আমদাবাদের ছবি বলে শেয়ার করা হল ইউক্রেনের এক উড়ালপুলের নকশার ছবি

বুম দেখে ভিক্টর পেট্রাক নামে ইউক্রেনের এক ট্রান্সপোর্ট ইঞ্জিনিয়র ২০১২ সালে উড়ালপুলের এক নকশাটি তৈরি করেন।

ইউক্রেনের (Ukraine)রাজধানী কিয়েভের একটি উড়ালপুলের প্রস্তাবিত নকশার ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হল; এবং তাতে দাবি করা হল যে এটি, গুজরাতের (Gujarat) আমদাবাদের (Ahmedabad) বৈষ্ণোদেবী সার্কেলের রেনোভেশন প্ল্যান।

ভিক্টর পিট্রাক নামে যে ট্রান্সপোর্ট ইঞ্জিনিয়র এই নকশাটি তৈরি করেছিলেন, বুম তাঁর সঙ্গে যোগাযোগ করে। পেট্রাক জানান যে, এই নকশাটি আসলে ইউক্রেনের রাজধানী কিয়েভের একটি সার্কল বানানোর উদ্দেশ্যে তৈরি করা হয়।

ছবিটিতে ডিজিট্যালি তৈরি করা একটি মডেল ওভারপাস দেখা যাচ্ছে। তাতে সুপরিকল্পিত চক্রাকার রাস্তা, উড়ালপুল এবং আন্ডারপাস রয়েছে। সঙ্গে কিছু মডেল চলমান গাড়ি দেখা যাচ্ছে।

ছবিটি দেখার জন্য এখানে এবং এখানে ক্লিক করুন।

একই দাবির সঙ্গে ছবিটি ফেসবুকে ব্যাপক ভাবে শেয়ার করা হয়েছে।

আরও পড়ুন: আমির খানের সঙ্গে তালিবান যোগ ভুয়ো দাবিতে ছড়াল দুই পাক ধর্মগুরুর ছবি

তথ্য যাচাই

বুম রিভার্স ইমেজ সার্চ করে, এবং ছবিটি ইউক্রেনের বিভিন্ন ওয়েবসাইটে দেখতে পায়।

উক্রুডপ্রম নামে ইউক্রেনের একটি সাইটে ২০১২ সালের ৬ ডিসেম্বর এই ছবিটি দেওয়া হয়। সেখানে একটি বলা হয় যে, ছবিটি ইউক্রেনের রাজধানী কিয়েভের শুলিয়াভস্কার একটি প্রস্তাবিত ওভারপাসের ছবি। ওই প্রতিবেদনের শিরোনামের অনুবাদ, "কিয়েভের শুলিয়াভস্কায় একটি নতুন জংশন তৈরি হবে। (মূল শিরোনাম В Киеве на Шулявке построят новую развязку)। একই ছবি অটোনিউজ নামে ইউক্রেনের অন্য একটি ওয়েবসাইটে প্রকাশিত হয়।

২০১৪ সালের ১০ জুন টেলিগ্রাফ পত্রিকায় প্রকাশিত অন্য একটি প্রতিবেদনে ভাইরাল হওয়া এই ছবিটি দেওয়া হয়। ওই প্রতিবেদনে এক জন বিশেষজ্ঞ জানান যে, প্রস্তাবিত এই প্রজেক্টের ডিজাইনার ভিক্টর পেট্রাক। ওই প্রতিবেদনের সারাংশ, "সেগডনিয়া বলেন, শহর কর্তৃপক্ষ শুলিয়াভস্কা ওভারপাস নতুন করে তৈরি করতে চায়। শুধু নতুন তিনটে লেভেল তৈরি করা নয়, আশেপাশের জায়গাগুলিকে আধুনিক ভাবে গড়ে তোলার পরিকল্পনাও রয়েছে। এই প্রজেক্টের ডিজাইনার ভিক্টর পেট্রাক।"

ইউক্রেনের এক ট্যাবলয়েড পত্রিকা সেগোডনিয়া-র ওয়েবসাইটে ভিক্টর পেট্রাককে উদ্ধৃত করে জানানো হয় যে, "জংশনটি তিন লেভেলের হবে, সঙ্গে একটি রিভার্স ডিস্ট্রিবিউশন রিং থাকবে।"

২০১২ সালের ২৭ ডিসেম্বর ইউয়াপ্রম শুলিয়াভস্কার এই নির্মাণের বিষয়ে ট্রান্সপোর্ট ইঞ্জিনিয়র ভিক্টর পেট্রাকের সাক্ষাৎকার নেয়।

এ ছাড়া পেট্রাক ২০১৭ সালের ১৫ জুন মিস্টসাইট-এ এই প্রস্তাবিত নির্মাণের বিষয়ে বিশদে লেখেন, এবং কেন তাঁর ডিজাইন গৃহীত হয়নি তাও সেখানে তিনি জানান।

বুম ফেসবুকের মাধ্যমে ভিক্টর পেট্রাকের সঙ্গে যোগাযোগ করে। পেট্রাক বুমকে নিশ্চিত ভাবে জানান যে, ওই ডিজাইনটি তাঁর বানানো এবং সেটি মনোনীত হয়নি। পেট্রাক বুমকে বলেন, "আমি ডিজাইনটি তৈরি করেছিলাম, কিন্তু বর্তমান কাজের জন্য সেটি মনোনীত হয়নি।"

২০১৯ সালের ১৯ মার্চ ১১২উএ তে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যাচ্ছে যে, কিয়েভে শুলিয়াভস্কা সেতুর কাজ শুরু হয়ে গেছে।

নীচে ভাইরাল হওয়া ছবি এবং আসল ছবির তুলনা দেওয়া হল।

আরও পড়ুন: ট্রামপলিনে লম্ফঝম্প করছে এখন তালিবান, পুরনো দৃশ্য দেখাল ক্যালকাটা নিউজ

Updated On: 2021-08-23T10:25:10+05:30
Claim Review :   আমদাবাদের বৈষ্ণবদেবী সার্কলের উড়ালপুলের প্রস্তাবিত নকশার চিত্র
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story