ট্রামপলিনে লম্ফঝম্প করছে এখন তালিবান, পুরনো দৃশ্য দেখাল ক্যালকাটা নিউজ

বুম যাচাই করে দেখে ট্রামপলিনে ৪ ব্যক্তির লাফালাফির সম্পর্কহীন ভিডিওটি ২০২০ সালের ২৮ অগস্ট মাস থেকে ইউটিউবে রয়েছে।

আফগানিস্তান দখলের পর তালিবানরা (Taliban) ট্রামপলিনে (Trampoline) লম্ফঝম্ফ (Jumping) করেছে এমন দাবি সহ একেডি ক্যালক্যাটা নিউজ (Calcutta News) দেখাল অন্তত ১ বছরের পুরনো (Old Video) দৃশ্য।

১৫ অগস্ট তালিবানদের হাতে কাবুল শহর দখল হওয়ার পর সোশাল মিডিয়ায় বর্তমান পরিস্থিতি নিয়ে একাধিক ভিডিও ভাইরাল হয়েছে। তালিবানরা কাবুলে রাষ্ট্রপতির বাসভবন দখল করে নেওয়ার পর রাষ্ট্রপতি আশরাফ ঘানি দেশ ছাড়তে বাধ্য হয়। বর্তমানে ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতি ঘানি ইউনাইটেড আরব এমরিটার্সের শরণাপন্ন হয়ে পরিবার সহ আশ্রয় নিয়েছেন। গুরুত্বপূর্ণ বাড়ির দখল নেওয়ার পাশাপাশি রাস্তায় গুরুত্বপূর্ণ মোড়ে টহল দিচ্ছে সশস্ত্র তালিবান। ১৭ অগস্ট সাংবাদিক সম্মেলনে তালিবান মুখপাত্র গণমাধ্যমকে জানায়, তালিবান শাসিত আফগানিস্তানে ইসলামিয় শরীয়া আইন মেনে মহিলাদের কাজের স্বাধীনতা ও অন্যান্য অধিকার দেওয়া হবে। আবার আফগানিস্তান তালিবান শাসনে চলে যাওয়ায় মহিলাদের অধিকার খর্ব হওয়ার আশঙ্কা করছে মানবাধিকার সংগঠনগুলি। ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত পূর্বতন তালিবান জামানায় আফগানিস্তানে মহিলাদের কর্মক্ষেত্রে যোগদান, ১০ বছরের বেশি নারীদের শিক্ষায় বিধিনিষেধ এবং মহিলাদের সর্বাঙ্গ ঢাকা বোরখা পরার নিদান ছিল।

আরও পড়ুন: না, এটি কাবুলে আটকে পড়া ভারতীয়দের ভারতের বায়ুসেনার উদ্ধারের ছবি নয়

গণমাধ্যমে ভিডিও সম্প্রচার

ফেসবুকে পোস্ট করা ৩ মিনিট ২২ সেকেন্ডের ক্যালক্যাটা নিউজে সম্প্রচারিত ভিডিওটিতে ৪৮ সেকেন্ড থেকে ১ মিনিট সময়পর্বে দেখা যায় ৪ জন কাবুলি পোশাক পরা ব্যক্তিকে ট্রামপলিনে নাচানাচি করতে। ট্রামপলিন হল ফ্রেমে বাঁধা বিশেষ কাপড়ে তৈরি ক্রীড়া বা শরীরচর্যার উপকরণ। যার তলার স্প্রিং থাকার ফলে লাফিয়ে জিমন্যাস্টিক বা শারীরিক কসরত করা যায় আঘাত ছাড়ায়।

"প্রেসিডেন্টের জিমে উৎপাত তালিবানদের" এই শিরোনাম সহ ক্যালক্যাটা নিউজ ভিডিওটি শেয়ার করে ফেসবুকে ক্যাপশন লিখেছে, "শিশুদের পার্কে উৎপাত, জিমে তাণ্ডব তালিবানদের। দেখুন আরও রয়েছে তালিবান কাণ্ড। #taliban #AfganistanNews #BreakingNews #LiveNews #CalcuttaNews"

দৃশ্যটি সম্প্রচারের সময় বলা হল, "পার্কের সমস্ত সামগ্রী নিয়ে উৎপাত করতে দেখা গেছে তালিবানদের।"

ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে। নিচে ফেসবুক পোস্টের স্ক্রিনশট ও ক্যালকাটা নিউজে দেখানো ভিডিওটি দেওয়া হল।



সোশাল মিডিয়ায় ভাইরাল

"এই মুহূর্তে তালিবানরা," ক্যাপশন লিখে ভিডিওটি টুইটারে পোস্ট করেছেন সাংবাদিক আশাদ হান্না। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: তালিবানের কব্জায় রাষ্ট্রপতির প্রাসাদ দাবিতে ছড়াল সিরিয়ার ভিডিও

তথ্য যাচাই

বুম ইউটিউবে কিওয়ার্ড সার্চ করে দেখে ক্যালকাটা নিউজে সম্প্রচারিত এই ভিডিওটির দৃশ্যটি আদৌ ট্রামপলিনে তালিবানদের সাম্প্রতিক নাচানাচির দৃশ্য নয়।

কাবুল দখলের পর তালিবান জঙ্গিরা ট্রামপলিনে লাফা লাফি করছে এই দাবিতে ভিডিওটি সোশাল মিডিয়ায় সম্প্রতি ভাইরাল হয়। ১৭ অগস্ট ২০২১ এ্যাসোসিয়েটেড প্রেসও বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে

বুম দেখে ১ মিনিট দীর্ঘ একই দৃশ্যের ভিডিওটি ২০২০ সালের ২৮ অগস্ট ইউটিউবে আপলোড করা হয়েছিল। ভিডিওটির শিরোনাম লেখা হয়, "তালিবান প্রথমবার ট্রামপলিনে"।

(মূল ইংরেজিতে শিরোনাম: "Taliban first time trampoline.")

বুমের পক্ষে অবশ্য ভিডিওটি সম্পর্কে আরও অন্যান্য তথ্য জানা সম্ভব হয়নি। যেমন, ভিডিওটি কবে কোথায় তোলা হয়েছে কিংবা ওই ভিডিওতে দেখানো ব্যক্তিদের কী পরিচয়, আদৌ তাঁরা তালিবান কিনা? তবে বুম নিশ্চিত হয়েছে তালিবানের হাতে কাবুল দখলের পর ভিডিওটি তোলা হয়নি।

নিচে ক্যালকাটা নিউজে সম্প্রচারিত ভিডিও ও পুরনো ভিডিওটির দৃশ্যের সদৃশ্য তুলনা করা হল।


Updated On: 2021-08-19T19:38:34+05:30
Claim Review :   ভিডিও দেখায় তালিবানরা আফগানিস্তান দখলের পর ট্রামপলিনে লাফাচ্ছে
Claimed By :  Calcutta News
Fact Check :  False
Show Full Article
Next Story