতে দেখা যায় প্রধানমন্ত্রী মোদীর পা ছুঁয়ে প্রণাম করছেন বেশ কয়েকজন মুসলিম সম্প্রদায়ের মানুষ। ওই ছবিটিতে লেখা হয়েছে, "মোদী আসার পরে।"

ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে ধর্মীয়-রাজনৈতিক স্লোগান।

পোস্টটিকে দেখতে ক্লিক করুন এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে।

আরও পড়ুন: মোদীর বাংলাদেশ সফরের সাথে জোড়া হল ফ্রান্স-বিরোধী বিক্ষোভের ছবি

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পা ছুঁয়ে প্রণাম করার এই ছবিটি বাংলাদেশে সফরের সঙ্গে সম্পর্কিত নয়।

বুম রিভার্স সার্চ করে ২০১৪ সালের ১৮ নভেম্বর প্রকাশিত স্ক্রলের এক প্রতিবেদনে খুঁজে পায়। সংবাদ সংস্থা এএফপির তরফ থেকে স্যাম পান্থাকিকে সৌজন্য দেওয়া হয় ছবিটিতে।

এই সূত্র ধরে ইন্টারনেটে কিওয়ার্ড সার্চ করে বুম ছবিটিকে গেট্টি ইমেজেস ওয়েবসাইটে খুঁজে পায়। ছবিটির ক্যাপশন হিসাবে সেখানে লেখা হয়, "ভারতীয় মুসলিমরা ভারতের গুজরাত রাজ্যের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে (ডান দিকে) আমদাবাদের গুজরাত বিশ্ববিদ্যালয় কনভেনশন সেন্টারে শুভেচ্ছা জানাচ্ছেন, ১৭ সেপ্টেম্বর, ২০১১। বিতর্কিত হিন্দু জাতীয়তাবাদী নেতা নরেন্দ্র মোদী উপবাস শুরু করেন "সৌভাগ্য আকাঙ্খায়", এই ঘটনাকে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে তাঁকে সম্ভাব্য নেতা হিসেবে তুলে ধরা। স্যাম পান্থাকি/এএফপি গেট্টি ইমেজেস।"

"সৎভাবনা মিশন"-এর সূচনা করে তৎকালীন গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী তিন দিনের উপবাস ভঙ্গ করেন ১৯ সেপ্টেম্বর ২০১১। জনগণের উদ্দেশ্যে সম্প্রতি ও সৌভাতৃত্বের বার্তা দেন তিনি

আরও পড়ুন: পাকিস্তানি হিন্দু শরণার্থীদের সঙ্গে দেখা করছেন মোদী? একটি তথ্য যাচাই

Updated On: 2021-03-26T21:26:17+05:30
Claim Review :   ছবির দাবি বাংলাদেশ সফরের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বাংলাদেশের মুসলিম নাগরিকরা প্রণাম করছে
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story