মোদীর বাংলাদেশ সফরের সাথে জোড়া হল ফ্রান্স-বিরোধী বিক্ষোভের ছবি

বুম দেখে ছবিটি ২০২০ সালের অক্টোবরের, তখন নবী মহম্মদ সম্পর্কে ফরাসি প্রেসিডেন্ট মাকরঁর মন্তব্যের প্রেক্ষিতে প্রতিবাদ হয়।

ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরঁর (Emmanuel Macron) বিরুদ্ধে বাংলাদেশে ২০২০-র এক বিক্ষোভের ছবি আবার প্রচারে এসেছে। এবং দাবি করা হচ্ছে যে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) আসন্ন বাংলাদেশ সফরের বিরুদ্ধে মুসলমানদের এক বিশাল প্রতিবাদের দৃশ্য দেখা যাচ্ছে ওই ছবিতে।

২৬ ও ২৭ মার্চ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশ সফর করবেন। ১৭ মার্চ, বিদেশ মন্ত্রক ঘোষণা করে যে, ওই প্রতিবেশী রাষ্ট্রে সফরকালে প্রধানমন্ত্রী মোদী তিনটি স্মারক অনুষ্ঠানে অংশ নেবেন। সেগুলি হল, জাতির জনক শেখ মুজিবুর রহমানের (Sheikh Mujibur Rahman) জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠান 'মুজিব বর্ষ,' ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছর এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৫০ বছর পুর্তি উদযাপন।

নেটিজেনরা ছবিটি পোস্ট করেন। ক্যাপশনে লেখা হয়েছে, "মাশাল্লাহ! মোদী আগমনের প্রতিবাদে ঢাকায় ইসলামী সমমনা দল গুলোর বিক্ষোভ মিছিলে জনতার ঢল ইসলামিক দলগুলোর দেখিয়ে দিলো যে দেশপ্রেম এবং ধর্মপ্রেম তাদের হৃদয়ের মনিকোঠায় থাকে! অভিনন্দন ইসলামপ্রিয় তৌহিদী জনতা!❤️ আর কিছু থাক বা না থাক এই দেশে ইসলাম থাকবেই! ওলামা কেরামের ডাকে জনতা ছুটে আসবেই"।

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন। আর্কাইভ দেখতে এখানে

অনেক নেটিজেন ভাইরাল ছবিটির বিবরণের ওপর ভিত্তি করে ভারতের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আন্দোলন সংঘটিত করার জন্য ইসলামী দলগুলির প্রশংসা করেছেন।

খবরে প্রকাশ, ১৯ মার্চ প্রধানমন্ত্রী মোদীর বাংলাদেশ সফরের বিরোধিতা করে বিশাল পথসভা করা হয়। শুক্রবারের নামাজের পর, হাজার হাজার মুসলমান রাস্তায় নেমে পড়েন। বিভিন্ন মহল থেকে বিরোধিতা করা সত্ত্বেও, ভারতের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানোর জন্য তাঁরা সরকারের সমালোচনা করেন।

আরও পড়ুন: দিল্লি আরএসএস কার্যালয়ে অস্ত্র মিলল? ভুয়ো দাবিতে ছড়াল সম্পর্কহীন ছবি

তথ্য যাচাই

বুম ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে। দেখা যায়, অক্টোবর ২০২০তে একাধিক সংবাদ প্রতিবেদনের সঙ্গে ওই ছবিটি ছাপা হয়েছিল। অক্টোবর ২০২০ তে 'নিউ স্ট্রেটস টাইমস' ছবিটি প্রকাশ করে। সঙ্গে ক্যাপশনে বলা হয়, "ইসলামী আন্দোলন বাংলাদেশ পার্টির সদস্যরা বাংলাদেশের ঢাকায় ফরাসি দূতাবাসের দিকে পদযাত্রা করেন।" ওই প্রতিবেদনে বলা হয়, ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল মাকরঁ একটি ব্যঙ্গচিত্রে নবী মহম্মদকে দেখানোর পক্ষে সওয়াল করায়, বাংলাদেশের রাজধানীতে এক ফ্রান্স-বিরোধী পদযাত্রা করেন আন্দোলনকারীরা।

ছবিটি তোলার কৃতিত্ব দেওয়া হয় ইপিএ-কে (ইয়োরেপিয়ান প্রেস ফটো এজেন্সি)। ইপিএ-র সংগ্রহের মধ্যেও আমরা ওই ছবিটি দেখতে পাই। সেটির বিবরণে বলা হয়, "নবী মহম্মদের কার্টুন সম্পর্কে মাকরঁর মন্তব্যের প্রতিবাদে বাংলাদেশে প্রতিবাদ। ২৭ অক্টোবর, ২০২০ তে বাংলাদেশের ঢাকায় ইসলামী আন্দোলন বাংলাদেশ পার্টির সদস্যরা ফরাসি দূতাবাসের উদ্দেশে পদযাত্রা করেন। ফ্রান্সের একটি স্কুলের ছাত্রদের নবী মহম্মদের কার্টুন দেখানোর জন্য শিরশ্ছেদ করা হয় এক স্কুল শিক্ষকের । সেই ঘটনা সম্পর্কে মাকরঁর মন্তব্যের বিরুদ্ধে বিক্ষোভ দেখানো হয়। মাকরঁ জানান যে, তাঁর দেশে ওই ধরনের ব্যঙ্গচিত্র ছাপা বন্ধ হবে না। ইপিএ-ইএফই/মনিরুল আলম"।

ছবিটি ২৭ অক্টোবর, ২০২০তে তোলা হয়।

আরও পড়ুন: বাংলায় বিজেপির জনসভায় ফাঁকা চেয়ার? ২০১৮ সালের উত্তরপ্রদেশের ছবি ভাইরাল

Updated On: 2021-03-26T13:28:13+05:30
Claim Review :   ছবি দেখায় ঢাকায় নরেন্দ্র মোদীর সফরের বিরুদ্ধে বাংলাদেশে প্রতিবাদ
Claimed By :  Facebook User
Fact Check :  False
Show Full Article
Next Story